Indian Railways

বিনা টিকিটের যাত্রী ধরতে অভিযান 

উৎসবের ভিড় সামাল দিতে রেলকে বহু অতিরিক্ত ট্রেন চালাতে হয়। প্রতি বছর দুর্গা পুজোর সময় থেকে দীপাবলি এবং ছট পুজো পর্যন্ত রেলে যাত্রীর বিপুল চাপ থাকে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৬ অক্টোবর ২০২৪ ০৯:১৯
Share:

—প্রতীকী চিত্র।

উৎসবের মরসুমে বিনা টিকিটের যাত্রী ধরতে সারা দেশে অক্টোবর এবং নভেম্বর মাসে বিশেষ অভিযানে নামছে রেল। উৎসবের মরসুমে বহু মানুষ আত্মীয়-পরিজনের কাছে ফিরতে ট্রেনে সফর করেন। অনেকে উৎসব উপলক্ষে ওই সময়কে বেড়াতে যাওয়ার জন্যও বেছে নেন। স্বল্প দূরত্বে অসংরক্ষিত শ্রেণিতেও যাত্রী সংখ্যা ওই সময় বহু গুণ বেড়ে যায়।

Advertisement

উৎসবের ভিড় সামাল দিতে রেলকে বহু অতিরিক্ত ট্রেন চালাতে হয়। প্রতি বছর দুর্গা পুজোর সময় থেকে দীপাবলি এবং ছট পুজো পর্যন্ত রেলে যাত্রীর বিপুল চাপ থাকে। উত্তর, পশ্চিম এবং পূর্ব ভারতে ওই সময় সব ধরনের ট্রেনে যাত্রীদের সংখ্যা বহু গুণ বৃদ্ধি পায়।

সে কথা মাথায় রেখেই গত সেপ্টেম্বর মাসে রেল বোর্ডের পক্ষ থেকে দেশের সব ক’টি জ়োনে বিনা টিকিটের যাত্রীদের বিরুদ্ধে বিশেষ অভিযান চালানোর নির্দেশ দেওয়া হয়েছে। অক্টোবর এবং নভেম্বর মাসে দু’দফায় ওই অভিযান চালানোর কথা বলা হয়েছে। প্রথম
দফায় ১ থেকে ১৫ অক্টোবর এবং দ্বিতীয় দফায় ২৫ অক্টোবর থেকে ১০ নভেম্বর পর্যন্ত ওই অভিযান চালানো হবে।

Advertisement

রেলের বিভিন্ন আঞ্চলিক দফতরগুলি অবশ্য ওই নির্দেশের সঙ্গে সাযুজ্য রেখে যাত্রীদের সফরের প্রবণতার দিকে নজর রাখছে। ভিড়, আইন শৃঙ্খলার পরিস্থিতি এবং অন্যান্য পারিপার্শ্বিকতা বিচার করে টিকিট পরীক্ষার উপর জোর দেওয়া হচ্ছে বিভিন্ন গুরুত্বপূর্ণ স্টেশনে। এর উদ্দেশ্য, ভিড়ে মিশে গিয়ে যাত্রীদের বিনা টিকিটে সফরের প্রবণতা ঠেকানো।

উৎসবের মরসুমে দূরপাল্লার ট্রেনে অসংরক্ষিত শ্রেণি ছাড়াও প্যাসেঞ্জার এবং লোকাল ট্রেনে বিপুল ভিড়ের চাপ থাকে। ওই ভিড় থেকেই বিনা টিকিটের যাত্রীদের আলাদা করতে চাইছে রেল।

এ প্রসঙ্গে এক আধিকারিক বলেন, ‘‘বিনা টিকিটের যাত্রীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে পারলে জরিমানা থেকে রেলের নিশ্চিত ভাবে আয় বাড়ে। তবে, তার পাশপাশি, ওই যাত্রীদের বিরুদ্ধে কঠোর অবস্থান নিয়ে তাঁদের সফর ঠেকাতে পারলে বৈধ টিকিট কেটে যাওয়া যাত্রীদের জন্য সফর নিশ্চিত করা যায়।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement