Cloudburst in Itanagar

মেঘভাঙা বৃষ্টিতে বন্যা পরিস্থিতি অরুণাচলের রাজধানী ইটানগরে, বহু জায়গায় ধস, থমকে যান চলাচল

গত কয়েক সপ্তাহ ধরেই অরুণাচলে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হচ্ছে। তবে গত দু’দিন পরিস্থিতি একটু উন্নত হয়েছিল। বৃষ্টির পরিমাণও কমেছিল।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৩ জুন ২০২৪ ১৫:৩৬
Share:

প্রতিনিধিত্বমূলক ছবি।

মেঘভাঙা বৃষ্টিতে বিপর্যস্ত অরুণাচল প্রদেশের রাজধানী ইটানগর। রবিবার সকালে এই বৃষ্টির জেরে বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়েছে। ধস নেমেছে বহু জায়গায়। ৪১৫ নম্বর জাতীয় সড়কের উপর দিয়ে কোথাও কোথাও জল বইছে। ফলে থমকে গিয়েছে যান চলাচলও। আর তার জেরে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়েছে।

Advertisement

গত কয়েক সপ্তাহ ধরেই অরুণাচলে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হচ্ছে। তবে গত দু’দিন পরিস্থিতি একটু উন্নত হয়েছিল। বৃষ্টি পরিমাণও কমেছিল। রবিবার বৃষ্টির কোনও পূর্বাভাসও ছিল না বলে স্থানীয় সূত্রের খবর। গত দু’দিন ধরে একটু একটু করে শহর আবার স্বাভাবিক ছন্দে ফিরছিল। কিন্তু রবিবার আচমকাই সকাল সাড়ে ১০টা নাগাদ মেঘভাঙা বৃষ্টি শুরু হয়। যার জেরে হড়পা বানের সৃষ্টি হয়।

ইটানগরের বহু এলাকায় এই হড়পা বানের জেরে বন্যা পরিস্থিতি সৃষ্টি হয়। রাস্তার বহু জায়গায় ধসও নামে। বিপর্যয় মোকাবিলা বাহিনী সূত্রে জানানো হয়েছে, শহরের কোথাও কোথাও কোমরসমান, কোথাও বুকসমান জল হয়ে গিয়েছে। জাতীয় সড়কের উপর দিয়েও জল বইছে কোথাও কোথাও। এই পরিস্থিতিতে ধসপ্রবণ এলাকা এবং নদীতে যেতে নিষেধ করা হয়েছে স্থানীয় বাসিন্দাদের। বৃষ্টির পরিমাণ আরও বাড়তে পারে এই আশঙ্কা করে নীচু জায়গাগুলি থেকে বাসিন্দাদের অন্যত্র সরানোর কাজ চলছে। জেলা প্রশাসন সাতটি ত্রাণশিবির তৈরি করেছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement