Rahul Gandhi

রাহুলের বিরুদ্ধে অস্ত্র বিদেশি রিপোর্ট

মোদী-পদবি নিয়ে মানহানির মামলায় সুরাতের আদালতের রায়ে দু’বছরের সাজা হওয়ায় জনপ্রতিনিধিত্ব আইনে সাংসদ পদ হারান রাহুল।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৮ অগস্ট ২০২৩ ০৬:৪৪
Share:

রাহুল গান্ধী। ছবি: পিটিআই।

সাংসদ পদ ফিরে পেয়ে আজ রাহুল গান্ধী লোকসভায় পা দিতেই প্রথমে সংসদ ও পরে সংসদের বাইরে আক্রমণ শানাল বিজেপি। চিনের সঙ্গে রাহুলের ঘনিষ্ঠতা ও তাঁর দেশবিরোধী কার্যকলাপ নিয়ে লোকসভায় সরব হলেন বিজেপি সাংসদ নিশিকান্ত দুবে। ওই অভিযোগের প্রমাণ দিতে সম্প্রতি আমেরিকান সংবাদপত্র নিউ ইয়র্ক টাইমসের একটি প্রতিবেদনকে হাতিয়ার করেন তিনি। বিরোধীদের বক্তব্য, ওই আমেরিকান রিপোর্টকে ধ্রুব সত্য ধরে নিয়ে রাহুলের বিরুদ্ধে আক্রমণ শানাচ্ছে বিজেপি। কিন্তু করোনা কালে ওই সংবাদমাধ্যমে করোনায় মৃত্যুর প্রকৃত তথ্য চেপে রাখা সংক্রান্ত প্রতিবেদনের পরে ওই সংবাদমাধ্যমের বিশ্বাসযোগ্যতা নিয়ে প্রশ্ন তুলেছিলেন বিজেপি নেতা-সাংসদেরাই।

Advertisement

মোদী-পদবি নিয়ে মানহানির মামলায় সুরাতের আদালতের রায়ে দু’বছরের সাজা হওয়ায় জনপ্রতিনিধিত্ব আইনে সাংসদ পদ হারান রাহুল। কিন্তু গত সপ্তাহে ওই রায়ে সুপ্রিম কোর্ট স্থগিতাদেশ দেওয়ায় আজ তাঁর সাংসদ পদ ফিরিয়ে দেওয়ার সিদ্ধান্ত নেন স্পিকার ওম বিড়লা। আজ বেলা বারোটা নাগাদ রাহুল লোকসভা কক্ষে প্রবেশ করেন। তাঁকে দেখেই গোটা কংগ্রেস শিবির স্লোগান দিতে থাকেন। পাল্টা স্লোগান দেন বিজেপি সাংসদেরা।

বেলা বারোটা থেকে সাধারণত সংসদের দৈনন্দিন সরকারি কাজকর্ম, রিপোর্ট জমা দিয়ে থাকেন মন্ত্রী-সাংসদেরা। আজ হঠাৎ বক্তব্য রাখতে শুরু করেন নিশিকান্ত দুবে। বিরোধীদের কিছুটা অবাক করে দিয়ে তিনি বলেন, ‘‘রাহুল গান্ধীর নফরতের দোকান চিনা সামগ্রীতে ভর্তি রয়েছে।’’ এর পরেই নিউ ইয়র্ক টাইমসের একটি প্রতিবেদনের উল্লেখ করে করে বলেন, ‘‘প্রতিবেদন অনুযায়ী কেন্দ্র বিরোধিতার প্রশ্নে কংগ্রেসকে অর্থ দিয়ে সাহায্য করছে চিন।’’ দুবের অভিযোগ, ‘‘২০০৫ সাল থেকে ২০১৪ সাল পর্যন্ত চিন কংগ্রসকে অর্থ দিয়ে সাহায্য করেছে।...। ২০০৮ সালে চিনে অলিম্পিকের সময়ে সনিয়া ও রাহুল গান্ধীকে সে দেশে আমন্ত্রণ জানানো হয়েছিল। ২০১৭ সালে ডোকলাম (সংঘর্ষ)-এর সময়ে (রাহুল) চিনাদের সঙ্গে কথা বলেছিলেন।’’

Advertisement

নিশিকান্ত বলেন, ‘‘নিউ ইয়র্ক টাইমসের মতো সংবাদপত্রও স্বীকার করে নিয়েছে মার্কিন কোটিপতি নেভেলি রয় সিংঘম এবং তাঁর নিউজ ক্লিক চিনের কমিউনিস্ট পার্টির রাজনৈতিক স্বার্থ গোটা বিশ্বে তুলে ধরার কাজে সক্রিয় রয়েছে।’’ নিশিকান্তের অভিযোগ, ‘‘নিউজ ক্লিক সংস্থাকে ভারত বিরোধী শক্তি ৩৮ কোটি টাকা অর্থ সাহায্য করেছে।” পরে সংসদের বাইরে কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুর বলেন, ‘‘কংগ্রেস-চিন ও নিউজ ক্লিক সংস্থার মধ্যে নাড়ির যোগ রয়েছে।’’

২০২১ সালের ফেব্রুয়ারি মাসে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট নিউজ ক্লিক সংস্থার প্রধান সম্পাদক প্রবীর পুরকায়স্থ-সহ একাধিক সাংবাদিক, কর্মীর বাড়ি ও দফতরে তল্লাশি চালিয়েছিল। অনুরাগের অভিযোগ, ‘‘সে সময়ে ইডি তল্লাশি করায় কংগ্রেস ও বামেরা তাদের রক্ষায় এগিয়ে এসেছিল।’’ এর পরেই কংগ্রেসের সঙ্গে চিনের সুসম্পর্কের উল্লেখ করে অনুরাগ বলেন, ‘‘কংগ্রেসের কাছে দেশের স্বার্থ কোনও দিনই অগ্রাধিকার পায়নি। সে কারণে ২০০৮ সালে কংগ্রেস চিনের কমিউনিস্ট পার্টির সঙ্গে মউ স্বাক্ষর করেছিল। যাতে রাজীব গান্ধী ফাউন্ডেশনকে অর্থ সাহায্যের বিনিময়ে এ দেশে চিনের স্বার্থরক্ষায় এগিয়ে এসেছিল কংগ্রেস।’’ আজ নিউজ ক্লিকের প্রধান সম্পাদক প্রবীর পুরকায়স্থ জানান, ‘‘গত বারো ঘণ্টায় বিভিন্ন মিথ্যা, বিভ্রান্তিকর অভিযোগ তোলা হচ্ছে নিউজ ক্লিক সংস্থার বিরুদ্ধে। যে বিষয়গুলি নিয়ে অভিযোগ উঠেছে তা আদালতের বিচারাধীন। আমরা আদালতকে সম্মান করি এবং কোনও ধরনের মিডিয়া ট্রায়ালের অংশ নেওয়ার ইচ্ছে আমাদের নেই।’’ বিবৃতিতে দাবি করা হয়েছে, নিউজ ক্লিক একটি স্বাধীন সংবাদমাধ্যম। সংস্থা চিনের কমিউনিস্ট পার্টির মুখপাত্র হিসাবে কাজ করে না।

কেন রাহুল প্রবেশ করতেই নিশিকান্ত দুবেকে ওই বক্তব্য রাখতে দেওয়া হল তা নিয়ে প্রবল হট্টগোল শুরু করে কংগ্রেস-সহ গোটা বিরোধী শিবির। অধীর চৌধুরী আজ দুবের ওই বক্তব্য ৩৮০ ধারা মেনে কার্যবিবরণী থেকে বাদ দেওয়ার দাবি তুলে স্পিকারকে চিঠি দেন। পরে বেলা দু’টোয় সংসদ শুরু হলে অধীর স্পিকারের উদ্দেশে বলেন, রাহুলের বিরুদ্ধে মিথ্যা ও অপমানজনক অভিযোগ আনা হয়েছে। সূত্রের মতে, বক্তব্য বাতিলের দাবি কার্যত খারিজ করে দেয় স্পিকারের সচিবালয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement