Ladakh

লাদাখে পাঁচটি নতুন জেলা তৈরি করল কেন্দ্র, ‘উন্নত পরিষেবা প্রদানের লক্ষ্যে’ ঘোষণা অমিত শাহের

২০১৯ সাল থেকে ভারতের কেন্দ্রশাসিত অঞ্চলের তকমা পেয়েছে লাদাখ। এত দিন সেখানে দু’টি জেলা ছিল— লেহ এবং কার্গিল। সোমবার নতুন পাঁচ জেলার নাম ঘোষণা করা হল।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৬ অগস্ট ২০২৪ ১২:২৬
Share:

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। —ফাইল চিত্র।

লাদাখকে পাঁচটি নতুন জেলায় ভাগ করল কেন্দ্রীয় সরকার। সোমবার নতুন পাঁচটি জেলার নাম ঘোষণা করা হয়েছে। সমাজমাধ্যমে পোস্ট করে জেলাগুলির নাম জানিয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। তাঁর মন্ত্রকই লাদাখের প্রশাসন পরিচালনার দায়িত্বে রয়েছে। ঘরে ঘরে আরও উন্নত পরিষেবা পৌঁছে দেওয়ার লক্ষ্যে এই পদক্ষেপ, জানিয়েছেন শাহ।

Advertisement

২০১৯ সাল থেকে ভারতের কেন্দ্রশাসিত অঞ্চলের তকমা পেয়েছে লাদাখ। সেখানকার প্রশাসনের অফিসিয়াল ওয়েবসাইটের তথ্য অনুযায়ী, এত দিন লাদাখে দু’টি জেলা ছিল— লেহ এবং কার্গিল। এ বার নতুন করে পাঁচটি জেলায় ভাগ করা হল কেন্দ্রশাসিত অঞ্চলটিকে। নতুন পাঁচটি জেলা হল— জ়ানস্কার, দ্রাস, শাম, নুবরা এবং চাংথাং। শাহ জানিয়েছেন, এই পদক্ষেপের পর প্রত্যন্ত অঞ্চলে বসবাসকারী মানুষের কাছে সরকারি পরিষেবা আরও দ্রুত পৌঁছে দেওয়া যাবে বলে তিনি আশাবাদী।

সমাজমাধ্যমে পোস্টে শাহ লিখেছেন, ‘‘উন্নত এবং সমৃদ্ধ লাদাখ গড়ার যে লক্ষ্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী অনুসরণ করছেন, তার প্রেক্ষিতেই কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক লাদাখকে পাঁচটি জেলায় ভাগ করার সিদ্ধান্ত নিয়েছে। জ়ানস্কার, দ্রাস, শাম, নুবরা এবং চাংথাং নামের পাঁচটি জেলা লাদাখের মানুষের কাছে সরকারি পরিষেবা আরও ভাল ভাবে এবং আরও দ্রুত পৌঁছে দেবে। লাদাখের মানুষের জন্য অসংখ্য সুযোগ তৈরি করতে বদ্ধ পরিকর মোদী সরকার।’’

Advertisement

উল্লেখ্য, ২০১৯ সালে জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা বিলোপের পর লাদাখকে পৃথক কেন্দ্রশাসিত অঞ্চল হিসাবে ঘোষণা করা হয়। সেই থেকে লাদাখ সরাসরি কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের পরিচালনাধীন। এ বছর সেখানে লোকসভা নির্বাচনও হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement