Manish Sisodia

সিসৌদিয়ার জামিনের আর্জি খারিজ হাই কোর্টে

দিল্লিতে আবগারি দুর্নীতির অভিযোগ নিয়ে এফআইআর দাখিলের প্রায় ছ’মাস পর এই বছরের ২৬ ফেব্রুয়ারি সিসৌদিয়াকে গ্রেফতার করেছিল সিবিআই। একই অভিযোগে ৯ মার্চ সিসৌদিয়াকে গ্রেফতার করে ইডি।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৪ জুলাই ২০২৩ ০৭:১৮
Share:

দিল্লির প্রাক্তন উপমুখ্যমন্ত্রী মণীশ সিসৌদিয়া। —ফাইল চিত্র।

আবগারি দুর্নীতির মামলায় দিল্লির প্রাক্তন উপমুখ্যমন্ত্রী মণীশ সিসৌদিয়ার জামিনের আর্জি খারিজ করে দিল দিল্লি হাই কোর্ট। তবে অন্য একটি মামলায় আম আদমি পার্টির বিধায়ক আমানাতুল্লা খানের আবেদন গ্রহণ করে দিল্লি পুলিশকে নোটিস পাঠিয়েছে সুপ্রিম কোর্ট। কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের অধীনে থাকা দিল্লি পুলিশ তাঁকে দাগী অপরাধী বলায় বিরুদ্ধে শীর্ষ আদালতের দরজায় পৌঁছেছিলেন আপ বিধায়ক। ওই মামলায় সুপ্রিম কোর্টের বেঞ্চ আজ দিল্লির পুলিশ কমিশনারকে নোটিস পাঠিয়েছে।

Advertisement

দিল্লিতে আবগারি দুর্নীতির অভিযোগ নিয়ে এফআইআর দাখিলের প্রায় ছ’মাস পর এই বছরের ২৬ ফেব্রুয়ারি সিসৌদিয়াকে গ্রেফতার করেছিল সিবিআই। একই অভিযোগে ৯ মার্চ সিসৌদিয়াকে গ্রেফতার করে ইডি। জেলবন্দি দিল্লির প্রাক্তন উপমুখ্যমন্ত্রী জামিনের জন্য আবেদন করেছিলেন দিল্লি হাই কোর্টে। তবে আদালত আজ সিসৌদিয়ার আর্জি খারিজ করে বলেছে, ‘‘এই সময়ে তাঁকে জামিন দেওয়া সম্ভব নয়।’’ সিসৌদিয়া ছাড়াও ওই মামলায় অন্য অভিযুক্ত অভিষেক বইনপাল্লি, বিনয় বাবু ও বিজয় নায়ারের জামিনের আবেদনও খারিজ করেছে হাই কোর্ট।

তবে সিসৌদিয়া আদালতে ধাক্কা খেলেও আপ বিধায়ক আমানাতুল্লা খানের আর্জিতে সাড়া দিয়েছে সুপ্রিম কোর্ট। গত মার্চ মাসে তাঁকে দাগী অপরাধী আখ্যা দিয়েছিল দিল্লি পুলিশ। আজ শীর্ষ আদালতে বিচারপতি দীপঙ্কর দত্ত ও বিচারপতি সূর্য কান্তের বেঞ্চ এই বিষয় নিয়ে দিল্লির পুলিশ কমিশনারকে নোটিস পাঠিয়েছে। তাঁর আর্জিতে আমানাতুল্লা বলেছিলেন, তিনি কোনও মামলায় দোষী সাব্যস্ত হননি কিংবা পালিয়েও বেড়াচ্ছেন না। তবে এক জন জনপ্রতিনিধি হিসেবে গরিব মানুষের অধিকারের কথা তুলে ধরেন। তার পরেও তাঁকে অপরাধী আখ্যা দেওয়া হয়েছে এবং সামাজিক মাধ্যমে তা প্রচারিত হয়েছে।

Advertisement

আপ বিধায়ক জানিয়েছেন, দাগী অপরাধী হিসেবে চিহ্নিত করে যে ১৮টি মামলার কথা বলা হচ্ছে, তার মধ্যে ১৪টিতেই বেকসুর খালাস পেয়েছেন তিনি। কোনও মামলাতেই তাঁকে দাগী অপরাধী বলার ক্ষেত্র নেই বলে যুক্তি দিয়েছেন আমানাতুল্লা।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement