Coronavirus

করোনায় আয়ুর্বেদিক! পরীক্ষা শুরু ৭ দিনে

কোটেচা জানিয়েছেন, এই চারটি ওষুধ হল, অশ্বগন্ধা, যষ্ঠিমধু, গুডুচি ও পিপলি এবং আয়ুষ ৬৪।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৫ মে ২০২০ ০৪:২৫
Share:

প্রতীকী ছবি

করোনাভাইরাসের চিকিৎসায় আগামী এক সপ্তাহের মধ্যেই চারটি আয়ুর্বেদিক ওষুধের সম্ভাব্য কার্যকারিতা পরীক্ষা করে দেখা হবে। আজ এ কথা জানান কাউন্সিল অব সায়েন্টিফিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্চ (সিএসআইআর)-এর ডিরেক্টর জেনারেল শেখর মান্ডে এবং আয়ুষ মন্ত্রকের সচিব বৈদ্য রাজেশ কোটেচা। তিন মাসের মধ্যেই এর ফলাফল জানা যাবে বলে দাবি তাঁদের। করোনার চিকিৎসার জন্য একযোগে কাজ করছে কেন্দ্রীয় আয়ুষ মন্ত্রক এবং সিএসআইআর।

Advertisement

কোটেচা জানিয়েছেন, এই চারটি ওষুধ হল, অশ্বগন্ধা, যষ্ঠিমধু, গুডুচি ও পিপলি এবং আয়ুষ ৬৪। যা এর আগে ম্যালেরিয়ার চিকিৎসায় ব্যবহার করা হয়েছিল। আশঙ্কাজনক রোগীদের দাওয়াই হিসেবে অশ্বগন্ধা কার্যকর হতে পারে বলে মনে করেন কোটেচা। তিনি জানান, হাইড্রক্সিক্লোরোকুইনের সঙ্গে অশ্বগন্ধার তুলনা করে দেখারও পরিকল্পনা রয়েছে।

আয়ুষ মন্ত্রকের কর্তাটি জানান, দেশের বিভিন্ন প্রান্তে করোনা রোগীদের উপরে এই ওষুধ পরীক্ষা করে দেখা হবে। এর জন্য টাস্কফোর্স গঠন করা হয়েছে। ক্লিনিক্যাল ট্রায়ালের জন্য নির্দেশিকাও তৈরি করা হচ্ছে। দেশের সেরা চিকিৎসাবিজ্ঞানীরা এর পরীক্ষা করে দেখবেন। ওষুধগুলি কার্যকর করতে আইসিএমআর-এর পরামর্শও নেওয়া হচ্ছে।

Advertisement

আরও পড়ুন: শ্রমিক ফেরাতে ১০৫ ট্রেন, কটাক্ষ কেন্দ্রের

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement