Eye Care Tips

দিনভর মোবাইল, ল্যাপটপ ব্যবহার করেও চোখ ভাল থাকবে, যদি নিয়ম করে খান কিছু ফল

প্রযুক্তিনির্ভর জীবনে যন্ত্র থেকে দূরে থাকা সম্ভব নয়। তাই চোখের যত্ন নেয় এমন কিছু ফল এবং সব্জি খেতে হবে। মোবাইলের ব্যবহার কমাতে না পারলে, সব্জি এবং ফলের উপর ভরসা রাখা জরুরি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৭ অক্টোবর ২০২৪ ১৭:০২
Share:

চোখের যত্ন নিন। ছবি: সংগৃহীত।

দীর্ঘ ক্ষণ ল্যাপটপে কাজ করলে চোখে তার প্রভাব পড়ে। চোখ লাল হয়ে যাওয়া থেকে জল পড়া— একাধিক সমস্যা দেখা দেয়। অনেকের তো আবার মাঝেমাঝে দৃষ্টিও ঝাপসা হয়ে যায়। চোখ ভাল রাখতে মাঝেমাঝে তাই চোখে ঠান্ডা জলের ঝাপটা দেওয়া প্রয়োজন। চোখ যত্নে রাখতে যন্ত্রের ব্যবহার কমাতে হবে। তবে প্রযুক্তিনির্ভর জীবনে যন্ত্র থেকে দূরে থাকা সম্ভব নয়। তাই চোখের যত্ন নেয় এমন কিছু ফল এবং সব্জি খেতে হবে। মোবাইলের ব্যবহার কমাতে না পারলে, সব্জি এবং ফলের উপর ভরসা রাখা জরুরি।

Advertisement

বেরিজাতীয় ফল

স্ট্রবেরি, ব্লুবেরি চোখের জন‍্য খুবই ভাল। এগুলিতে ভিটামিন সি তো আছেই, সেই সঙ্গে রয়েছে অ‍্যান্টিঅক্সিড‍্যান্টের মতো উপাদানও। চোখের খেয়াল রাখতে অতি অবশ‍্যই এই ফলগুলি খাওয়া জরুরি।

Advertisement

পেঁপে

পেঁপেতে রয়েছে বিটা ক্যারোটিন, ভিটামিন সি, ভিটামিন ই-এর মতো উপাদান। দৃষ্টিশক্তি উন্নত করতে পেঁপের জুড়ি মেলা ভার। পেঁপে চোখের ক্ষতিগ্রস্ত কোষগুলি সারিয়ে তুলতে সাহায্য করে।

কলা

চোখের স্বাস্থ‍্য ভাল রাখে কলা। এই ফলে থাকা পটাশিয়াম চোখের বেশ কয়েকটি সমস‍্যা দূরে রাখতে সাহায‍্য করে। ফলে নিয়ম করে যদি কলা খাওয়া যায়, তা হলে আখেরে লাভ হয় চোখেরই।

মিষ্টি আলু

বিটা ক্যারোটিনের আরও একটি উৎস হল মিষ্টি আলু। এ ছাড়াও আলুতে রয়েছে ভিটামিন এ, ভিটামিন বি। চোখের যত্ন নিতে মিষ্টি আলু অন্যতম পথ হতে পারে। উপকার পাবেন।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement