Emergency Landing

ওড়ার মুখে বিমানের লেজ ঘষটে গেল মাটিতে! ভিতরে ১৮২ যাত্রী, সমুদ্রে জ্বালানি ফেলেই অবতরণ কেরলে

বিমানবন্দর ছাড়ার পর পাইলট বিপদ আঁচ করেই এয়ার ট্র্যাফিক কন্ট্রোলের (এটিসি) সঙ্গে যোগাযোগ করেন। তড়িঘড়ি বিমানটিকে আবার কোঝিকোড় বিমানবন্দরে নামিয়ে আনার সিদ্ধান্ত নেওয়া হয়।

Advertisement

সংবাদ সংস্থা

তিরুঅনন্তপুরম শেষ আপডেট: ২৪ ফেব্রুয়ারি ২০২৩ ১৩:৫৭
Share:

বিমানবন্দরে জরুরি অবতরণ এয়ার ইন্ডিয়ার বিমানের। প্রতীকী ছবি।

বিমানবন্দরে জরুরি অবস্থা ঘোষণা করে দ্রুত নামিয়ে আনা হল সৌদিগামী এয়ার ইন্ডিয়ার একটি যাত্রিবাহী বিমানকে। এয়ার ইন্ডিয়া এক্সপ্রেস ৩৮৫ বিমানটি ১৮২ জন যাত্রী নিয়ে শুক্রবার সকাল ৯টা ৪৪ মিনিটে কেরলের কারিপুর বিমানবন্দর থেকে উড়েছিল। গন্তব্যস্থল ছিল সৌদি আরবের দাম্মামের কিং ফাহদ আন্তর্জাতিক বিমানবন্দর।

Advertisement

বিমানবন্দরের এক সূত্রের খবর, ওড়ার মুহূর্তে এয়ার ইন্ডিয়ার বিমানটির লেজ রানওয়েতে ঘষটে গিয়েছিল। হাইড্রলিকের সমস্যা দেখা দেয়। কিন্তু বিমানবন্দর ছাড়ার পর পাইলট বিপদ আঁচ করেই এয়ার ট্র্যাফিক কন্ট্রোলের (এটিসি) সঙ্গে যোগাযোগ করেন। তড়িঘড়ি বিমানটিকে তিরুঅনন্তপুরম বিমানবন্দরে নামিয়ে আনার সিদ্ধান্ত নেওয়া হয়।

অবতরণের সময় কোনও রকম দুর্ঘটনা যাতে না ঘটে, তাই আরব সাগরের উপর বিমানের জ্বালানি ফেলে দেন পাইলট। বিমানটিকে ফিরিয়ে আনার জন্য গোটা বিমানবন্দরে জরুরি অবস্থা ঘোষণা করেন কর্তৃপক্ষ। বিমানবন্দর সূত্রে জানানো হয়েছে, বিমানটি নিরাপদে অবতরণ করেছে। সব যাত্রী সুরক্ষিত আছেন। তাঁদের জন্য অন্য বিমানের ব্যবস্থা করা হয়েছে।

Advertisement

এই ঘটনা প্রসঙ্গে এয়ার ইন্ডিয়ার এক মুখপাত্র বলেন, “যান্ত্রিক ত্রুটির কারণে কোঝিকোড় থেকে দাম্মামগামী বিমানকে নামিয়ে আনা হয়েছে।” ফেব্রুয়ারির গোড়াতে দুবাই থেকে তিরুঅনন্তপুরমগামী এয়ার ইন্ডিয়ার বিমানকে জরুরি অবতরণ করানো হয়েছিল। সামনের চাকায় ত্রুটি লক্ষ করেছিলেন বিমানকর্মীরা। তার পরই সেটিকে জরুরি অবতরণ করানো হয়েছিল। বিমানটিতে ১৫৬ জন যাত্রী ছিলেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement