Kolkata East-West Metro

মেট্রোর সুড়ঙ্গে আবার জল! সরানো হল দুর্গা পিতুরির ৫২ বাসিন্দাকে, বিক্ষোভের মুখে আধিকারিকেরা

লালবাজার সূত্রের খবর, বৃহস্পতিবার রাতে ইস্ট-ওয়েস্ট মেট্রোর নির্মীয়মাণ টানেলে জল দেখা যায়। নিরাপত্তার কারণে সরানো হয় দুর্গা পিতুরি লেন এলাকার ৫২ জন বাসিন্দাকে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৬ সেপ্টেম্বর ২০২৪ ১১:২৩
Share:

চলছে মেট্রোর কাজ। — ফাইল চিত্র।

মেট্রো রেলের নির্মীয়মাণ সুড়ঙ্গে জল ঢুকে ফের বিপত্তি বৌবাজারে। শুক্রবার সকালে কলকাতা মেট্রোরেল কর্পোরেশন লিমিটেড (কেএমআরসিএল)-এর আধিকারিকেরা ঘটনাস্থলে গিয়ে স্থানীয়দের বিক্ষোভের মুখে পড়লেন। বিক্ষোভ হল সেন্ট্রাল মেট্রো স্টেশনেও!

Advertisement

লালবাজার সূত্রের খবর, বৃহস্পতিবার রাতে ইস্ট-ওয়েস্ট মেট্রোর নির্মীয়মাণ টানেলে জল দেখা যায়। তড়িঘড়ি ঘটনাস্থলে পৌঁছন স্থানীয় কাউন্সিলর এবং পুরসভার আধিকারিকেরা। যান মেট্রোর কর্তারাও। তাঁরা পরিস্থিতি খতিয়ে দেখে দুর্গা পিতুরি লেন এলাকার ১১টি বাড়ি ফাঁকা করে দেওয়ার সিদ্ধান্ত নেন। বাড়িগুলোর মোট ৫২ জন বাসিন্দাকে হোটেলে সরিয়ে দেওয়া হয়েছে।

কেএমআরসিএল জানিয়েছে, গত ১ সেপ্টেম্বর সফল ভাবে পূর্বমুখী সুড়ঙ্গের সঙ্গে সংযোগরক্ষাকারী পথ নির্মাণের কাজ শেষ হয়েছিল। বুধবার রাত ১০ নাগাদ যখন মুচিপাড়া থানার অন্তর্গত এলাকায় পূর্বমূখী সুড়ঙ্গের সঙ্গে সংযোগরক্ষাকারী ‘বিশেষ উদ্ধার পথ (এগ্রেস শ্যাফ্‌ট)-এর একটি ‘সেকেন্টপিল প্রাচীর’ কাটা হচ্ছিল। সে সময়ই অল্প অল্প করে জল ঢুকতে শুরু করে। মেট্রো সূত্রে খবর, আগামী ৪৮ ঘণ্টা পর্যবেক্ষণ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

Advertisement

মেট্রো রেল কর্তৃপক্ষ জানিয়েছেন, বর্ষাকালে এমনিতেই জলস্তর উঁচু থাকে। সে কারণেই এই বিপত্তি ঘটতে পারে। প্রসঙ্গত, প্রায় দু’বছর আগে বৌবাজারের দুর্গা পিতুরি লেনের বেশ কিছু বাড়িতে ফাটল ধরেছিল। পরে দেখা যায় ওই এলাকায় মেট্রোরেলের সুড়ঙ্গে সমস্যার জন্যই ওই ফাটল দেখা গিয়েছে। মেট্রোরেলের তরফে এর পর ওই এলাকার সুড়ঙ্গের ভিতর কংক্রিট ঢেলে সাময়িক ভাবে পরিস্থিতি সামাল দেওয়া হয়। সুড়ঙ্গ নির্মাণের কাজ শেষ করার জন্য নিরাপত্তার কারণে বাসিন্দাদের সাময়িক ভাবে হোটেলেও রেখেছিলেন মেট্রো কর্তৃপক্ষ।

এসপ্ল্যানেডের দিক থেকে সুড়ঙ্গ নির্মাণের কাজ শুরু হওয়ার পরে মাটি ফুঁড়ে বেরিয়ে আসা জলের তোড়ে ২০১৯ সালের ৩১ অগস্ট দুর্গা পিতুরি লেনের কাছে থেমে গিয়েছিল টিবিএম ‘চণ্ডী’। সে সময়ে জল রুখতে চণ্ডী-সহ সুড়ঙ্গের মুখ বন্ধ করে দিতে হয়। তার পরে পূর্বমুখী সুড়ঙ্গের নির্মাণকাজ সেরে শিয়ালদহ থেকে ফেরার পথে অপর টিবিএম ‘ঊর্বী’, ‘চণ্ডী’র অসমাপ্ত কাজ সম্পূর্ণ করে। বছর দেড়েক আগে ওই কাজ শেষ হলে চণ্ডী এবং ঊর্বীর অবশেষ তুলে ফেলা হয়। তবে মাঝের ৩৮ মিটার অংশে দু’প্রান্তের সুড়ঙ্গ জোড়ার কাজ বাকি ছিল। তার মধ্যে ২৯ মিটার অংশে প্রয়োজনীয় প্রস্তুতির কাজও গত মে মাসের মধ্যে মিটে যায়।

কিন্তু বাদ সেধেছিল দুর্গা পিতুরি লেন লাগোয়া ৯ মিটার অংশ। সেখানে সুড়ঙ্গ নির্মাণের প্রস্তুতি হিসেবে পুরু কংক্রিটের মেঝে তৈরির সময়ে ফের আচমকা জল বেরোতে শুরু করে। আবারও বেশ কিছু বাড়িতে ফাটল দেখা দেয়। তড়িঘড়ি কংক্রিট ঢেলে জল ঢোকা আটকানো হয়। ফলে আটকে যায় এসপ্ল্যানেড থেকে আসা, চণ্ডী-র তৈরি করা সুড়ঙ্গের মুখও। স্তূপীকৃত কংক্রিট কেটে মেঝে ঢালাইয়ের কাজ করতে গিয়ে ২০২২-২৩ পর্বে বার বার থমকে গিয়েছে মেট্রো। ওই অংশে হাত দিলেই জল বেরোনোর আশঙ্কায় কাজ থামাতে হয়েছে। এমনকি যে অংশে কাজ হচ্ছে, সেখানে দুর্গা পিতুরি লেনের দিক থেকে জল ঢোকা ঠেকাতে মাটির নীচে টন টন কংক্রিট পাঠিয়েও পরিস্থিতি পুরোপুরি আয়ত্তে আসেনি বলে অভিযোগ উঠেছিল। সেই অভিযোগ ফের উঠল বৃহস্পতিবার রাতে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement