Fact Check Units

কেন্দ্রের ফ্যাক্ট চেক ইউনিট ‘অসাংবিধানিক’! সংশোধিত তথ্যপ্রযুক্তি নিয়ম বাতিলের নির্দেশ বম্বে হাই কোর্টের

শুক্রবার বম্বে হাই কোর্টের ট্রাই-ব্রেকার বেঞ্চের বিচারপতি অতুল চান্দুরকর নির্দেশ দেওয়ার সময় বলেন, ‘‘আমি মনে করি সংশোধিত তথ্যপ্রযুক্তি নিয়ম ভারতীয় সংবিধানের ১৪ এবং ১৯ নম্বর ধারাকে লঙ্ঘন করে।’’

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২০ সেপ্টেম্বর ২০২৪ ২০:৪৮
Share:

—প্রতীকী ছবি।

বম্বে হাই কোর্টে ধাক্কা খেল কেন্দ্রীয় সরকার। সংশোধিত তথ্যপ্রযুক্তি নিয়মের আওতায় সমাজমাধ্যমের বিষয়বস্তুর সত্যতা যাচাইয়ের জন্য নরেন্দ্র মোদী সরকারের তৈরি ‘ফ্যাক্ট চেক’ ইউনিটকে (এফসিইউ) ‘অসাংবিধানিক’ ঘোষণা করল বম্বে হাই কোর্ট।

Advertisement

শুক্রবার বম্বে হাই কোর্টের ট্রাই-ব্রেকার বেঞ্চের বিচারপতি অতুল চান্দুরকর নির্দেশ দেওয়ার সময় বলেন, ‘‘আমি মনে করি সংশোধিত তথ্যপ্রযুক্তি নিয়ম ভারতীয় সংবিধানের ১৪ এবং ১৯ নম্বর ধারাকে লঙ্ঘন করে।’’ তার পরই ‘ফ্যাক্ট চেক’ ইউনিট বাতিলের নির্দেশ দেন বিচারপতি।

উল্লেখ্য, ২০২৩ সালে কেন্দ্রীয় সরকার তথ্যপ্রযুক্তি নিয়ম, ২০২১-এ কিছু সংশোধনী ঘোষণা করেছিল। যার মধ্যে একটিতে বলা হয়েছে, ফ্যাক্ট-চেকিং ইউনিট সরকার সম্পর্কিত জাল, মিথ্যা বা বিভ্রান্তিকর অনলাইন বিষয়বস্তুকে চিহ্নিত করতে পারবে। তথ্যপ্রযুক্তি নিয়মের অধীনে, যদি এফসিইউ এমন কোনও বিষয়বস্তু খুঁজে পায় তা হলে তারা সরকারের পাশাপাশি, সমাজমাধ্যম মধ্যস্থতাকারীদেরও সেই বিষয়ে অবহিত করবে এবং জরুরি পদক্ষেপ করার কথা বলতে পারবে। মার্চ মাসে এ সংক্রান্ত বিজ্ঞপ্তিও প্রকাশ করে কেন্দ্র।

Advertisement

‘ফ্যাক্ট চেক’ ইউনিট তৈরির উপর স্থগিতাদেশ চেয়ে বম্বে হাই কোর্টে মামলা দায়ের করছিলেন কৌতুকাভিনেতা কুণাল কামরা-সহ আরও অনেকে। তাঁদের আবেদন ছিল, নতুন সংশোধিত নিয়ম আদালতের বৈধতা না পাওয়া পর্যন্ত এই ইউনিট গঠনে স্থগিতাদেশ দেওয়া হোক। গত ৩১ জানুয়ারি দুই বিচারপতির বেঞ্চ একটি বিভক্ত রায় দেওয়ার পর বিচারপতি চান্দুরকরকে তৃতীয় বিচারক হিসেবে এই মামলার শুনানির দায়িত্ব দেওয়া হয়েছিল।

সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিলেন কুণাল। সেই মামলাতে সুপ্রিম কোর্ট ফ্যাক্ট চেক ইউনিটের বিজ্ঞপ্তির উপর স্থগিতাদেশ দেয়। শীর্ষ আদালত জানিয়েছিল, যত দিন পর্যন্ত না বম্বে হাই কোর্টে মামলার নিষ্পত্তি হচ্ছে, তত দিন বিজ্ঞপ্তির উপর স্থগিতাদেশ থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement