Weight Loss Tips

জিম আর ডায়েট না করেও পুজোয় রোগা হওয়া যায়, শুধু ৩ উপায়ে মেথি খেতে হবে

অনেক প্রিয় খাবার থেকেও দূরে চলে যেতে হয়। জিমে গিয়ে কায়িক পরিশ্রমও তো কম হয় না। তবে উৎসবের আবহে শরীরকে এত কষ্ট না দিয়েও, রোগা হওয়া যায় মেথির উপর ভরসা রাখে। কী ভাবে খাবেন?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৪ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৫৫
Share:

মেথির গুণেই ঝরবে ওজন। ছবি: সংগৃহীত।

উৎসবের ভিড়ে আলাদা করে নজরে পড়তে কমবেশি সকলেই চান। সাজগোজের প্রস্তুতির পাশাপাশি তাই পুজোর আগে চলে রোগা হওয়ার তোড়জোড়। শরীরের বাড়তি মেদ ঝরিয়ে পুজোয় পছন্দমতো পোশাক পরার ইচ্ছা পূরণ করতেই ওজন কমানোর প্রভূত চেষ্টা চলে। কেউ জিমে যান, কেউ আবার পুজোর আগের মাসখানেক প্রায় উপবাস পর্বে চলে যান। খাওয়াদাওয়া কমানো থেকে শুরু করে জিমে গিয়ে ঘাম ঝরানো— সবই চলতে থাকে। অনেক প্রিয় খাবার থেকেও দূরে চলে যেতে হয়। জিমে গিয়ে কায়িক পরিশ্রমও তো কম হয় না। তবে উৎসবের আবহে শরীরকে এত কষ্ট না দিয়েও, রোগা হওয়া যায় মেথির উপর ভরসা রাখে। কী ভাবে খাবেন?

Advertisement

) মেথিতে রয়েছে ভরপুর মাত্রায় ক্যারোটিনয়েড, যা দ্রুত ওজন কমাতে পারে। বাজারচলতি মেথি গুঁড়োর উপর ভরসা না করে, বাড়িতেই শুকনো খোলায় মেথি ভেজে গুঁড়িয়ে নিন। এর পর তা গরম জলে মিশিয়ে খান। এই জলে লেবু ও মধুও মেশাতে পারেন।

২) সকালে উঠেই চায়ে চুমুক দেওয়ার অভ্যাস? সেই চায়েই দিয়ে দিতে পারেন কয়েকটা মেথি দানা। হজমশক্তি তো বাড়বেই, সঙ্গে রক্তচাপও নিয়ন্ত্রণে থাকবে। তেতো স্বাদ ভাল না লাগলে স্বাদ বৃদ্ধি করতে চায়ে এলাচ বা আদাও দিতে পারেন। খালি পেটে এমন চা খেলে মেদ ঝরবে খুব সহজে।

Advertisement

৩) ভিটামিন ও নানা খনিজে পূর্ণ মেথি দানা হজমশক্তি বাড়ায়। একটি পাত্রে মেথি বীজ নিয়ে তার উপর একটি ভিজে কাপড় ঢাকা দিয়ে রাখুন। মাঝেমাঝেই কাপড়টিতে জল দিন। দিন তিনেক পর মেথি বীজের অঙ্কুরোদ্গম হবে। এই অঙ্কুরিত মেথিও নিয়মিত খেতে পারলে ওজন ঝরবে দ্রুত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement