Power in People

কোন ব্যক্তিদের ইচ্ছাশক্তি প্রবল হয়? তাঁদের চেনার উপায়ই বা কী?

জ্যোতিষশাস্ত্রের সাহায্যে নির্দিষ্ট ব্যক্তি সম্বন্ধে জানা সম্ভব হলেও তা জটিল, কারণ জ্যোতিষশাস্ত্রের উপর যথেষ্ট দখল থাকা প্রয়োজন যা সময়সাপেক্ষ এবং তার জন্য অধ্যাবসায়ের প্রয়োজন।

Advertisement

সুপ্রিয় মিত্র

শেষ আপডেট: ০৮ জুলাই ২০২৪ ১২:৫৫
Share:

—প্রতীকী ছবি।

বাংলায় প্রবাদ আছে ইচ্ছা থাকলেই উপায় হয়। কথাটা খুবই সত্যি। যে কোনও কাজ সফল ভাবে সম্পন্ন করার জন্য সবার আগে প্রয়োজন সঠিক পরিকল্পনা। পরবর্তী প্রয়োজন সঠিক ভাবে সম্পন্ন করার মানসিকতা বা ইচ্ছাশক্তি। তবে শুধু ইচ্ছাশক্তির জোরে কঠিন কাজে সাফল্য পাওয়া সম্ভব নয়। নির্দিষ্ট গ্রহের শুভ প্রভাব থাকলে তবেই সম্ভব। কার বা কাদের ইচ্ছাশক্তি প্রবল তা বোঝা যাবে কী ভাবে?

Advertisement

আপাতদৃষ্টিতে ব্যাপারটা খুব কঠিন এবং অসম্ভব মনে হলেও তা অসম্ভব নয়। তবে কঠিন। এই বিষয়ে প্রাচীন শাস্ত্র যেমন জ্যোতিষ বা সংখ্যাতত্ত্বের সাহায্যে বেশ কিছুটা অনুমান করাই যায়। তবে নির্দিষ্ট বিষয়ে সঠিক এবং গভীর জ্ঞানের প্রয়োজন।

জ্যোতিষশাস্ত্রের সাহায্যে নির্দিষ্ট ব্যক্তি সম্বন্ধে জানা সম্ভব হলেও তা জটিল, কারণ জ্যোতিষশাস্ত্রের উপর যথেষ্ট দখল থাকা প্রয়োজন যা সময়সাপেক্ষ এবং তার জন্য অধ্যাবসায়ের প্রয়োজন। তুলনামূলক সংখ্যাতত্ত্বের সাহায্য এই বিষয়ে বেশি ফলদায়ী।

Advertisement

সংখ্যাতত্ত্বের মূল বিষয় বিভিন্ন সংখ্যা পাঠোদ্ধার। সংখ্যাতত্ত্বে ১ হইতে ৯ পর্যন্ত সংখ্যার গুরুত্ব সর্বাধিক। সংখ্যাতত্ত্বে নামের অক্ষর (ইংরেজি) সংখ্যায় পরিবর্তন করে ওই সংখ্যা ১–৯ সংখ্যায় পরিবর্তন করে উপস্থিত সংখ্যার উপর ভিত্তি করে বিভিন্ন ধরনের ভবিষ্যদ্বাণী করা হয়।

জন্মতারিখের সংখ্যার সমাহার পাঠোদ্ধার করে নির্দিষ্ট মানুষের সম্বন্ধে অনেক গোপন তথ্য জানা সম্ভব। নির্দিষ্ট মানুষের জন্মতারিখে (দিন মাস এবং বছর) ১ রবির সংখ্যা, ৫ বুধের সংখ্যা এবং ৯ মঙ্গলের সংখ্যা উপস্থিত থাকলে সংখ্যাতত্ত্ব মতে নির্দিষ্ট ব্যক্তিদের ইচ্ছাশক্তি প্রবল হয়। প্রবল ইছাশক্তির জোরে যে কোনও কঠিন কাজে তারা সফলতা অর্জন করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement