Atishi Marlena

শনিবার দিল্লির মুখ্যমন্ত্রী পদে শপথ নেবেন অতিশী? উপরাজ্যপালের দফতর থেকে পাঠানো হল প্রস্তাব

শনিবার একাই মুখ্যমন্ত্রী পদে অতিশী শপথ নিতে পারেন। ২৬-২৭ অগস্ট দিল্লি বিধানসভার বিশেষ অধিবেশনে আস্থাপ্রস্তাব পাশের পর শপথ নিতে পারেন মন্ত্রিসভার বাকি সদস্যেরা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৮ সেপ্টেম্বর ২০২৪ ১৮:৩৬
Share:

(বাঁ দিক থেকে) অতিশী, অরবিন্দ কেজরীওয়াল এবং ভিকে সাক্সেনা। ছবি: পিটিআই।

আগামী শনিবার (২১ সেপ্টেম্বর) দিল্লির নতুন মুখ্যমন্ত্রী হিসাবে শপথ নিতে পারেন আম আদমি পার্টি (আপ)-র পরিষদীয় নেত্রী অতিশী। দিল্লির লেফ্‌টেন্যান্ট গভর্নর (উপরাজ্যপাল) ভিকে সাক্সেনার তরফে এমন প্রস্তাব পাঠানো হয়েছে বলে ‘ইন্ডিয়া টুডে’তে প্রকাশিত একটি খবরে দাবি।

Advertisement

আপের একটি সূত্র জানাচ্ছে, শনিবার একাই মুখ্যমন্ত্রী পদে অতিশী শপথ নিতে পারেন। আগামী ২৬-২৭ অগস্ট দিল্লি বিধানসভার বিশেষ অধিবেশনে আস্থাপ্রস্তাব পাশের পর শপথ নিতে পারেন মন্ত্রিসভার বাকি সদস্যেরা। প্রসঙ্গত, মঙ্গলবার সন্ধ্যায় দিল্লির লেফ্‌টেন্যান্ট গভর্নর সাক্সেনার সঙ্গে দেখা করে নিজের ইস্তফাপত্র তুলে দিয়েছিলেন অরবিন্দ কেজরীওয়াল। তাঁর সঙ্গেই সাক্সেনার কাছে গিয়ে দিল্লিতে নতুন সরকার গড়ার দাবি জানিয়েছিলেন, আপের নবনির্বাচিত পরিষদীয় নেতা অতিশী।

দিল্লির মুখ্যমন্ত্রী পদ থেকে ইস্তফা দিয়েছেন আম আদমি পার্টি (আপ)-র প্রধান অরবিন্দ কেজরীওয়াল। মঙ্গলবার সন্ধ্যায় দিল্লির লেফ্‌টেন্যান্ট গভর্নর (উপরাজ্যপাল) ভিকে সাক্সেনার সঙ্গে দেখা করে নিজের ইস্তফাপত্র তুলে দেন কেজরী। তাঁর সঙ্গেই সাক্সেনার কাছে গিয়ে দিল্লিতে নতুন সরকার গড়ার দাবি জানিয়েছিলেন, আপের নবনির্বাচিত পরিষদীয় নেতা অতিশী মারলেনা। তার আগে আপ বিধায়কদের বৈঠকে নেতা নির্বাচিত হন তিনি।

Advertisement

গত ২১ মার্চ দিল্লির আবগারি দুর্নীতি মামলায় ইডির হাতে গ্রেফতার হওয়ার পরেও মুখ্যমন্ত্রীর পদ থেকে ইস্তফা দেননি কেজরীওয়াল। তিনিই দেশের প্রথম মুখ্যমন্ত্রী, যিনি গ্রেফতার হওয়ার পরেও মুখ্যমন্ত্রী ছিলেন। কিন্তু জামিনে মুক্তি পাওয়ার পরে আপ প্রধান গত শনিবার (১৪ সেপ্টেম্বর) ঘোষণা করেন, তিনি মুখ্যমন্ত্রী পদ থেকে ইস্তফা দেবেন। পরের দিন দুপুরে দলীয় এক সম্মেলনে তিনি জানান, দু’দিন পরেই মুখ্যমন্ত্রী পদ ছেড়ে দেবেন তিনি। সঙ্গে এ-ও জানান, পুনরায় ভোটে না জেতা পর্যন্ত মুখ্যমন্ত্রীর পদে তিনি আর ফিরবেন না। এর পরে মঙ্গলবার দুপুরে কেজরীর উপস্থিতিতে আপ বিধায়কদের বৈঠকে সর্বসম্মতিক্রমে পরবর্তী মুখ্যমন্ত্রী হিসাবে অতিশীর নাম চূড়ান্ত হয়। তাঁর নাম প্রস্তাব করেন কেজরী স্বয়ং।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement