ED Raids at House of Former IAS

প্রাক্তন আমলার ঘরে ইডির তল্লাশি চণ্ডীগড়ে, মিলল হিরের ‘ভান্ডার’, কোটি কোটি টাকার সোনা!

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৯ সেপ্টেম্বর ২০২৪ ১৬:১২
Share:

প্রাক্তন আমলার (ডান দিকে) ঘর থেকে উদ্ধার হিরে। ছবি: সংগৃহীত।

উত্তরপ্রদেশের প্রাক্তন আমলার বাড়িতে হিরের ‘ভান্ডারের’ হদিস মিলল। শুধু তাই-ই নয়, কোটি কোটি টাকার সোনাও উদ্ধার হয়েছে। ‘লোটাস ৩০০ প্রোজেক্ট’ মামলায় দেশের বিভিন্ন জায়গায় তল্লাশি অভিযান চালাচ্ছে ইডি। তার মধ্যে যেমন রয়েছে দিল্লি, নয়ডা, মিরাট এবং চণ্ডীগড়। সেই সময়েই প্রাক্তন আমলা মোহিন্দর সিংহের বাড়িতে তল্লাশি অভিযানে যায় ইডির একটি দল।

Advertisement

ইডি সূত্রে খবর, প্রাক্তন আইএএস মোহিন্দরের ঘরে তল্লাশি চালানোর সময় প্রচুর হিরে এবং সোনা উদ্ধার হয়। ১২ কোটি টাকার হিরে উদ্ধার হয়েছে প্রাক্তন আমলার বাড়ি থেকে। এ ছাড়াও ৭ কোটি টাকার সোনা পাওয়া গিয়েছে। মোহিন্দর উত্তরপ্রদেশ ক্যাডারের আইএএস। ১৯৭৭ সালে ইউপিএসসি পরীক্ষায় পাশ করেন। ১৯৭৮-এ আমলা হন। ২০১২ সালে অবসর নেন তিনি।

উত্তরপ্রদেশে যখন বহুজন সমাজ পার্টির প্রধান মায়াবতী ক্ষমতায় ছিলেন, তখন মোহিন্দরকে নয়ডা ডেভেলপমেন্ট অথরিটির সিইও নিয়োগ করা হয়েছিল। সুপারটেক এবং আম্রপালি বিল্ডার দুর্নীতিতেও নাম জড়িয়েছেন এই প্রাক্তন আমলার। এই মামলায় যে ১১ জনের বিরুদ্ধে অভিযোগ উঠেছিল তাঁদের মধ্যে মোহিন্দর ছিলেন অন্যতম। গত কয়েক দিন ধরেই দেশের বিভিন্ন জায়গায় তল্লাশি অভিযান চালাচ্ছে ইডি। সেই অভিযানেই প্রাক্তন আমলার বাড়ি থেকে হিরে এবং সোনা উদ্ধার করল তদন্তকারী দলটি। তবে কোন মামলায় তল্লাশি অভিযান চালানো হয়েছে, সে বিষয়টি খোলসা করেনি তদন্তকারী সংস্থাটি।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement