Jammu and Kashmir

উপত্যকায় ইডির অভিযান, জঙ্গি সংগঠন হিজবুলকে আর্থিক মদতের অভিযোগে জম্মু থেকে গ্রেফতার ২

হিজবুল মুজাহিদিনকে আর্থিক মদত ও মাদক পাচারে জঙ্গিদের সাহায্য করার অভিযোগে জম্মু থেকে দু’জনকে গ্রেফতার করেছে ইডি। জম্মুর আদালত ধৃতদের পাঁচ দিনের ইডি হেফাজতের নির্দেশ দিয়েছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৪ জুলাই ২০২৪ ০৯:৪৯
Share:

জম্মু থেকে দু'জনকে গ্রেফতার করল ইডি। —প্রতিনিধিত্বমূলক চিত্র।

কাশ্মীর উপত্যকায় গত কয়েক দিনে একের পর এক জঙ্গি কার্যকলাপের ঘটনা উঠে এসেছে। জঙ্গি দমনে নামানো হয়েছে প্যারা স্পেশাল ফোর্স। এ বার জঙ্গিদের আর্থিক মদত দেওয়ার অভিযোগে জম্মু ও কাশ্মীর থেকে দু’জনকে গ্রেফতার করল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। পাকিস্তানপন্থী জঙ্গি সংগঠন হিজবুল মুজাহিদিনকে টাকা জোগানোর অভিযোগ উঠেছে ওই দু’জনের বিরুদ্ধে। ধৃতদের নাম আরশাদ আহমেদ আলি ও ফৈয়জ আহমেদ দার। হিজবুলকে মাদক পাচারের কাজে সাহায্যের অভিযোগও রয়েছে তাঁদের বিরুদ্ধে।

Advertisement

মঙ্গলবার জম্মু থেকে আরশাদ ও ফৈয়জকে গ্রেফতার করেছে ইডি। আর্থিক দুর্নীতি দমন আইনের (পিএমএলএ) আওতায় তাঁদের বিরুদ্ধে মামলা রুজু করে তদন্ত শুরু চালাচ্ছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। মঙ্গলবারই ধৃতদের জম্মুতে বিশেষ ইডি আদালতে পেশ করে নিজেদের হেফাজতে নেওয়ার জন্য আবেদন জানান তদন্তকারী আধিকারিকরা। বিচারক অভিযুক্তদের পাঁচ দিনের ইডি হেফাজতের নির্দেশ দিয়েছেন।

উল্লেখ্য, চলতি বছরের শুরুর দিকেই পাকিস্তানি মেডিক্যাল কলেজে ভর্তি করানোর চক্রে জড়িত থাকার অভিযোগে কাশ্মীর উপত্যকা থেকে ন’জনকে গ্রেফতার করেছিল ইডি। কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার তরফে জানানো হয়েছিল, উপত্যকার পড়ুয়াদের বাবা-মায়ের কাছ থেকে টাকা সংগ্রহ করে পাকিস্তানি দালালদের কাছে পৌঁছে দিতেন অভিযুক্তরা। এক এক জন পড়ুয়ার পরিবারের কাছ থেকে ১০-১৫ লক্ষ টাকা পর্যন্ত নেওয়া হত বলে অভিযোগ। পরে পাকিস্তানি দালালদের মাধ্যমে সেই টাকা পৌঁছে যেত জঙ্গি সংগঠনগুলির কাছে। এ ক্ষেত্রেও আর্থিক দুর্নীতি দমন আইনে মামলা রুজু করে তদন্ত চালাচ্ছে ইডি।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement