Potatoes Alternatives

আলু খাওয়া বারণ! পরিবর্তে স্বাস্থ্যকর ৩ সব্জি দিয়ে ‘ফ্রেঞ্চ ফ্রাইস’ বানিয়ে ফেলতে পারেন

রক্তে শর্করা বেড়ে যাওয়ার ভয়ে বেশি আলুও খাওয়া যায় না। তা হলে কি ফ্রেঞ্চ ফ্রাইস খাওয়া ছেড়ে দেবেন? আলুর বদলে স্বাস্থ্যকর তিন সব্জি দিয়ে তৈরি করে ফেলতে পারেন সেই খাবার।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৭ অগস্ট ২০২৪ ১৮:০৮
Share:

ছবি: সংগৃহীত।

শরীরের জন্য ভাজাভুজি বাদ দিয়েছেন। বাড়ির সাধারণ আলুভাজা দেখলেও মুখ ঘুরিয়ে রাখেন। কিন্তু রেস্তরাঁয় খেতে গেলে ঠান্ডা নরম বা গরম পানীয়ের সঙ্গে ফ্রেঞ্চ ফাইস্ খাওয়ার লোভ কিছুতেই সামলাতে পারেন না। বন্ধুদের সঙ্গে গল্প করতে গিয়ে পরিমাণের দিকেও নজর থাকে না। এ দিকে রক্তে শর্করা বেড়ে যাওয়ার ভয়ে বেশি আলুও খাওয়া যায় না। তা হলে কি ফ্রেঞ্চ ফ্রাইস খাওয়া ছেড়ে দেবেন? আলুর বদলে স্বাস্থ্যকর তিন সব্জি দিয়ে তৈরি করে ফেলতে পারেন সেই খাবার।

Advertisement

১) রাঙালুর ফ্রেঞ্চফ্রাই:

মিষ্টি আলু, অলিভ অয়েল, নুন, গোলমরিচ আর পছন্দের বেশ কিছু হার্ব। ব্যস, এই দিয়েই ফ্রেঞ্চ ফ্রাইস তৈরি করে ফেলতে পারেন।

Advertisement

প্রথমে রাঙালুর খোসা ছাড়িয়ে লম্বা লম্বা করে কেটে নিন। তার মধ্যে সামান্য অলিভ অয়েল, নুন, গোলমরিচ ছড়িয়ে দিন। এ বার প্রিহিটেড অভেনে ২০ থেকে ২৫ মিনিট বেক করে নিলেই মুচমুচে, সোনালি ফ্রেঞ্চ ফ্রাইস তৈরি হয়ে যাবে।

২) গাজরের ফ্রেঞ্চ ফ্রাই:

গাজর, অলিভ অয়েল, নুন, রসুনের গুঁড়ো এবং প্যাপরিকা পাউডার।

রাঙালুর মতো একই পদ্ধতিতে মশলা এবং অলিভ অয়েল মাখানো গাজর হিটেড অভেনে ২০ থেকে ২৫ মিনিট বেক করে নিলেই তৈরি হয়ে যাবে গাজরের ফ্রেঞ্চ ফ্রাইস।

৩) কাঁচকলার ফ্রেঞ্চ ফ্রাই:

দক্ষিণ ভারতে ঘুরতে গেলে কলার চিপ্‌স তো খেয়েই থাকেন। তবে তাতে শুধু নুন এবং হলুদ মাখানো থাকে। কিন্তু কলার দিয়ে ফ্রেঞ্চ ফ্রাইস তৈরি করতে গেলে রাঙালু বা গাজরের মতো একই রকম মশলা দিয়ে কলার ফ্রেঞ্চ ফ্রাইস বানিয়ে ফেলতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement