Lonavala Drowning Death

স্রোতে ভেসে গেলেন সাত জন, ঘুরতে গিয়ে মুম্বইয়ের কাছে জলপ্রপাতে মৃত্যু! প্রকাশ্যে ভিডিয়ো

মুম্বই থেকে ৮০ কিলোমিটার দূরে লোনাভালা জনপ্রিয় পর্যটনকেন্দ্র। সেখানেই সপ্তাহান্তে ঘুরতে গিয়েছিলেন একই পরিবারের সাত জন। একাধিক শিশু ছিল তাঁদের মধ্যে। তিন জনের দেহ উদ্ধার হয়েছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০১ জুলাই ২০২৪ ০৯:৪৩
Share:

জলের স্রোতের মাঝে কোনও রকমে দাঁড়িয়ে সাত জন। ছবি: এক্স।

মুম্বইয়ের কাছে লোনাভালা জলপ্রপাতে ঘুরতে গিয়ে স্রোতে ভেসে গেলেন একই পরিবারের সাত জন। তাঁদের মধ্যে রয়েছেন মহিলা। আছে একাধিক শিশুও। তিন জনের দেহ উদ্ধার করা হয়েছে। দু’জন এখনও নিখোঁজ। ঘটনার একটি ভিডিয়ো প্রকাশ্যে এসেছে সমাজমাধ্যমে। যা দেখে নেটাগরিকেরা অনেকেই শিউরে উঠেছেন। যদিও এই ভিডিয়োর সত্যতা যাচাই করেনি আনন্দবাজার অনলাইন।

Advertisement

মুম্বই থেকে ৮০ কিলোমিটার দূরে লোনাভালা জনপ্রিয় পর্যটনকেন্দ্র। সেখানেই সপ্তাহান্তে ঘুরতে গিয়েছিলেন ওই পরিবারের লোকজন। এক জন মহিলা এবং এক জন পুরুষ ছিলেন। বাকি সকলেই ছিল শিশু কিংবা কিশোর। ভাইরাল ভিডিয়োতে দেখা গিয়েছে, জলপ্রপাতের তীব্র স্রোতের মাঝে কুঁকড়ে দাঁড়িয়ে আছেন সাত জন। একে অপরকে জড়িয়ে ধরে আছেন তাঁরা। প্রাণের ভয়ে চিৎকার করছেন। তাঁদের চারপাশ দিয়ে প্রচণ্ড গতিতে বইছে জল। জলপ্রপাতের মাঝে একটি ছোট পাথরের খণ্ডে কোনও রকমে সাত জন দাঁড়িয়ে ছিলেন। আশপাশের অন্য পর্যটকেরা চেষ্টা করেও তাঁদের সাহায্য করতে পারেননি। কারণ, ওই জলের কাছাকাছি গেলে তাঁদেরও প্রাণ সংশয় ঘটত।

এই পরিস্থিতিতে এক সময় দেখা যায়, জলের তোড়ে ভেসে যাচ্ছেন সাত জনই। আর তাঁরা পাথরের উপর দাঁড়িয়ে থাকতে পারেননি। পরে জানা যায়, দু’জন সাঁতরে ডাঙায় উঠতে পেরেছিলেন। পরে আরও তিন জনের দেহ উদ্ধার করা হয়। এখনও খোঁজ মেলেনি দু’জনের।

Advertisement

লোনাভালা জলপ্রপাতে সপ্তাহান্তে প্রচুর পর্যটক ঘুরতে যান। কিন্তু গত কয়েক দিন ধরে বৃষ্টি বেশি হওয়ার কারণে জলপ্রপাতের জল বেড়ে গিয়েছে। স্থানীয় সূত্রে জানা গিয়েছে, রবিবার ওই পরিবার যখন জলের মাঝে পাথরে গিয়ে দাঁড়িয়েছিল, তখন জল কম ছিল। আচমকা জল বাড়তে শুরু করে এবং প্রবল স্রোতে পাথরের চারপাশ দিয়ে জল বইতে শুরু করে। ফলে সেখানেই আটকে পড়েন তাঁরা।

খবর পেয়ে ঘটনাস্থলে যায় পুলিশ। সংবাদ সংস্থা পিটিআই জানিয়েছে, জলের তোড়ে ভেসে গিয়ে নীচের জলাশয়ে পড়েছিলেন ওই পরিবারের সাত জনই। দু’জন উঠে আসতে পারলেও বাকিদের পক্ষে তা সম্ভব হয়নি। এই ঘটনায় লোনাভালায় পর্যটকদের নিরাপত্তা নিয়েও প্রশ্ন উঠেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement