Foxconn

ভারতে বিবাহিত মহিলাদের চাকরি নেই অ্যাপ্‌লের সহযোগী সংস্থায়! রিপোর্ট তলব করল কেন্দ্র

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, চেন্নাইয়ে আইফোন তৈরির কারখানায় বিবাহিত মহিলা কর্মীদের সংখ্যা কমিয়ে আনা হচ্ছে। যুক্তি দেওয়া হচ্ছে যে, বিবাহিত মহিলাদের পারিবারিক দায়িত্ব অনেক বেশি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৭ জুন ২০২৪ ০৯:৫৯
Share:

—প্রতিনিধিত্বমূলক ছবি

ভারতে বিবাহিত মহিলাদের চাকরিতে নিয়োগ করে না অ্যাপ্‌লের সহযোগী সংস্থা ফক্সকন! সম্প্রতি সংবাদ সংস্থা রয়টার্স-এর একটি প্রতিবেদনে এমনটাই দাবি করা হয়। তার পরই তড়িঘড়ি এই বিষয়ে ‘সবিস্তার রিপোর্ট’ তলব করেছে কেন্দ্র। বিবাহিত মহিলাদের নিয়োগ না করার অভিযোগ উঠেছে ফক্সকনের চেন্নাইয়ের কারখানায়। এই কারখানাতেই আইফোনের যন্ত্রাংশ জোড়ার কাজ হয়।

Advertisement

গত মঙ্গলবার রয়টার্স তাদের একটি তদন্তমূলক প্রতিবেদনে জানায়, ভারতে আইফোন তৈরির মূল কারখানা চেন্নাইয়ে ক্রমশ বিবাহিত মহিলা কর্মীদের সংখ্যা কমিয়ে আনা হচ্ছে। এ ক্ষেত্রে যুক্তি দেওয়া হচ্ছে যে, বিবাহিত মহিলাদের পারিবারিক দায়িত্ব অবিবাহিত মহিলাদের তুলনায় বেশি। তাই কর্মক্ষেত্রে তাঁরা বেশি দায়িত্ব নিতে অক্ষম। ফক্সকনে নিয়োগের সঙ্গে যুক্ত এজেন্ট এবং মানবসম্পদ (এইচআর) বিভাগের কয়েক জন কর্মীকে জিজ্ঞাসাবাদ করে এমন ব্যাখ্যাই পাওয়া গিয়েছে বলে দাবি করেছে রয়টার্স। তা ছাড়া এইচআর বিভাগের তরফে রয়টার্সকে জানানো হয়েছে যে, অন্য কর্মীদের তুলনায় বিবাহিত মহিলাদের অনুপস্থিতির হার অনেক বেশি।

রয়টার্স-এর প্রতিবেদন নিয়ে এখনও পর্যন্ত কোনও বিবৃতি দেননি অ্যাপ্‌ল কিংবা ফক্সকন কর্তৃপক্ষ। মুখ খোলেনি তামিলনাড়ুর ডিএমকে সরকারও। তবে নড়েচড়ে বসেছে কেন্দ্রের আইন মন্ত্রক। তাদের তরফে একটি বিবৃতি দিয়ে বলা হয়েছে, ১৯৭৬ সালের সমান বেতন সংক্রান্ত আইন অনুযায়ী পুরুষ এবং মহিলা কর্মীদের মধ্যে কোনও বৈষম্য করা যায় না। তার পরেই এই বিষয়ে তামিলনাড়ুর আইন দফতরের কাছে সবিস্তার রিপোর্ট চেয়েছে কেন্দ্র। এর পাশাপাশি চেন্নাইয়ের মুখ্য আইন কমিশনারের কাছেও ‘তথ্যসমৃদ্ধ রিপোর্ট’ চেয়েছে কেন্দ্র।

Advertisement

যদিও ফক্সকন সূত্রে পরে জানা যায়, তারা কেন্দ্রকে জানিয়েছে, তাদের সাম্প্রতিক সময়ে নিযুক্ত কর্মীদের মধ্যে ২৫ শতাংশই বিবাহিত মহিলা। রয়টার্সের প্রতিবেদন প্রসঙ্গে সংস্থাটির বক্তব্য, এই ধরনের রিপোর্ট দেশের উৎপাদন ক্ষেত্র সম্পর্কে খারাপ ধারণা তৈরি করছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement