Child Skin Care

দোকান থেকে কেনা ক্রিম, সানস্ক্রিন শিশুর ত্বকের জন্য বিপজ্জনক! কেন বলছেন গবেষকেরা?

গরমের দিনে দেদার সানস্ক্রিন মাখাচ্ছেন শিশুকে? ত্বক কোমল রাখতে ময়েশ্চারাইজ়ারও কিনছেন। শিশুর ত্বক কেবল নয়, শরীরের জন্যও কতটা ক্ষতিকর, জানেন?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৩ সেপ্টেম্বর ২০২৪ ১৩:০৪
Share:

শিশুর ত্বকে সানস্ক্রিন বা ক্রিম লাগালে কী ক্ষতি হতে পারে? ছবি: ফ্রিপিক।

একসময়ে শিশুকে নিয়মিত তেল মালিশ করিয়ে রোদে শুইয়ে রাখা হত। তাতেই শিশুর ত্বক কোমল থাকত। ত্বকের পরিচর্যার জন্য মায়েরা ব্যবহার করতেন বেসন আর মুসুর ডাল বাটা। এই প্রাকৃতিক স্ক্রাবারেই ত্বক মসৃণ থাকত। বাজারচলতি ক্রিম বা তেলের খুব একটা প্রচলন ছিল না। কিন্তু, এখন হাজার রকম বেবি ক্রিম, বেবি অয়েলের ছড়াছড়ি। প্রাকৃতিক উপাদানের বদলে বাজারচলতি নামী কোম্পানির ক্রিমই মাখানো হচ্ছে শিশুকে। রোদে নিয়ে গেলে বেশ করে সানস্ক্রিনও মালিশ করা হচ্ছে। কিন্তু এই সব ক্রিম বা সানস্ক্রিন কি শিশুর কোমল ত্বকের জন্য ভাল? সেই নিয়ে গবেষণা করতে গিয়েই ভয়ঙ্কর তথ্য দিয়েছে আমেরিকার জর্জ ম্যাসন ইউনিভার্সিটির কলেজ অফ পাবলিক হেল্‌থ। সেখানকার গবেষকদের দাবি, শিশুর ত্বক কেবল নয়, তাদের সামগ্রিক স্বাস্থ্যের জন্যও বিপুল ক্ষতিকর এই সব ক্রিন ও সানস্ক্রিনে থাকা রাসায়নিক। নিয়মিত মাখালে ছোট থেকেই হরমোনের ভারসাম্য বদলে যেতে পারে।

Advertisement

গবেষক মাইকেল এস ব্লুম তাঁর গবেষণাপত্রে দাবি করেছেন, বাজারচলতি শিশুদের ক্রিম, তেল বা সানস্ক্রিনে 'থ্যালেট' নামে এক ধরনের রাসায়নিক থাকে। এই থ্যালেট সুগন্ধি, মেকআপেও ব্যবহার করা হয়। এটি এমন এক রাসায়নিক, যা প্রসাধনীর মেয়াদ বাড়াতে সাহায্য করে। কিন্তু, মানুষের শরীরের জন্য, বিশেষ করে শিশু ও বয়স্কদের জন্য এই রাসায়নিক মারাত্মক ঝুঁকির কারণ হতে পারে। রোমকূপ দিয়ে শরীরে ঢুকতে থাকলে তা শরীরের বিভিন্ন গ্রন্থিকে এমন ভাবে উদ্দীপিত করবে যে, হরমোনের ক্ষরণ অনিয়মিত হয়ে যাবে। শিশুদের দিনের পর দিন এমন রাসায়নিক দেওয়া ক্রিম মালিশ করলে, ত্বকের অসুখ তো হবেই, পাশাপাশি হরমোন নিঃসরণের ভারসাম্যও বিগড়ে যাবে। ছোট থেকেই হরমোন জনিত সমস্যা শুরু হবে শিশুর।

এই বিষয়ে শিশুরোগ চিকিৎসক প্রিয়ঙ্ক পালের বক্তব্য, “শিশুদের ত্বক খুব কোমল ও স্পর্শকাতর হয়। তাই কোনও রকম রাসায়নিক দেওয়া সানস্ক্রিন বা ক্রিম শিশুর জন্য স্বাস্থ্যকর নয়। সানস্ক্রিনে 'অক্সিবেনজ়োন' নামে এক ধরনের রাসায়নিক থাকে, যা ত্বকের জন্য ক্ষতিকর। এই রাসায়নিক টিউমার বা ক্যানসারেরও কারণ হতে পারে।” চিকিৎসকের পরামর্শ, শিশুকে কোনও ক্রিম মাখানোর আগে প্যাকেটের গায়ে তার উপাদানগুলি দেখে নেবেন। ছয় মাসের কম বয়সি শিশুদের কখনওই সানস্ক্রিন লাগানো উচিত নয়। তার চেয়ে বরং চড়া রোদে শিশুকে নিয়ে বেরোবেন না। অথবা বেরোতে হলে গা ঢাকা, হালকা, সুতির জামা পরিয়ে দিন। কোনও রকম সানস্ক্রিন লাগানোর দরকারই নেই।

Advertisement

শিশুর ত্বকের পরিচর্যার জন্য প্রাকৃতিক উপাদানেই ভরসা রাখার পরামর্শ দিচ্ছেন চিকিৎসক। যেমন— নারকেল তেল শিশুর ত্বকের জন্য খুবই ভাল। ডায়াপার থেকে র‌্যাশ বেরোলে অথবা শিশুর ত্বকে চুলকানি বা অস্বস্তি হলে নারকেল তেলের থেকে ভাল আর কিছু নেই। তবে সর্ষের তেল শিশুকে মাখাবেন কি না, তা চিকিৎসকের থেকে জেনে নেবেন।

অ্যালো ভেরা জেলও শিশুর জন্য ভাল। বাড়িতে অ্যালো ভেরা গাছ থাকলে তার পাতা থেকে জেলটুকু বার করে নিয়ে ব্যবহার করতে পারেন। অ্যালো ভেরায় অ্যান্টিব্যাক্টেরিয়াল উপাদান রয়েছে, যা ত্বকের যে কোনও সংক্রমণ দূর করতে পারে। শিশুর ত্বকের র‌্যাশ বা কাটাছেঁড়ার জন্য ক্যালেন্ডুলা ক্রিমও ভাল। তেল মালিশ করতে হলে অলিভ তেল কিনুন। তবে খাঁটি অলিভ তেলই কিনতে হবে। বেসন, দুধের সর, ওট্‌মিল মাখিয়ে স্নান করাতে পারেন শিশুকে। এই সবই প্রাকৃতিক স্ক্রাবার, যা ত্বক ভাল রাখবে। তবে প্রাকৃতিক উপাদান ব্যবহারের আগেও চিকিৎসকের পরামর্শ নিতে হবে। কোনও কিছুতে অ্যালার্জি হলে সেটি আর ব্যবহার করবেন না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement