Junior Doctors' Hunger Strike

বাংলার অনশনকারীদের সমর্থনে মঙ্গলবার দেশ জুড়ে অনশনে জুনিয়র ডাক্তারেরা: আইএমএ

মঙ্গলবার দেশের সমস্ত প্রান্তে অনশনে বসতে চলেছেন জুনিয়র চিকিৎসকেরা। এ নিয়ে আলোচনার জন্য রবিবার দুপুরেই আইএমএ রাজ্যশাখার প্রধানদের নিয়ে একটি জরুরি বৈঠকও ডাকা হয়েছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৩ অক্টোবর ২০২৪ ১৩:৫৯
Share:

শুক্রবার ধর্মতলার অনশনমঞ্চে অনশনরত চিকিৎসকদের সঙ্গে কথা বলছেন আইএমএ-র প্রেসিডেন্ট আরভি অশোকান। ছবি: পিটিআই।

বৃহস্পতিবার রাতে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে চিঠি দিয়েছে সর্বভারতীয় চিকিৎসক সংগঠন ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশন (আইএমএ)। একই মর্মে প্রশাসনকে হুঁশিয়ারি দিয়েছে আইএমএ বেঙ্গলও। এ বার দেশজোড়া ১২ ঘণ্টা অনশনের ডাক দিল আইএমএ। পশ্চিমবঙ্গের জুনিয়র ডাক্তারদের আমরণ অনশন‌ের প্রতি সংহতি জানিয়ে আগামী মঙ্গলবার ভোর ৬টা থেকে অনশনে বসবেন দেশের সব রাজ্যের জুনিয়র চিকিৎসকেরা।

Advertisement

রবিবার আইএমএ (মুখ্য দফতর)-এর পক্ষ থেকে আইএমএ-র সমস্ত রাজ্য ও আঞ্চলিক শাখার প্রধানদের নির্দেশ দিয়ে জানানো হয়েছে, চিকিৎসক আন্দোলনের সংহতিতে এ বার দেশ জোড়া কর্মসূচির পথে হাঁটছে তারা। তাতে নেতৃত্ব দেবেন আইএমএ জেডিএন (জুনিয়র ডক্টর্‌স নেটওয়ার্ক) এবং আইএমএ এমএসএন (মেডিক্যাল স্টুডেন্ট্‌স নেটওয়ার্ক)-এর সদস্যেরা। আগামী মঙ্গলবার ভোর ৬টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত দেশের সমস্ত প্রান্তে অনশন পালন করবেন জুনিয়র চিকিৎসকেরা। নিজের নিজের মেডিক্যাল কলেজ ও হস্টেলগুলিতে এই প্রতিবাদ কর্মসূচি পালন করবেন তাঁরা। এ নিয়ে সংগঠিত আলোচনার জন্য রবিবার দুপুরেই আইএমএ-র রাজ্যশাখার প্রেসিডেন্ট ও সভাপতিদের নিয়ে একটি জরুরি মিটিংও ডাকা হয়েছে।

প্রসঙ্গত, শুক্রবারই দিল্লি থেকে আইএমএ-র প্রেসিডেন্ট আরভি অশোকান এসে দেখে যান ধর্মতলায় আন্দোলনরত চিকিৎসকদের অনশনমঞ্চ। নিজেদের স্বাস্থ্যের কথা ভেবে অনশন প্রত্যাহার করতেও অনুরোধ করেন। এর পরেই রবিবার সর্বভারতীয় চিকিৎসক সংগঠন আইএমএ-র বেঙ্গল শাখা কলকাতা-সহ জেলায় জেলায় ১২ ঘণ্টার প্রতীকী অনশনের ডাক দেয়। রবিবার সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত গোটা রাজ্যে প্রতীকী অনশন পালন করছেন তাঁরা।

Advertisement

এর আগে বৃহস্পতিবারও রাত সাড়ে ১১টা নাগাদ প্রেস বিবৃতিতে রাজ্য প্রশাসনকে কড়া বার্তা দিয়েছিল আইএমএ বেঙ্গল। ওই বিবৃতিতে বলা হয়, জুনিয়র ডাক্তারদের আমরণ অনশন চলছে। একে একে অসুস্থ হয়ে পড়ছেন অনশনরত চিকিৎসকেরা। তাঁদের স্বাস্থ্যের অবনতি নিয়ে উদ্বিগ্ন গোটা চিকিৎসক সমাজ। এই পরিস্থিতিতে প্রশাসন অবিলম্বে চিকিৎসকদের সমস্যা সমাধানে নামুক। রাজ্য প্রশাসনকে হুঁশিয়ারিও দেন আইএমএ রাজ্য শাখার চিকিৎসকেরা। জানিয়ে দেন, প্রশাসন উদ্যোগী না হলে চরম পদক্ষেপ করবেন তাঁরা। উল্লেখ্য, জুনিয়র ডাক্তারদের অনশনের প্রেক্ষিতে বৃহস্পতিবার সর্বভারতীয় রেসিডেন্ট ডাক্তারদের সংগঠন ‘ফেডারেশন অফ অল ইন্ডিয়া মেডিক্যাল অ্যাসোসিয়েশন’ (এফএআইএমএ) থেকেও মমতাকে চিঠি দেওয়া হয়। সেই চিঠিতেও ছিল হুঁশিয়ারি। দাবি না মানলে দেশ জুড়ে চিকিৎসা পরিষেবা বন্ধ করে দেওয়ার হুঁশিয়ারিও দেন এফএআইএমএ-র সদস্যেরা। এমন একের পর এক পদক্ষেপে সরকারের উপর ‘চাপ’ বাড়ছে বলে মনে করা হচ্ছে।

(এই প্রতিবেদনটি প্রথম প্রকাশের সময় লেখা হয়েছিল, দেশ জুড়ে অনশনের ডাক দেওয়া হয়েছে সোমবার। এটি ঠিক নয়। আগামী মঙ্গলবার সারা দেশের জুনিয়র ডাক্তারদের ১২ ঘণ্টা অনশনের ডাক দিয়েছে আইএমএ। অনিচ্ছাকৃত এই ত্রুটির জন্য আমরা আন্তরিক ভাবে দুঃখিত)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement