Israel-Hezbollah Conflict

হিজ়বুল্লা প্রধান নাসরাল্লার হত্যার প্রতিবাদ জম্মু ও কাশ্মীরে, নির্বাচনী কর্মসূচি বাতিল মেহবুবা মুফতির

ইজ়রায়েলি হানায় তছনছ লেবানন। গত সোমবার থেকে চলা গোলাবর্ষণ, রকেট হামলায় লাফিয়ে বাড়ছে মৃতের সংখ্যা। শনিবার রাজধানী বেইরুটে ইজ়রায়েলি সেনার হামলায় মৃত্যু হয়েছে সশস্ত্র গোষ্ঠী হিজ়বুল্লা প্রধান সৈয়দ হাসান নাসরাল্লার।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৬:০৪
Share:

(বাঁ দিকে) নিহত হিজ়বুল্লা প্রধান হাসান নাসরাল্লা এবং পিডিপি নেত্রী মেহবুবা মুফতি (ডান দিকে)। —ফাইল চিত্র।

লেবাননে ইজ়রায়েলি হামলার আঁচ এসে পড়ল ভারতে। হিজ়বুল্লা-নিধনে লেবাননের বিভিন্ন অংশে ইজ়রায়েলি হানা চলছে। সে দেশের বাসিন্দাদের প্রতি সংহতি জানিয়ে নিজের নির্বাচনী প্রচার বাতিল করলেন পিপল্‌স ডেমোক্র্যাটিক পার্টি (পিডিপি)-র প্রধান মেহবুবা মুফতি। শুধু তা-ই নয়, জম্মু-কাশ্মীরে বিভিন্ন জায়গায় প্রতিবাদ মিছিল বার হয়েছে। শনিবার দফায় দফায় বিক্ষোভ দেখিয়েছে উপত্যকার বাসিন্দাদের একাংশ।

Advertisement

ইজ়রায়েলি হানায় তছনছ লেবানন। গত সোমবার থেকে চলা গোলাবর্ষণ, রকেট হামলায় লাফিয়ে বাড়ছে মৃতের সংখ্যা। শনিবার রাজধানী বেইরুটে ইজ়রায়েলি সেনার হামলায় মৃত্যু হয়েছে সশস্ত্র গোষ্ঠী হিজ়বুল্লা প্রধান সৈয়দ হাসান নাসরাল্লার। একই সঙ্গে গাজ়াতেও হামলা চালাচ্ছে ইজ়রায়েল। এ হেন পরিস্থিতিতে সমাজমাধ্যমে পোস্ট করে মেহবুবা জানান, তাঁর দল লেবানন এবং প্যালেস্টাইনের বাসিন্দাদের পাশে দাঁড়িয়েছে। ইজ়রায়েলি হামলার প্রতিবাদে রবিবারের কর্মসূচি বাতিলের কথাও জানান পিডিপি প্রধান।

মেহবুবার এই সিদ্ধান্তের সমালোচনা করেছে বিজেপি। পদ্মনেতা তথা জম্মু-কাশ্মীরের প্রাক্তন মন্ত্রী কভিনন্দর গুপ্তা বলেন, ‘‘হিজ়বুল্লা প্রধানের মৃত্যুতে কষ্ট হচ্ছে মেহবুবার। কিন্তু যখন বাংলাদেশে সংখ্যালঘুদের উপর হামলা হয়, তখন কেন চুপ থাকেন তিনি?’’ লেবাননের মানুষের প্রতি মেহবুবার এই সহমর্মিতাকে ‘কুমিরের কান্না’ বলে কটাক্ষ করেন কভিনন্দর।

Advertisement

গত কয়েক দিন ধরেই ইজ়রায়েল সেনা লেবাননের সীমান্তবর্তী এলাকায় হামলা চালাচ্ছে। তবে শুক্রবার রাতে তাদের নিশানায় ছিল বেইরুট। দফায় দফায় বিমান এবং ক্ষেপণাস্ত্র হামলা চালানো হয়েছে সেখানে। ইজ়রায়েলি সেনা শনিবার সকালেই দাবি করেছিল, হিজ়বুল্লা প্রধানের ‘গোপন ঘাঁটি’ চিহ্নিত করার পর সেখানে হামলা চালানো হয়েছে। তার কয়েক ঘণ্টার মধ্যেই ইজ়রায়েল সেনার দাবি, সেই হামলায় হত নাসরাল্লা। পরে সশস্ত্র সংগঠনটিও এই খবরের সত্যতা স্বীকার করে নেয়। শুধু নাসরাল্লা নন, হিজ়বুল্লার একাধিক শীর্ষ স্থানীয় নেতাও নিহত হয়েছেন। হিজ়বুল্লার দাবি, তারাও ইজ়রায়েলে পাল্টা হামলা চালিয়েছে। যদিও সেই হামলায় এখনও পর্যন্ত হতাহতের কোনও খবর মেলেনি।

গত ৭ অক্টোবর গাজ়া থেকে ইজ়রায়েলি ভূখণ্ডে হামাসের রকেট হামলার পরেই স্বাধীনতাপন্থী প্যালেস্টাইনি সংগঠনটিকে শুভেচ্ছা জানিয়েছিল হিজ়বুল্লা। তবে সরাসরি ইজ়রায়েলের সঙ্গে যুদ্ধে জড়ায়নি হিজ়বুল্লা। কিন্তু হিজ়বুল্লা তার উপস্থিতি জানান দিতে দক্ষিণ লেবানন থেকে ইজ়রায়েলি ভূখণ্ডে তিনটি রকেট ছুড়ে ‘প্রতীকী হামলা’ চালায় সে সময়। সম্প্রতি দু’পক্ষ সরাসরি সংঘর্ষে জড়িয়ে পড়েছে। সোমবার থেকে দুই পক্ষের লড়াই অন্যমাত্রায় পৌঁছেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement