Bangladeshi Arrest

আগরতলায় একসঙ্গে ২৩ বাংলাদেশিকে গ্রেফতার করল পুলিশ, অধিকাংশের বয়স ১৯-৩০ বছরের মধ্যে

বাংলাদেশ স্টেশন চত্বর থেকে গ্রেফতার ২৩ বাংলাদেশি। ধৃতদের বেশির ভাগেরই বয়স ৩০ বছরের মধ্যে। ধৃতদের মধ্যে রয়েছেন এক দালালও। কী কারণে এত জন বাংলাদেশি ত্রিপুরায় এসেছিলেন, তা খতিয়ে দেখছে পুলিশ।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৮ জুলাই ২০২৪ ১৬:৩৮
Share:

আগরতলায় গ্রেফতার ২৩ বাংলাদেশি। ছবি: এক্স।

বাংলাদেশে কোটা সংস্কার আন্দোলনকে ঘিরে হিংসা পরবর্তী সময়ে পুলিশি ধরপাকড় এখনও অব্যাহত। এ সবের মধ্যেই ত্রিপুরায় একসঙ্গে ২৩ বাংলাদেশি ধরা পড়ল পুলিশের হাতে। গোপন সূত্রে পাওয়া তথ্যের ভিত্তিতে শনিবার রাতে আগরতলা স্টেশন চত্বর থেকে ওই ২৩ জনকে গ্রেফতার করে রেলপুলিশ। ধৃতদের মধ্যে এক দালালও রয়েছেন। প্রাথমিক ভাবে জিআরপি সূত্রে খবর, ধৃত ২৩ জনই বাংলাদেশের চাপাই নবাবগঞ্জ জেলার বাসিন্দা। কী কারণে তাঁরা ত্রিপুরায় এসেছিলেন, তাঁদের গতিবিধি কী ছিল, সে সব বিষয়গুলি খতিয়ে দেখতে তদন্ত চালাচ্ছে জিআরপি।

Advertisement

সংবাদ সংস্থা এএনআই সূত্রে খবর, এত জন বাংলাদেশি নাগরিক একসঙ্গে কী করছিলেন, এর সঙ্গে আরও বড় কোনও চক্র জড়িত রয়েছে কি না, তা খতিয়ে দেখা হচ্ছে। যে ২৩ জনকে গ্রেফতার করা হয়েছে, তাঁদের বেশির ভাগেরই বয়স ত্রিশ বছরের নীচে। ১৯ বছর বয়সিও বেশ কয়েক জন যুবক রয়েছেন ধৃতদের তালিকায়। মহম্মদ সেলিম রেজা নামে যে দালালকে গ্রেফতার করা হয়েছে, সেই যুবকের বয়সও ২৭ বছর।

প্রসঙ্গত, গত ২১ জুলাই তৃণমূলের ‘শহিদ সমাবেশ’-এর মঞ্চ থেকে বাংলাদেশের উদ্ভূত পরিস্থিতি নিয়ে মন্তব্য করেছিলেন বাংলার মুখ্যমন্ত্রী তথা তৃণমূলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি জানিয়েছিলেন, অসহায় কেউ এসে যদি বাংলার দরজা খটখট করেন, তা হলে ফেরানো হবে না। মমতার সেই মন্তব্য নিয়ে আপত্তি জানিয়েছিল বাংলাদেশ সরকারও। তাঁর মন্তব্যের কারণে ‘বিভ্রান্তি’ ছড়িয়েছে বলে দাবি করেছিলেন বাংলাদেশের বিদেশমন্ত্রী হাসান মাহমুদ। এর পর এ দেশের স্বরাষ্ট্র মন্ত্রক থেকেও ওই মন্তব্য নিয়ে আপত্তি জানানো হয়েছিল। কেন্দ্রকে পাল্টা দিয়ে আবার মমতাও শুনিয়ে দিয়েছিলেন, তাঁকে যেন না শেখানো হয়। বলেছিলেন, “যুক্তরাষ্ট্রীয় কাঠামো আমি খুব ভাল জানি।”

Advertisement

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement