Mother Dairy

আমুলের পর মাদার ডেয়ারি, ভোট মেটার পর লিটার প্রতি দুধের দাম বাড়াল আরও এক সংস্থা! মূল্য বৃদ্ধি পেল কত?

মাদার ডেয়ারির তরফে জানানো হয়েছে, গত ১৫ মাসে প্যাকেটজাত তরল দুধের উৎপাদন এবং বণ্টনের মূল্য বৃদ্ধি পেয়েছে। হয়েছে। উপরন্তু, সারা দেশে গরম বৃদ্ধি পাওয়ায় দুধ উৎপাদন প্রভাবিত হয়েছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৩ জুন ২০২৪ ১৪:৩১
Share:

দাম বাড়ল মাদার ডেয়ারির দুধের। —ফাইল চিত্র ।

আমুলের পর এ বার মাদার ডেয়ারি। সোমবার থেকে সব রকমের দুধের দাম লিটার প্রতি ২ টাকা করে বৃদ্ধি করার কথা ঘোষণা করল সংস্থা। বর্ধিত মূল্য দিল্লি এবং এনসিআর এলাকার জন্য প্রযোজ্য। ভোট মিটেছে ১ জুন। তার পরেই দেশ জুড়ে দুধের দাম বৃদ্ধি করার কথা ঘোষণা করেছে আমুল। এ বার সেই একই পথে হাঁটল মাদার ডেয়ারিও।

Advertisement

মাদার ডেয়ারির তরফে জানানো হয়েছে, গত ১৫ মাসে প্যাকেটজাত তরল দুধের উৎপাদন এবং বণ্টনের মূল্য বৃদ্ধি পেয়েছে। উপরন্তু, সারা দেশে গরম বৃদ্ধি পাওয়ায় দুধ উৎপাদন প্রভাবিত হয়েছে। আর সেই কারণেই বিক্রয়মূল্য বৃদ্ধির সিদ্ধান্ত নিয়েছে সংস্থা। সোমবার থেকেই দেশ জুড়ে নতুন দাম কার্যকর হবে।

দিল্লি-এনসিআরে মাদার ডেয়ারির ‘ফুল ক্রিম’ দুধের দাম এখন থেকে লিটার প্রতি ৬৮ টাকা, ‘টোনড’ দুধ লিটার প্রতি ৫৬ টাকা এবং ‘ডাবল-টোনড’ দুধ লিটার প্রতি ৫০ টাকা হল।

Advertisement

উল্লেখ্য, সোমবার থেকে আমুলেরও সব রকমের দুধের দাম লিটারে ২ টাকা করে বৃদ্ধি পাচ্ছে। সোমবার থেকে আমুলের ৫০০ মিলিলিটারের মহিষের দুধ, আমুল গোল্ড এবং আমুল শক্তির দাম হবে যথাক্রমে ৩৬ টাকা, ৩৩ টাকা এবং ৩০ টাকা। শেষ বার আমুলের দুধের দাম বৃদ্ধি পেয়েছিল ২০২৩ সালের ফেব্রুয়ারি মাসে। আমুলের তরফে বিবৃতিতে বলা হয়েছে, “লিটার প্রতি ২ টাকা দাম বৃদ্ধি করার অর্থ বিক্রয়মূল্য ৩ থেকে ৪ শতাংশ বৃদ্ধি করা। যা কিনা খাদ্যপণ্যের মূল্যবৃদ্ধির হারের তুলনায় খুবই কম। এ-ও মনে রাখা দরকার, ২০২৩ সালে ফেব্রুয়ারি মাস থেকে দুধের দাম বৃদ্ধি করেনি আমুল। কিন্তু আনুষঙ্গিক খরচ বৃদ্ধি পাওয়ায় এই পদক্ষেপ।” সংস্থার তরফ থেকে আরও জানানো হয়েছে, তাদের নীতি অনুযায়ী, গ্রাহক দ্বারা প্রদেয় প্রতি এক টাকার মধ্যে ৮০ পয়সা উৎপাদনকারীদেরই দিয়ে দেওয়া হয়। এই দাম বৃদ্ধির ফলে তারাও উৎপাদন বৃদ্ধি করতে উৎসাহ পাবেন।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement