App Cab in Bengaluru

অ্যাপ ক্যাবে যৌন নিগ্রহের অভিযোগ, সংস্থাকে ৫ লাখ টাকা ক্ষতিপূরণের নির্দেশ কর্নাটক হাই কোর্টের

ঘটনাটি ২০১৯ সালের। অভিযোগ, অনলাইনে বুক করা ক্যাবে উঠে চালকের হাতে যৌন নিগ্রহের শিকার হয়েছিলেন মহিলা। ওই ঘটনায় নির্যাতিতাকে ৫ লাখ টাকা ক্ষতিপূরণ দেওয়ার জন্য অ্যাপ ক্যাব সংস্থাকে নির্দেশ কর্নাটক হাই কোর্টের।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০১ অক্টোবর ২০২৪ ১৩:৪৩
Share:

—প্রতীকী চিত্র।

গাড়িতে যৌন নিগ্রহের শিকার মহিলাকে ৫ লক্ষ টাকা ক্ষতিপূরণের নির্দেশ দিল কর্নাটক হাই কোর্ট। অ্যাপ ক্যাব সংস্থাকে ওই অর্থ দিতে হবে। সোমবার এই নির্দেশ দিয়েছে হাই কোর্টের বিচারপতি এমজিএস কামালের একক বেঞ্চ। একই সঙ্গে মামলা লড়ার খরচ বাবদ আরও ৫০ হাজার টাকা মহিলার হাতে তুলে দেওয়ার জন্য ক্যাব সংস্থাকে নির্দেশ দিয়েছে আদালত। পাশাপাশি বিচারপতি জানিয়েছেন, ওই অনলাইন ক্যাব সংস্থার অভ্যন্তরীণ অভিযোগগ্রহণ কমিটিকে পশ আইন, ২০১৩ (কর্মস্থলে মহিলাদের যৌন নির্যাতন থেকে সুরক্ষার আইন) অনুযায়ী যথাযথ অনুসন্ধান করতে হবে। ৯০ দিনের মধ্যে ওই অনুসন্ধান শেষ করে রিপোর্ট জমা দেওয়ার নির্দেশ দিয়েছেন বিচারপতি।

Advertisement

ঘটনাটি ছিল ২০১৯ সালের। অভিযোগ, অনলাইনে বুক করা ক্যাবে উঠে চালকের হাতে যৌন নিগ্রহের শিকার হয়েছিলেন মহিলা। ঘটনার পর প্রথমে সংস্থায় অভিযোগ জানান তিনি। কিন্তু সেই সময় ক্যাব সংস্থার অভ্যন্তরীণ অভিযোগগ্রহণ কমিটি এই বিষয়ে অনুসন্ধানে রাজি ছিল না বলে অভিযোগ মহিলার। এমন অবস্থায় কর্নাটক হাই কোর্টের দ্বারস্থ হন তিনি। আর্জি ছিল যাতে ওই অ্যাপ সংস্থাকে অনুসন্ধানের নির্দেশ দেয় আদালত। পাশাপাশি সংস্থা যাতে পশ আইন মেনে চলে সেই বিষয়টিও দেখার জন্য নারী ও শিশু কল্যাণ মন্ত্রককে প্রয়োজনীয় নির্দেশ দেওয়ার অনুরোধ জানিয়েছিলেন তিনি।

মামলায় নির্যাতিতার আইনজীবীর বক্তব্য ছিল, ওই অ্যাপ ক্যাব সংস্থা পরিবহণের সঙ্গে যুক্ত। তাই গাড়ির চালকের কোনও কাজের জন্য সংস্থার উপরেই দায় বর্তায়। অন্য দিকে, অ্যাপ ক্যাব সংস্থার আইনজীবীর বক্তব্য, সংস্থার সঙ্গে যুক্ত গাড়ি চালকেরা সংস্থার কর্মী নন। তাঁরা চুক্তিভিত্তিক কাজ করেন। আইন অনুযায়ী এর জন্য সংস্থাকে দায়ী করা যায় না বলেই আদালতে জানান তিনি। দু’পক্ষের বক্তব্য শোনার পর নির্যাতিতার হাতে ৫ লাখ টাকা ক্ষতিপূরণ তুলে দেওয়ার নির্দেশ দেন বিচারপতি।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement