Haryana Schools to Introduce New Rule

‘সুপ্রভাত’ নয়, বলতে হবে ‘জয় হিন্দ’! ১৫ অগস্ট থেকে নয়া নিয়ম চালু হরিয়ানার স্কুলে

রাজ্যের সমস্ত স্কুলে এ বার থেকে শিক্ষকদের ‘সুপ্রভাত’ বলার বদলে ‘জয় হিন্দ’ বলবে পড়ুয়ারা। নির্দেশটি জারি করেছে হরিয়ানার স্কুল শিক্ষা দফতর।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১০ অগস্ট ২০২৪ ১২:৩৯
Share:

— প্রতিনিধিত্বমূলক ছবি।

‘সুপ্রভাত’ বলা যাবে না। বলতে হবে ‘জয় হিন্দ’! ১৫ অগস্ট থেকে এমনই নিয়ম চালু হতে চলেছে হরিয়ানার সমস্ত স্কুলে।

Advertisement

আগামী ১৫ অগস্ট ভারতের স্বাধীনতার ৭৮ বছর পূর্তি হতে চলেছে। সেই উপলক্ষ্যেই এমন অভিনব সিদ্ধান্ত নিয়েছে হরিয়ানা সরকার। নয়া নিয়ম কার্যকর হবে স্বাধীনতা দিবস থেকেই। রাজ্যের সমস্ত স্কুলে এ বার থেকে শিক্ষকদের ‘সুপ্রভাত’ বলার বদলে ‘জয় হিন্দ’ বলবে শিশুরা। নির্দেশটি জারি করেছে হরিয়ানার স্কুল শিক্ষা দফতর।

হরিয়ানার নয়াব সিং সাইনি সরকার জানাচ্ছে, এই নিয়ম চালু করার পিছনে তাদের মূল উদ্দেশ্য শিক্ষার্থীদের মধ্যে দেশপ্রেম এবং জাতীয়তাবাদী আদর্শ জাগিয়ে তোলা। স্বাধীনতার আগে ‘জয় হিন্দ’ স্লোগানটি হয়ে উঠেছিল ভারতের স্বাধীনতা সংগ্রামের গুরুত্বপূর্ণ প্রতীক। স্লোগানটিকে সসম্মানে গ্রহণ করেছিল ভারতীয় সশস্ত্র বাহিনীও। হরিয়ানা সরকার মনে করছে, ছাত্রছাত্রীদের মধ্যে ‘জয় হিন্দ’ বলার অভ্যাস চালু হলে তারা দেশের সংগ্রামী ইতিহাস ও ঐতিহ্য নিয়ে জানবে, শ্রদ্ধাশীল হবে। এই স্লোগান তাদের স্মরণ করিয়ে দেবে স্বাধীনতা সংগ্রামীদের নিরলস লড়াই ও আত্মত্যাগের কথাও। রাজ্য জুড়ে একই অভিবাদনসূচক শব্দবন্ধ চালু হলে আঞ্চলিক, ভাষাগত এবং সাংস্কৃতিক পার্থক্য ব্যতিরেকে বিভিন্ন আর্থ-সামাজিক পরিবেশ থেকে উঠে আসা শিক্ষার্থীদের মাঝে ঘুচবে দূরত্বও।

Advertisement

রাজ্যের সমস্ত জেলা শিক্ষা আধিকারিক, জেলা প্রাথমিক শিক্ষা আধিকারিক, ব্লক শিক্ষা আধিকারিক, সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান এবং প্রধান শিক্ষকদের কাছে এই মর্মে নির্দেশিকা পৌঁছে গিয়েছে। আগামী ১৫ অগস্ট থেকেই হরিয়ানার সমস্ত শিক্ষা প্রতিষ্ঠানে বাধ্যতামূলকভাবে কার্যকর করা হবে এই নিয়ম।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement