Side Effects of Cheek Biting

অন্যমনস্ক বা চিন্তামগ্ন হয়ে গালের ভিতর কামড়ানোর অভ্যাস রয়েছে? তাতে কী ক্ষতি হয় জানেন?

বয়স হলে গালের ভিতরে থাকা নরম মাংসল পেশির সেই টান টান ভাব থাকে না। গালের চামড়া ক্রমশ ঝুলে পড়ে। চিকিৎসা বিজ্ঞানের পরিভাষায় যাকে বলা হয় ‘জোল্‌স’।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৩ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৫১
Share:

গালের ভিতর কামড়ালে কী হবে? ছবি: সংগৃহীত।

গভীর মনোযোগ দিয়ে কিছু একটা পড়ছেন কিংবা জটিল কোনও ধাঁধার সমাধান করছেন, অজান্তেই মুখের ভিতরের পাতলা চামড়া দাঁত দিয়ে কামড়াতে শুরু করলেন। অসাবধানে গালে কামড় বসালে যেমন ব্যথা লাগে, এ ক্ষেত্রে তেমনটা হয় না। টান টান উত্তেজনাপূর্ণ কোনও ক্রিকেট ম্যাচে ভারতের জিততে যখন হয়তো ২ রান বাকি, সেই সময়ে দলের তৎকালীন অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায়কে নখ খেতে দেখা যেত। অন্যমনস্ক হয়ে গাল কামড়ানোর অভ্যাস এক প্রকার তাই-ই। কিন্তু এমন অভ্যাস যে অল্প বয়সেই গালের চামড় ঝুলিয়ে দিতে পারে, সে কথা হয়তো অনেকেই জানেন না।

Advertisement

চিকিৎসকেরা বলছেন, বয়স হলে গালের ভিতরে থাকা নরম মাংসল পেশির সেই টান টান ভাব থাকে না। গালের চামড়া ক্রমশ ঝুলে পড়ে। চিকিৎসা বিজ্ঞানের পরিভাষায় যাকে বলা হয় ‘জোল্‌স’। বয়সের সঙ্গে সঙ্গে দাঁত বা মাড়ির গঠনেও পরিবর্তন আসে। গাল ঝুলে যাওয়ার আরও একটি কারণ এটি।

ঘন ঘন গাল কামড়ালে কী হতে পারে?

Advertisement

মুখগহ্বরের ভিতরের অংশে যে মিউকাস মেমব্রেন থাকে, তা সমানে চিবিয়ে গেলে সেখান থেকে ‘ফ্রাইব্রোসিস’ হতে পারে। ক্ষত গভীর হলে তা সহজে শুকোতে চায় না। এমনকি কারও কারও ক্ষেত্রে এই অভ্যাস মুখের ক্যানসারের কারণ হতে দাঁড়াতে পারে।

এমন অভ্যাস ছাড়ার উপায় কী?

মুখের ভিতরের পেশি যাতে আলগা না হয় তার ব্যবস্থা করতে হবে। মুখের মেদ কমানোর জন্য বিভিন্ন ব্যায়াম রয়েছে, সেগুলি অভ্যাস করতে পারেন। কাজ করতে করতে কিংবা অবসর সময়ে বেলুনের মতো মুখ ফোলানোর অভ্যাস করতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement