Lawrence Bishnoi

জেলে লরেন্স বিশ্নোইয়ের ‘পরিচর্যার’ জন্য বছরে প্রায় ৪০ লক্ষ খরচ করে পরিবার! দাবি তুতো ভাইয়ের

মহারাষ্ট্রের এনসিপি নেতা তথা বাবা সিদ্দিকিকে হত্যা করার ঘটনায় নাম জড়়িয়েছে লরেন্স বিশ্নোই গোষ্ঠীর। ফের আলোচনায় উঠে এসেছেন জেলবন্দি ‘গ্যাংস্টার’ বিশ্নোইও।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২০ অক্টোবর ২০২৪ ১২:২৫
Share:

লরেন্স বিশ্নোই। —ফাইল ছবি।

মহারাষ্ট্রের এনসিপি নেতা তথা বাবা সিদ্দিকিকে হত্যা করার ঘটনায় নাম জড়়িয়েছে লরেন্স বিশ্নোই গোষ্ঠীর। ফের আলোচনায় উঠে এসেছেন জেলবন্দি ‘গ্যাংস্টার’ বিশ্নোইও। এই আবহে লরেন্সের এক তুতো ভাই, রমেশ বিশ্নোই দাবি করলেন, জেলে শুধুমাত্র তাঁর যত্নআত্তিতে বছরে ৩৫ থেকে ৪০ লক্ষ টাকা খরচ করে পরিবার।

Advertisement

বিশ্নোই পঞ্জাব বিশ্ববিদ্যালয়ের আইনের স্নাতক। রমেশের কথায়, “আমরা ভাবতেও পারিনি যে, ও (বিশ্নোই) অপরাধী হয়ে উঠবে।” বিশ্নোইয়ের পারিবারিক অবস্থার কথা জানিয়ে রমেশ ‘ইন্ডিয়ান এক্সপ্রেস’কে বলেন, “আমরা এমনিতে বেশ অবস্থাপন্ন। লরেন্সের বাবা হরিয়ানা পুলিশের কনস্টেবল ছিলেন। গ্রামে ১১০ একর জমি কেনেন। ছোট থেকে লরেন্স দামি জামা-জুতো পরত। এমনকি এখনও ওর জন্য পরিবার বছরে ৩৫ থেকে ৪০ লক্ষ টাকা খরচ করে।”

বিশ্নোইয়ের জন্ম পঞ্জাবের ফিরোজপুরে। তাঁর আসল নাম বলকরণ ব্রার। স্কুলজীবনে কাকিমার পরামর্শে নামের আগে ‘লরেন্স’ শব্দটি যোগ করেন তিনি। বাবা সিদ্দিকি হত্যাকাণ্ডে তো বটেই, সলমন খানের বাড়ির সামনে গুলি চালানোর ঘটনাতেও অভিযুক্ত বিশ্নোইয়ের দল। কয়েক দিন আগেই মুম্বই পুলিশের কাছে হুমকি-বার্তা দিয়ে জানানো হয়, সলমন ৫ কোটি টাকা না দিলে তাঁর পরিণতি বাবা সিদ্দিকির চেয়েও খারাপ হবে। ২০২২ সালের মে মাসে খুন হন পঞ্জাবের জনপ্রিয় গায়ক সিধু মুসেওয়ালা। এই হত্যাকাণ্ডেও নাম জড়ায় বিশ্নোই গোষ্ঠীর। বর্তমানে গুজরাতের আমদাবাদে সবরমতী কেন্দ্রীয় জেলে বন্দি রয়েছেন বিশ্নোই।

Advertisement

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement