Deputy Speaker

ডেপুটি স্পিকার পদ চায় এনডিএ

‘ইন্ডিয়া’ দাবি তুলেছিল, ডেপুটি স্পিকারের পদ বিরেোধীদের ছেড়ে দিলে তাঁরা স্পিকার পদে বিজেপির প্রার্থীকে সমর্থনে রাজি। মোদী সরকার তাতে রাজি হয়নি। তাই ওম বিড়লার বিরুদ্ধে কংগ্রেসের কে সুরেশকে প্রার্থী করা হয়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৮ জুন ২০২৪ ০৮:০৬
Share:

—প্রতীকী ছবি।

নরেন্দ্র মোদী সরকারের গত পাঁচ বছরের মেয়াদে লোকসভায় কোনও ডেপুটি স্পিকারই নিয়োগ করা হয়নি। নতুন লোকসভায় ডেপুটি স্পিকার নিয়োগ হলেও সেই পদে এনডিএ-র কোনও সাংসদকেই দেখা যেতে পারে। সাধারণত ডেপুটি স্পিকারের পদ বিরোধী শিবিরকে ছেড়ে দেওয়া হয়। কিন্তু সেই প্রথা শিকেয় তুলে রেখে বিজেপি স্পিকারের মতো ডেপুটি স্পিকারের পদও এনডিএ-র হাতেই রাখতে চাইছে। সরকারি সূত্রের খবর, বিজেপির হাতেই ডেপুটি স্পিকারের পদ থাকবে, না কি তেলুগু দেশম, জেডিইউ-র মতো কাউকে ছাড়া হবে, তা নিয়ে আলোচনা চলছে।

Advertisement

‘ইন্ডিয়া’ দাবি তুলেছিল, ডেপুটি স্পিকারের পদ বিরেোধীদের ছেড়ে দিলে তাঁরা স্পিকার পদে বিজেপির প্রার্থীকে সমর্থনে রাজি। মোদী সরকার তাতে রাজি হয়নি। তাই ওম বিড়লার বিরুদ্ধে কংগ্রেসের কে সুরেশকে প্রার্থী করা হয়। ‘ইন্ডিয়া’র সিদ্ধান্ত, এর পরেও তাঁরা ডেপুটি স্পিকারের পদে নিয়োগ ও তা বিরোধীদের ছেড়ে দেওয়ার জন্য দাবি তুলবেন। কংগ্রেসের যুক্তি, জওহরলাল নেহরু ডেপুটি স্পিকারের পদ শিরোমণি অকালি দলের নেতা সর্দার হুকুম সিংহকে ছেড়েছিলেন। ইন্দিরা গান্ধী, রাজীব গান্ধী, পি ভি নরসিংহ রাও, মনমোহন সিংহ থেকে মোরারজি দেশাই, অটলবিহারী বাজপেয়ীর জমানাতেও ওই পদ বিরোধীদের ছেড়ে দেওয়া হয়েছিল। বিজেপি নেতা অমিত মালবীয় ইঙ্গিতপূর্ণ টুইটে লিখেছেন, ‘‘প্রোটেম স্পিকার এনডিএ-র, স্পিকার এনডিএ-র। ডেপুটি স্পিকার সঠিক আন্দাজ করতে পারলে পুরস্কার নেই।” এ দিকে, তেলুগু দেশম ও জেডিইউ-র সাংসদরা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে গতকাল ও আজ দেখা করেছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement