FIR Against WhatsApp Directors

হোয়াট্‌সঅ্যাপের ডিরেক্টরদের বিরুদ্ধে মামলা রুজু করল গুরুগ্রাম পুলিশ, অভিযোগ তদন্তে অসহযোগিতার

একটি প্রতারণার মামলায় অভিযুক্তের চারটি মোবাইল নম্বরের বিষয়ে হোয়াট্‌সঅ্যাপ কর্তৃপক্ষের থেকে তথ্য চেয়েছিল পুলিশ। একাধিক বার অনুরোধ করার পরেও কোনও সহযোগিতা না পাওয়ায় এ বার পদক্ষেপ করল গুরুগ্রাম পুলিশ।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৬:২০
Share:

—প্রতীকী চিত্র।

তদন্তের স্বার্থে একাধিক বার হোয়াট্‌সঅ্যাপ কর্তৃপক্ষের থেকে সাহায্য চাওয়া হলেও কোনও রকম সহযোগিতা মেলেনি বলে অভিযোগ। সেই কারণে এ বার হোয়াট্‌সঅ্যাপের একাধিক ডিরেক্টর ও নোডাল অফিসারের বিরুদ্ধে এফআইআর রুজু করল গুরুগ্রাম পুলিশ। সাইবার থানার এক আধিকারিকের অভিযোগের প্রেক্ষিতে এই মামলা রুজু হয়েছে।

Advertisement

ঘটনার সূত্রপাত ২৭ মে দায়ের হওয়া একটি মামলা থেকে। প্রতারণা ও অপরাধমূলক ষড়যন্ত্রের অভিযোগ সংক্রান্ত একটি মামলার তদন্তে হোয়াট্‌সঅ্যাপ কর্তৃপক্ষের থেকে সহযোগিতা চেয়েছিল পুলিশ। গত ১৭ জুলাই অভিযুক্তের ব্যবহার করা চারটি মোবাইল নম্বরের বিষয়ে তথ্য চেয়ে হোয়াট্‌সঅ্যাপ কর্তৃপক্ষকে ইমেল করা হয়। কিন্তু সেই তথ্য দিতে রাজি ছিল না সংস্থা। ২৫ জুলাই ফের এক বার তথ্যের জন্য অনুরোধ জানিয়ে বিস্তারিত একটি ইমেল পাঠায় গুরুগ্রাম পুলিশ। কিন্তু পুলিশের তথ্য অনুযায়ী, ২৮ অগস্ট পর্যন্ত ওই বিষয়ে কোনও ইতিবাচক জবাব আসেনি সংস্থার তরফে।

একাধিক বার অনুরোধ করার পরেও হোয়াট্‌সঅ্যাপ কর্তৃপক্ষ পুলিশকে তদন্তে সহযোগিতা করেনি বলে অভিযোগ। এই অবস্থায় তাই হোয়াট্‌সঅ্যাপের একাধিক কর্তার বিরুদ্ধে পদক্ষেপ করল গুরুগ্রাম পুলিশ। পুলিশের দাবি, হোয়াট্‌সঅ্যাপ কর্তৃপক্ষের সহযোগিতার অভাবের কারণে অভিযুক্ত সুবিধা পেয়ে যাচ্ছে। সেই কারণে শনিবার গুরুগ্রামের সাইবার অপরাধ (পূর্ব) থানায় হোয়াট্‌সঅ্যাপের ডিরেক্টর এবং নোডাল অফিসারদের বিরুদ্ধে ভারতীয় ন্যায় সংহিতার ২২৩(এ), ২৪১ এবং ২৪৯(সি) ধারায় মামলা রুজু করা হয়েছে। একই সঙ্গে তথ্যপ্রযুক্তি আইনেও মামলা রুজু হয়েছে। এক বিবৃতিতে পুলিশ উল্লেখ করেছে, “দেশের আইন অনুযায়ী তদন্তকারী সংস্থা কোনও তথ্য চাইলে, তা দিতে কোনও সংস্থা বাধ্য। তার পরেও পুলিশের চাওয়া তথ্য দেননি হোয়াট্‌সঅ্যাপ কর্তৃপক্ষ, যা আইনভঙ্গের শামিল।”

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement