Supreme Court on Israel

‘চুক্তি ভাঙা সম্ভব নয়’, ইজ়রায়েলকে অস্ত্র দেওয়া বন্ধ করতে জনস্বার্থ মামলা খারিজ সুপ্রিম কোর্টের

প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বাধীন বেঞ্চ জানিয়েছে, রাষ্ট্রের বৈদেশিক নীতিতে হস্তক্ষেপ করতে পারে না আদালত।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৯ সেপ্টেম্বর ২০২৪ ১৬:০২
Share:

গ্রাফিক: সনৎ সিংহ।

গাজ়ায় নিরস্ত্র প্যালেস্টাইনি নাগরিকদের উপর হামলা চালাতে ভারত থেকে আমদানি করা অস্ত্র এবং সামরিক সরঞ্জাম ব্যবহার করছে ইজরায়েলি সেনা। এই অভিযোগ তুলে, তেল আভিবকে অস্ত্র ও গোলাবারুদ রফতানি বন্ধ করতে সুপ্রিম কোর্টে গত সপ্তাহে একটি জনস্বার্থ মামলা দায়ের করা হয়েছিল।

Advertisement

শীর্ষ আদালত সোমবার সেই জনস্বার্থ মামলা খারিজ করে দিয়েছে। প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়, বিচারপতি জেবি পারদিওয়ালা এবং বিচারপতি মনোজ মিশ্রের সমন্বয়ে গঠিত একটি বেঞ্চ মামলা খারিজ করার নির্দেশ জানিয়ে বলেছে, ‘‘আদালত রাষ্ট্রের বৈদেশিক নীতিতে হস্তক্ষেপ করতে পারে না।’’

ইজ়রায়েলের জন্য চুক্তির ভিত্তিতে বিভিন্ন ভারতীয় প্রতিরক্ষা উৎপাদন সংস্থা অস্ত্র, গোলাবারুদ এবং সামরিক সরঞ্জাম বানায় জানিয়ে তিন বিচারপতির বেঞ্চ বলেছে, ‘‘যে ভারতীয় সংস্থাগুলি, ইজ়রায়েলে অস্ত্র ও সামরিক সরঞ্জাম রফতানির সঙ্গে জড়িত, চুক্তির শর্ত লঙ্ঘন করলে তারা মামলায় অভিযুক্ত হতে পারে। তাই ওই বিষয়ে কোনও হস্তক্ষেপ করা সম্ভব নয়।’’ বিচারপতি চন্দ্রচূড় বলেন, ‘‘অস্ত্র সরবরাহ বন্ধের নির্দেশ দিলে দেশের বিদেশনীতি প্রভাবিত হতে পারে।’’

Advertisement

প্রসঙ্গত, প্রাক্তন কূটনীতিক বাংলাদেশে ভারতের প্রাক্তন হাইকমিশনার দেব মুখোপাধ্যায়, কূটনীতিবিদ অশোককুমার শর্মা, অবসরপ্রাপ্ক আমলা মিনা গুপ্তা, অর্থনীতিবিদ জঁ দ্রেজ, শিক্ষাবিদ অচিন বিনায়ক, সমাজকর্মী হর্ষ মন্দার, নিখিল দে, ফিরোজ মিঠিবোরয়ালা-সহ কয়েক জন বিশিষ্ট নাগরিক ওই জনস্বার্থ মামলা দায়ের করেছিলেন। আবেদনে বলা হয়, গাজ়ায় সামরিক অভিযানের সময় ইজ়রায়েলের কাছে অস্ত্র ও অন্যান্য সামরিক সরঞ্জামের রফতানি ভারতীয় সংবিধানের ১৪ এবং ২১ অনুচ্ছেদ লঙ্ঘন করছে। যেখানে সমান অধিকার এবং নাগরিকদের নিরাপত্তা সুনিশ্চিত করার কথা বলা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement