Caste Census

সুন্দরী প্রতিযোগিতাতেও সংরক্ষণ চাইছেন! রাহুলের জাতগণনার দাবিকে ‘ছেলেমানুষি’ বলল বিজেপি

শনিবার প্রয়াগরাজে আবারও দেশে জাতগণনার পক্ষে সওয়াল করেন রাহুল। সেই প্রসঙ্গেই তিনি জানান, দেশের সুন্দরী প্রতিযোগিতায় তিনি কোনও দলিত কিংবা আদিবাসী মহিলার নাম খুঁজে পাননি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৫ অগস্ট ২০২৪ ১৭:৫১
Share:

(বাঁ দিকে) কিরেন রিজিজু এবং রাহুল গান্ধী (ডান দিকে)। —ফাইল ছবি

সুন্দরী প্রতিযোগিতায় কেন দলিত, তফসিলি জাতি এবং তফসিলি জনজাতির প্রতিনিধিত্ব নেই? শনিবার উত্তরপ্রদেশের প্রয়াগরাজ থেকে এই প্রশ্ন তুলেছিলেন রাহুল গান্ধী। রবিবার লোকসভার বিরোধী দলনেতাকে কটাক্ষ করে বিজেপির তরফে বলা হল, রাহুল ‘ছেলেমানুষি’র পরিচয় দিচ্ছেন।

Advertisement

শনিবার প্রয়াগরাজে ‘সংবিধান সম্মান সম্মেলনে’ ফের দেশে জাতগণনার পক্ষে সওয়াল করেন রাহুল। সেই প্রসঙ্গেই তিনি বলেন, “আমি সুন্দরী প্রতিযোগিতায় বিজয়ীদের তালিকায় দেখছিলাম কোনও দলিত বা আদিবাসী মহিলা রয়েছেন কি না। কিন্তু সেখানে কোনও দলিত, আদিবাসী, তফসিলি জাতি, তফসিলি জনজাতি, কিংবা অন্যান্য অনগ্রসর সম্প্রদায়ের মহিলা ছিলেন না। তার পরেই রাহুল জানান, জাতগণনা দেশের নীতিনির্ধারণের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ একটি বিষয়।

প্রসঙ্গত, গত লোকসভা নির্বাচনে কংগ্রেসের ইস্তাহারেও দেশে জাতগণনার কথা বলা হয়েছিল। গত এপ্রিল মাসে একটি নির্বাচনী জনসভা থেকে রাহুল বলেছিলেন, কংগ্রেস ক্ষমতায় এলে দেশের মানুষের মধ্যে সম্পদের বণ্টন কী ভাবে হয়েছে, তা দেখতে একটি সমীক্ষা করা হবে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী অবশ্য রাহুলের এই মন্তব্যকে হাতিয়ার করে পাল্টা আক্রমণের পথে হেঁটেছিলেন। দাবি করেছিলেন, কংগ্রেস ‘অনুপ্রবেশকারী’ এবং ‘যাঁদের অনেকগুলি সন্তান’, তাঁদের মধ্যে দেশের সম্পদ বিলিয়ে দিতে চাইছে।

Advertisement

রবিবার রাহুলকে আক্রমণ করেন বিজেপি নেতা তথা কেন্দ্রীয় মন্ত্রী কিরেন রিজিজু। সমাজমাধ্যমে তিনি লেখেন, “এখন তিনি (রাহুল) সুন্দরী প্রতিযোগিতা, সিনেমা এবং খেলাধূলাতেও সংরক্ষণ চাইছেন। এটা শুধু ছেলেমানুষির বিষয় নয়, যাঁরা তাঁকে উৎসাহ দিচ্ছেন, তাঁদের দায়বদ্ধতার বিষয়ও।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement