Indian National Congress

যুব কংগ্রেসের নেতৃত্বে এ বার জম্মুর যুবক উদয়ভানু, কাশ্মীরে ভোটের মাঝেই ‘চমক’ দিলেন খড়্গেরা

সর্বভারতীয় যুব কংগ্রেসের নবনিযুক্ত সভাপতি উদয়ভানু চিব জম্মুর পালৌরার বাসিন্দা। তাঁর পিতা হরি সিংহ চিবও জম্মুর শীর্ষস্থানীয় কংগ্রেস নেতা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২২ সেপ্টেম্বর ২০২৪ ২১:২০
Share:

(বাঁ দিকে) উদয়ভানু চিব এবং রাহুল গান্ধী (ডান দিকে)। ছবি: এক্স (সাবেক টুইটার)।

যুব কংগ্রেসের নেতৃত্ব এ বার জম্মুর যুবনেতা উদয়ভানু চিবের হাতে তুলে দিলেন দলের শীর্ষ নেতৃত্ব। রবিবার উদয়ভানুকে সর্বভারতীয় যুব কংগ্রেসের সভাপতি হিসাবে নিযুক্ত করেন দলের সভাপতি মল্লিকার্জুন খড়্গে। ২০১৯ সালের অগস্ট মাস থেকে এই পদে ছিলেন কর্নাটকের শ্রীনিবাস বিভি।

Advertisement

রবিবার কংগ্রেসের সাধারণ সম্পাদক (সংগঠন) কেসি বেণুগোপাল একটি বিবৃতি দিয়ে জানান, উদয়ভানুকে যুব কংগ্রেসের সভাপতি হিসাবে নিযুক্ত করেছেন দলের সভাপতি খড়্গে। এত দিন উদয়ভানু যুব কংগ্রেসের সাধারণ সম্পাদক পদে ছিলেন। অতীতে জম্মু ও কাশ্মীর প্রদেশ কংগ্রেসের সভাপতি হিসাবেও দায়িত্বভার সামলেছেন তিনি। দল এবং সংগঠনে গুরুত্বপূর্ণ অবদানের জন্য সদ্য প্রাক্তন যুব সভাপতি শ্রীনিবাসকেও ধন্যবাদ জানানো হয়েছে।

গত শুক্রবারই দিল্লিতে গিয়ে রাহুল গান্ধীর সঙ্গে দেখা করেছিলেন চিব। তার পর সমাজমাধ্যমে রাহুলের সঙ্গে নিজের ছবি দিয়ে তিনি লেখেন, “আমার নেতার সঙ্গে স্মরণীয় একটি বৈঠক। রাহুলজি, আপনার সংগ্রাম এবং সামাজিক ন্যায়ের জন্য অধ্যাবসায় আমাদের সকলকে অনুপ্রাণিত করে।”

Advertisement

সর্বভারতীয় যুব কংগ্রেসের নবনিযুক্ত সভাপতি চিব জম্মুর পালৌরার বাসিন্দা। তাঁর পিতা হরি সিংহ চিবও জম্মুর শীর্ষস্থানীয় কংগ্রেস নেতা। ১০ বছর পরে বিধানসভা ভোট হচ্ছে জম্মু ও কাশ্মীরে। গত বুধবার প্রথম দফায় ২৪টি আসনে ভোটগ্রহণ হয়েছে। আগামী ২৫ সেপ্টেম্বর দ্বিতীয় দফায় ২৬টি আসনে, ১ সেপ্টেম্বর তৃতীয় তথা শেষ দফায় ৪০টি আসনে ভোটগ্রহণ হবে। গণনা হবে আগামী ৮ অক্টোবর। জম্মু ও কাশ্মীরে ফারুক আবদুল্লাদের ন্যাশনাল কনফারেন্স (এনসি)-এর সঙ্গে জোট বেঁধে লড়াই করছে কংগ্রেস। কাশ্মীর উপত্যকায় বিজেপি অপেক্ষাকৃত দুর্বল হওয়ায় সেখানে ভাল ফলের আশা দেখছে জোট। আবার জম্মু অঞ্চলে ভাল ফলের বিষয়ে আশাবাদী পদ্মশিবিরও। এই পরিস্থিতিতে জম্মুর নেতা চিবকে যুব কংগ্রেসের শীর্ষ পদে বসানোর সিদ্ধান্তকে রণকৌশলগত দিক থেকে চমক বলেই মনে করছেন কংগ্রেস নেতারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement