Uttar Pradesh

নিজের চুল ছিঁড়ে ছিঁড়ে খেয়েছেন ১৬ বছর ধরে, অস্ত্রোপচারে তরুণীর পেট থেকে বার হল ২ কেজি চুল

পেটে অসহ্য যন্ত্রণা। শক্ত কিছু খেতে পারছিলেন না। যা-ই খাচ্ছিলেন, তা-ই বমি হচ্ছিল। পরে সিটি স্ক্যান করানোয় দেখা যায়, পেটের মধ্যে জমে রয়েছে ২ কেজি চুল।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৬ অক্টোবর ২০২৪ ১৯:০১
Share:

—প্রতীকী চিত্র।

নিজের চুল ছিঁড়ে নিজেই খাচ্ছিলেন। এক দিন, দু’দিন নয়। গত প্রায় ১৬ বছর ধরে নিজের চুল খাচ্ছিলেন তিনি। পেটের মধ্যে জমে ছিল প্রায় দুই কেজি চুল। সম্প্রতি অস্ত্রোপচার করে সেই চুল বার করতে হয়েছে। ঘটনাটি ঘটেছে উত্তরপ্রদেশের বরেলিতে। বছর একুশের এক তরুণী এক বিরল মানসিক অসুস্থতায় ভুগছেন। সেই মানসিক সমস্যা থেকেই গত ১৬ বছর ধরে নিজের মাথার চুল ছিঁড়ে খাচ্ছিলেন তিনি।

Advertisement

তরুণীর পাকস্থলীতে দলা পাকিয়ে জমে ছিল চুল। পরিস্থিতি এমন হয়ে গিয়েছিল যে সেই তরুণী শক্ত কোনও খাবারই আর খেতে পারছিলেন না। কিছু খেতে গেলেই বমি হচ্ছিল। গত ২০ সেপ্টেম্বর তাঁর সিটি স্ক্যান করানো হয় জেলা হাসপাতালে। তাতেই ধরা পড়ে বিষয়টি। পরিস্থিতি বিবেচনা করে ডাক্তারেরা দ্রুত চিকিৎসার পরামর্শ দেন। হাসপাতালের এক চিকিৎসক জানিয়েছেন, পাঁচ বছর বয়স থেকে চুল খাওয়ার অভ্যাস রয়েছে ওই তরুণীর। সম্প্রতি অস্ত্রোপচার করে তাঁর পেট থেকে প্রায় দুই কেজি চুল বার করা হয়েছে।

রোগীর পরিবারের লোকেরা জানিয়েছেন, দীর্ঘদিন ধরেই ওই তরুণীর চুল ছেঁড়ার অভ্যাস রয়েছে। তবে সেই চুল খাওয়ার অভ্যাসটি তাঁরা কেউ জানতেনই না। সম্প্রতি পেটে অসহ্য যন্ত্রণা বোধ করায় তাঁকে হাসপাতালে নিয়ে আসা হয়। সেই সময় সিটি স্ক্যান করাতেই ধরা পড়ে পাকস্থলীতে চুল জমে থাকার বিষয়টি। অস্ত্রোপচারের পর আপাতত তিনি সুস্থ রয়েছেন। তবে চুল খাওয়ার অভ্যাস দূর করতে হাসপাতালের মনোরোগ বিভাগের চিকিৎসক বর্তমানে তাঁর কাউন্সেলিং করছেন।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement