Rahul Gandhi

বিজেপি চিরকাল ক্ষমতায় থাকবে না, কংগ্রেসও বিদায় নেয়নি! ব্রিটেন সফরে গিয়ে বললেন রাহুল

রাহুল জানান, ভারতীয় রাজনীতির পরিবর্তনশীল প্রকৃতির দিকে মনোযোগ দিতে পারেনি কংগ্রেস নেতৃত্বাধীন ইউপিএ জোট। আর সেই কারণেই এই জোট মুখ থুবড়ে পড়েছে।

Advertisement

সংবাদ সংস্থা

লন্ডন শেষ আপডেট: ০৭ মার্চ ২০২৩ ১১:২৪
Share:

বর্তমানে ব্রিটেন সফরে রয়েছেন কংগ্রেস নেতা। ছবি: পিটিআই ।

বিজেপি আজন্মকাল ক্ষমতায় থাকবে এবং দেশ থেকে কংগ্রেস চিরতরে বিদায় নিয়েছে, এমন ধারণা রাখা হাস্যকর। সোমবার সন্ধ্যায় লন্ডনে একটি অনুষ্ঠানে যোগ দিয়ে মন্তব্য কংগ্রেস সাংসদের। পাশাপাশি কংগ্রেস নেতৃত্বাধীন ইউনাইটেড প্রগ্রেসিভ অ্যালায়েন্স (ইউপিএ) জোটের ব্যর্থতা নিয়েও এই দিন মুখ খোলেন রাহুল। বর্তমানে ব্রিটেন সফরে রয়েছেন কংগ্রেস নেতা। সেই সফর চলাকালীন সোমবার এই অনুষ্ঠানে যোগ দেন তিনি।

Advertisement

রাহুল বলেন, ‘‘বিজেপি ১০ বছর ক্ষমতায় থাকার আগে, কংগ্রেস ১০ বছর ক্ষমতায় ছিল। বিজেপি বিশ্বাস করতে ভালবাসে যে তারা অনন্তকাল ক্ষমতায় থাকবে। এমন মনে করা ভুল। আর যারা ভাবছেন কংগ্রেসের সময় শেষ হয়ে গিয়েছে, তাঁদের বলব যে, আপনাদের এই ধারণা হাস্যকর।’’

রাহুল যোগ করেন, ‘‘যদি স্বাধীনতা থেকে শুরু করে বর্তমান সময় পর্যন্ত দেখা যায়, তা হলে কংগ্রেসই বেশিরভাগ সময় ক্ষমতায় ছিল।’’

Advertisement

রাহুল আরও জানান, ভারতীয় রাজনীতির পরিবর্তনশীল প্রকৃতির দিকে মনোযোগ দিতে পারেনি কংগ্রেস নেতৃত্বাধীন ইউপিএ জোট। আর সেই কারণেই মুখ থুবড়ে পড়েছে এই জোট।

রাহুল বলেন, ‘‘ইউপিএ জোট গ্রামের দিকে বেশি নজর দিলেও শহরের দিকে বিশেষ নজর দিইনি। এটা বাস্তব। আর সেই কারণেই এই জোট মানুষ মেনে নেয়নি।’’

ব্রিটেন যাত্রায় গিয়ে চিনের প্রশংসা করার কারণে বিদেশের মাটিতে ভারতকে অপমান করার অভিযোগ এনেছেন বিজেপির কেন্দ্রীয় নেতৃত্ব। কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুর সোমবার রাহুলের মন্তব্যের জন্য তাঁকে ‘বিশ্বাসঘাতক’ তকমা দিয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement