Labourers Wage

দিল্লিতে শ্রমিকদের ন্যূনতম মজুরি বৃদ্ধি করলেন অতিশী, বাংলায় অসংগঠিত ক্ষেত্রে এই কাঠামো কেমন?

দিল্লিতে দক্ষ, অর্ধদক্ষ ও অদক্ষ শ্রমিকদের ন্যূনতম মজুরি কাঠামোয় পরিবর্তন আনা হল। দিল্লির মুখ্যমন্ত্রী পদে অতিশী দায়িত্ব নেওয়ার পরেই এই পদক্ষেপ আম আদমি পার্টির সরকারের।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৬ সেপ্টেম্বর ২০২৪ ২০:০৬
Share:

অসংগঠিত ক্ষেত্রের শ্রমিক। —ফাইল চিত্র।

রাজধানীতে অসংগঠিত ক্ষেত্রে শ্রমিকদের ন্যূনতম মজুরি বৃদ্ধি করার সিদ্ধান্ত নিল দিল্লির আম আদমি পার্টির সরকার। অরবিন্দ কেজরীওয়ালের ইস্তফার পর দিল্লির মুখ্যমন্ত্রী হিসাবে দায়িত্ব নিয়েছেন অতিশী মারলেনা। দায়িত্বগ্রহণের পরই বিভিন্ন স্তরের শ্রমিকদের ন্যূনতম মজুরি বৃদ্ধির সিদ্ধান্ত নিলেন তিনি। এখন থেকে দিল্লিতে অদক্ষ শ্রমিকেরা প্রতি মাসে পাবেন ন্যূনতম ১৮ হাজার ৬৬ টাকা। অর্ধদক্ষ শ্রমিকেরা প্রতি মাসে পাবেন ন্যূনতম ১৯ হাজার ৯২৯ টাকা। দক্ষ শ্রমিকেরা পাবেন ন্যূনতম ২১ হাজার ৯১৭ টাকা। বুধবার এক বিবৃতিতে দিল্লির মুখ্যমন্ত্রীর দফতর থেকে জানানো এ কথা জানানো হয়েছে।

Advertisement

এর পাশাপাশি দশম পাশ শ্রমিকদের ক্ষেত্রেও ন্যূনতম মাসোহারা ২১ হাজার ৯১৭ টাকা এবং স্নাতক পাশ কর্মীদের ন্যূনতম মাসিক বেতন ২৩ হাজার ৮৩৬ টাকা করার কথা ঘোষণা করেছে দিল্লি সরকার। উল্লেখ্য, অসংগঠিত ক্ষেত্রে শ্রমিকদের ন্যূনতম মজুরি কাঠামো বছরে দু’বার করে সংশোধন করে দিল্লি সরকার। এই পরিবর্তনের আগে দিল্লিতে অদক্ষ শ্রমিকদের ন্যূনতম মাসিক মজুরি ছিল ১৭ হাজার ৪৯৪ টাকা, অর্ধদক্ষদের ছিল ১৯ হাজার ২৭৯ টাকা এবং দক্ষ শ্রমিকদের ২১ হাজার ২১৫ টাকা। বুধবার এক সাংবাদিক বৈঠকে অতিশী বিজেপিকে ‘গরিব-বিরোধী’ বলেও কটাক্ষ করেন। তাঁর দাবি, কেজরীওয়ালের নেতৃত্বে আম আদমি পার্টির সরকারই রাজধানীতে শ্রমিকদের ন্যূনতম মজুরি বৃদ্ধি করার দিকে নজর দিয়েছে।

দিল্লির মুখ্যমন্ত্রীর দফতর থেকে একটি বিবৃতি প্রকাশ করে জানানো হয়েছে, আগামী ১ অক্টোবর থেকে নতুন বিধি কার্যকর হবে। উল্লেখ্য, দিল্লিতে আম আদমি পার্টি ক্ষমতায় আসে ২০১৩ সালে। তার আগে দিল্লিতে অদক্ষ শ্রমিকদের মাসিক মজুরি ছিল ৭ হাজার ৭২২ টাকা। অর্ধদক্ষদের জন্য ছিল ৮ হাজার ৫২৮ টাকা এবং দক্ষ শ্রমিকদের জন্য ছিল ৯ হাজার ৩৮৮ টাকা। পশ্চিমবঙ্গের ক্ষেত্রেও অসংগঠিত ক্ষেত্রে শ্রমিকদের ন্যূনতম মজুরি কাঠামো প্রতি ছয় মাস অন্তর সংশোধন করা হয়। বর্তমানে এ রাজ্যে অদক্ষ শ্রমিকদের ন্যূনতম মজুরি দৈনিক ৩৮৩ টাকা। অর্ধদক্ষ শ্রমিকদের ক্ষেত্রে তা দৈনিক ৪২১ টাকা, দক্ষ শ্রমিকদের ক্ষেত্রে দৈনিক ৪৬৩ টাকা এবং উচ্চদক্ষ শ্রমিকদের জন্য দৈনিক ন্যূনতম ৫১০ টাকা। প্রতি কর্মদিবসের উপর এই বেতন কাঠামো কার্যকর হয়।

Advertisement

অসংগঠিত ক্ষেত্রের শ্রমিকদের জন্য ন্যূনতম মজুরি কাঠামোয় বৃহস্পতিবার সংশোধন এনেছে কেন্দ্রীয় সরকারও। দেশের বিভিন্ন অঞ্চলকে ‘এ’, ‘বি’ এবং ‘সি’ হিসাবে ভাগ করা হয়েছে সেখানে। শ্রম মন্ত্রকের সংশোধিত কাঠামোয় ‘এ’ তালিকাভুক্ত অঞ্চলে অদক্ষ শ্রমিকদের ন্যূনতম দৈনিক মজুরি করা হয়েছে ৭৮৩ টাকা। অর্ধদক্ষদের জন্য করা ন্যূনতম দৈনিক মজুরি করা হয়েছে ৮৬৮ টাকা। দক্ষ এবং উচ্চদক্ষদের জন্য তা করা হয়েছে দৈনিক যথাক্রমে ৯৫৪ টাকা এবং ১,০৩৫ টাকা। অক্টোবরের ১ তারিখ থেকে এই কাঠামো কার্যকর হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement