Sitaram Yechury’s Health Update

সীতারামের শারীরিক অবস্থা একই রকম সঙ্কটজনক, রয়েছেন দিল্লি এমসেই, উদ্বেগে সিপিএম নেতৃত্ব

গত ২০ অগস্ট থেকে ইয়েচুরি এমসে চিকিৎসাধীন। ২২ অগস্ট প্রয়াত বুদ্ধদেব ভট্টাচার্যের স্মরণসভাতেও সশরীরে কলকাতায় হাজির থাকতে পারেননি তিনি। হাসতাপাতাল থেকেই একটি ভিডিয়োবার্তা পাঠিয়েছিলেন।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১১ সেপ্টেম্বর ২০২৪ ২১:৪৩
Share:

সীতারাম ইয়েচুরি। —ফাইল ছবি।

সিপিএমের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরির শারীরিক অবস্থার বিশেষ কোনও উন্নতি হয়নি বুধবার রাত পর্যন্ত। সিপিএম সূত্রে বলা হয়েছে, সীতারামের শারীরিক অবস্থা একই রকম সঙ্কটজনক। তাঁর কোনও উন্নতি হয়নি। তবে নতুন করে শারীরিক অবস্থার অবনতিও হয়নি।

Advertisement

একেজি ভবন সূত্রে জানা গিয়েছে, এমসের আইসিইউতে চিকিৎসাধীন সীতারামকে মঙ্গলবার একটি ইঞ্জেকশন দেওয়া হয়েছিল। চিকিৎসকেরা সিপিএম নেতৃত্বকে জানিয়েছেন, ওই ইঞ্জেকশন দেওয়ার পর ৪৮ ঘণ্টা পর্যবেক্ষণে রাখতে হয়। কিন্তু ২৪ ঘণ্টা পরেও সীতারামের শারীরিক অবস্থার কোনও বদল হয়নি। ফলে উদ্বেগেই রয়েছেন সিপিএম নেতৃত্ব।

সীতারামের ‘রেসপিরেটরি সাপোর্টে’ রাখা হয়েছে। চিকিৎসকদের একটি দল ইয়েচুরির শারীরিক অবস্থা পর্যবেক্ষণ করছেন। সপ্তাহখানেক আগে ইয়েচুরির শারীরিক অবস্থা সঙ্কটজনক বলে গুঞ্জন ছড়িয়েছিল। সেই সময়ে সিপিএমের তরফে বিবৃতি জারি করে বলা হয়েছিল, কিছু কিছু সংবাদমাধ্যম অতিরঞ্জিত করে বলছে। দলের তরফে এ-ও বলা হয়েছিল, ইয়েচুরি চিকিৎসায় ইতিবাচক সাড়া দিচ্ছেন এবং তাঁর শারীরিক অবস্থার উন্নতি হচ্ছে। তবে মঙ্গলবার দলের বিবৃতিতেই ইয়েচুরির অবস্থাকে সঙ্কটজনক বলে উল্লেখ করা হয়।

Advertisement

গত কয়েক দিন ধরেই দলীয় নেতারা ঘরোয়া আলোচনায় বলছিলেন, চিকিৎসকেরা তাঁদের জানিয়েছেন যে, ইয়েচুরির ফুসফুসে সংক্রমণ থাকায় পরিস্থিতি কখনও ভাল, কখনও আবার খারাপ হচ্ছে। সীতারাম প্রচুর ধূমপান করতেন। ফলে নিউমোনিয়া থেকে ফুসফুসে সংক্রমণ ছড়িয়ে পড়ে। এই সংক্রমণের কারণে তিনি দিল্লির হাসপাতালে চিকিৎসাধীন। তাঁকে আইসিইউতে রাখা হয়েছে।

গত ২০ অগস্ট থেকে ইয়েচুরি এমসে চিকিৎসাধীন। ২২ অগস্ট প্রয়াত বুদ্ধদেব ভট্টাচার্যের স্মরণসভাতেও সশরীরে কলকাতায় হাজির থাকতে পারেননি তিনি। হাসপাতাল থেকেই একটি ভিডিয়োবার্তা পাঠিয়েছিলেন। তার আগে গত ৭ অগস্ট ইয়েচুরির চোখের ছানি অস্ত্রোপচার হয়েছিল। যে কারণে ৯ অগস্ট বুদ্ধদেবের শেষযাত্রাতেও থাকতে পারেননি দলের সাধারণ সম্পাদক। সিপিএমের সাংগঠনিক স্তরে সম্মেলন প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে। আগামী বছর এপ্রিলে তামিলনাড়ুর মাদুরাইয়ে সিপিএমের ২৪তম পার্টি কংগ্রেস অনুষ্ঠিত হওয়ার কথা। এই সময়ে পার্টি কংগ্রেসের নথি তৈরির বড় কাজ থাকে দলের সাধারণ সম্পাদকের। সেই সময়েই সীতারাম অসুস্থ এবং তা সঙ্কটজনক পর্যায়ে পৌঁছেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement