Assam Police Operation

মণিপুরের সীমানায় কুকি জঙ্গিদের বিরুদ্ধে অভিযানে অসম পুলিশ, গুলিযুদ্ধে হত তিন, জখম জওয়ান

বুধবার কাছাড় জেলার ও মণিপুর সীমানাবর্তী এলাকায় পুলিশের সঙ্গে গুলির লড়াইয়ে তিন জঙ্গির মৃত্যু হয়েছে। জঙ্গিদের গুলিতে গুরুতর জখম হয়েছেন অসম সশস্ত্র পুলিশের এক জওয়ান।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৭ জুলাই ২০২৪ ২২:৩৫
Share:

—প্রতিনিধিত্বমূলক ছবি।

অসমের বরাক উপত্যকার ‘হামর’ জনগোষ্ঠীর জঙ্গিদের বিরুদ্ধে অভিযান শুরু করল অসম পুলিশ। বুধবার কাছাড় জেলার ও মণিপুর সীমানাবর্তী এলাকায় পুলিশের সঙ্গে গুলির লড়াইয়ে তিন জঙ্গির মৃত্যু হয়েছে। জঙ্গিদের গুলিতে গুরুতর জখম হয়েছেন অসম সশস্ত্র পুলিশের এক জওয়ান।

Advertisement

অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা বুধবার পুলিশি অভিযানের কথা জানিয়ে এক্স হ্যান্ডলে একটি পোস্ট করেন। তিনি লেখেন, ‘‘জঙ্গিদের থেকে দু’টি একে সিরিজের স্বয়ংক্রিয় রাইফেল, একটি রাইফেল, একটি পিস্তল এবং কার্তুজ উদ্ধার করা হয়েছে।’’ পরে সাংবাদিক বৈঠকে কাছাড় জেলার পুলিশ সুপার নুমাল মাহাত্তা বলেন, ‘‘কৃষ্ণপুর রোড এলাকায় সন্দেহভাজন জঙ্গিদের গতিবিধির বিষয়ে সূত্রে খবর পেয়ে তল্লাশি অভিযান শুরু হয়েছিল। একটি অটোরিকশায় ভুবন পাহাড়ের দিকে যাওয়ার সময় গঙ্গানগরের কাছে তিন জঙ্গিকে আটক হয়।’’

নুমালের দাবি, আটকদের জেরা করে ভুবন পাহাড়ে হামর জঙ্গিদের ঘাঁটির সন্ধান মেলার পর এলাকা শুরু হয় অভিযান। সে সময় জঙ্গিরা জওয়ানদের নিশানা করে গুলি চালালে ‘জবাব’ দেওয়া হয়। গুলির লড়াইয়ে নিহত হন তিন জঙ্গি। তিন জওয়ানও গুলিবিদ্ধ হন। তাঁদের মধ্যে এক জনের আঘাত গুরুতর। আহতদের সোনাই প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্রে এবং পরে শিলচর মেডিকেল কলেজ ও হাসপাতালে ভর্তি করানো হয়। প্রসঙ্গত, মণিপুরের কুকি জনজাতিরই অংশ বরাক উপত্যকার হামর জনগোষ্ঠী। কয়েক বছর ধরেই ওই এলাকায় নাশকতার অভিযোগ উঠছে তাদের কয়েকটি সশস্ত্র সংগঠনের বিরুদ্ধে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement