Rajendra Pal Gautam

‘হিন্দুবিরোধী’ বলে মন্ত্রিত্ব কেড়ে নিয়েছিলেন কেজরী! কংগ্রেসে যোগ দিলেন দিল্লির সেই আপ বিধায়ক

উত্তর-পূর্ব দিল্লির সীমাপুরি আসন থেকে ২০১৫ এবং ২০২০-র বিধানসভা ভোটে জয়ী রাজেন্দ্র ২০২২ সালের ১৯ অক্টোবর পর্যন্ত টানা সাড়ে সাত বছর কেজরীওয়াল মন্ত্রিসভার সদস্য ছিলেন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৬ সেপ্টেম্বর ২০২৪ ১৩:২৭
Share:

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

হরিয়ানার বিধানসভা ভোটে আসন সমঝোতা নিয়ে আলোচনার মধ্যেই দিল্লির আম আদমি পার্টি (আপ)-তে ভাঙন ধরাল কংগ্রেস। শুক্রবার অরবিন্দ কেজরীওয়ালের দলের বিধায়ক তথা প্রাক্তন মন্ত্রী রাজেন্দ্র পাল গৌতম শামিল হলেন রাহুল গান্ধী-মল্লিকার্জুন খড়্গের শিবিরে। এআইসিসির সাধারণ সম্পাদক কেসি বেণুগোপালের উপস্থিতিতে কংগ্রেসে যোগ দেন তিনি।

Advertisement

উত্তর-পূর্ব দিল্লির সীমাপুরি আসন থেকে ২০১৫ এবং ২০২০-র বিধানসভা ভোটে জয়ী রাজেন্দ্র ২০২২ সালের ১৯ অক্টোবর পর্যন্ত টানা সাড়ে সাত বছর কেজরীওয়াল মন্ত্রিসভার সদস্য ছিলেন। কিন্তু হিন্দুত্ব-বিরোধী মন্তব্যের অভিযোগ ওঠার পরে তাঁকে সরিয়ে দিয়েছিলেন কেজরী। ওই বছরের ৫ অক্টোবর, দিল্লির অম্বেডকর ভবনে গণ ধর্মান্তরণ অনুষ্ঠান ছিল। বৌদ্ধ ধর্ম গ্রহণের সেই অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন কয়েক হাজার হিন্দু ধর্মাবলম্বী। রাজেন্দ্রও ছিলেন সেখানে।

অভিযোগ ওই অনুষ্ঠানে রাজেন্দ্র বলেছিলেন, ‘‘ব্রহ্মা, বিষ্ণু, মহেশ্বরে আর কোনও বিশ্বাস থাকবে না। আমি তাঁদের পুজোও করব না। রাম এবং কৃষ্ণতেও আমার কোনও বিশ্বাস থাকবে না, যাঁদের ঈশ্বর রূপে দেখা হয়। আমি তাঁদের পুজোও করব না।’’ পরে সমাজমাধ্যমে এক পোস্টে রাজেন্দ্র লিখেছিলেন, ‘‘বুদ্ধের উদ্দেশে এই অভিযান। অশোক বিজয়দশমীতে ১০ হাজারেরও বেশি বিদ্বজ্জন জাতপাত এবং অস্পৃশ্যতামুক্ত ভারত গড়ার অঙ্গীকার নিয়েছেন, যা ‘জয় ভিম’ অভিযান নামে পরিচিত।’’ এর পরে বিষয়টি নিয়ে বিজেপি সরব হয়। বিতর্কের জেরে মন্ত্রিসভা থেকে রাজেন্দ্রকে সরিয়ে দিয়েছিলেন মুখ্যমন্ত্রী তথা আপ প্রধান কেজরীওয়াল।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement