Uniform Civil Code

‘মানব না’, প্রধানমন্ত্রীর অভিন্ন দেওয়ানি বিধির বিরোধিতা মুসলিম পার্সোনাল ল বোর্ডের

স্বাধীনতা দিবসের দিন প্রধানমন্ত্রী মোদী বলেন, ‘‘সমাজের একটি বড় অংশ বিশ্বাস করে বর্তমান দেওয়ানি বিধি একটি বৈষম্যমূলক নাগরিক আইন। এটি দেশে ধর্মীয় মেরুকরণের পথ প্রশস্ত করে এবং বিভেদকে পুষ্ট করে।’’

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৮ অগস্ট ২০২৪ ১৩:৫৩
Share:

সংবাদিক বৈঠকে সর্বভারতীয় মুসলিম বোর্ড। ছবি: এক্স।

অভিন্ন দেওয়ানি বিধি গ্রহণযোগ্য নয়। এমনটাই জানিয়ে দিল অল ইন্ডিয়া মুসলিম পার্সোনাল ল বোর্ড (এআইএমপিএলবি)। শনিবার বোর্ড জানিয়েছে, অভিন্ন তথা ধর্মনিরপেক্ষ দেওয়ানি বিধি তারা মানবে না। শরিয়তি আইনের সঙ্গে আপস করতে তারা নারাজ।

Advertisement

শনিবার একটি প্রেস বিজ্ঞপ্তিতে তারা বলেছে, ‘‘প্রধানমন্ত্রীর স্বাধীনতা দিবসের ভাষণে দেশে অভিন্ন দেওয়ানি বিধি চালু করার আহ্বানের বিরোধিতা করা হচ্ছে। তাঁর ধর্মীয় ব্যক্তিগত আইনকে ‘সাম্প্রদায়িক’ বলে দাগিয়ে দেওয়াকেও অত্যন্ত আপত্তিজনক বলে মনে করা হচ্ছে।’’ তাদের মতে, ভারতের মুসলমানদের নিজস্ব ধর্ম অনুযায়ী আইন অনুশীলনের অধিকার রয়েছে। শরীয়ত আবেদন আইন (১৯৩৭) এবং ভারতীয় সংবিধান অনুযায়ীও এই অধিকার তাঁদের প্রাপ্য। সংবিধানের ২৫ নং অনুচ্ছেদ অনুযায়ী, দেশের সকল নাগরিকের ধর্মপালন, প্রচার এবং অনুশীলনের মৌলিক অধিকার রয়েছে। এর পর বোর্ডের পক্ষ থেকে মুখপাত্র এসকিউআর ইলিয়াস সাফ জানিয়ে দেন, মুসলিমেরা শরীয়া আইন থেকে সরে আসবেন না।

প্রসঙ্গত, বৃহস্পতিবার স্বাধীনতা দিবস উপলক্ষে লালকেল্লার ভাষণে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, ‘‘সমাজের একটি বড় অংশ বিশ্বাস করে বর্তমান দেওয়ানি বিধি একটি বৈষম্যমূলক নাগরিক আইন। এটি দেশে ধর্মীয় মেরুকরণের পথ প্রশস্ত করে এবং সাম্প্রদায়িক বিভেদকে পুষ্ট করে।’’ এর পরেই দেশে অভিন্ন দেওয়ানি বিধি চালু করার পক্ষে সওয়াল করেন মোদী।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement