Sattu Drink

ছাতু খেলে ঝরবে ওজন, সারবে কোষ্ঠকাঠিন্য, পেশির ব্যথাতেও মিলবে আরাম! কী ভাবে খাবেন?

শরীরচর্চা করার পর পেশিতে ব্যথা হওয়া স্বাভাবিক। ছাতু খেলে পেশির ক্ষতও নিরাময় হয়। তবে ছাতু খাওয়ারও নিয়ম আছে। কী ভাবে ছাতু খেলে উপকার হবে?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৪ অগস্ট ২০২৪ ১৮:৪৩
Share:

ছাতুর রয়েছে নানা গুণ। ছবি: সংগৃহীত।

শরীরচর্চা করার পর প্রচণ্ড খিদে পায়। কী খাবেন ভেবে না পেয়ে অনেক সময়ে ছাতু খেয়ে নেন। আবার সকালে কাজে বেরোনোর আগে তাড়াহুড়োতে খুব বেশি রান্না করার সময় না পেলেও অনেকে ছাতু-মুড়ি খেয়ে থাকেন। পুষ্টিবিদেরা বলছেন, শুধু পেট ভরানোর জন্য নয়, ছাতু প্রোটিন সাপ্লিমেন্টের বিকল্প হিসাবে কাজ করে।

Advertisement

শরীরচর্চা করার পর বাইরে থেকে প্রোটিন সাপ্লিমেন্ট না খেয়ে ছাতু খেলেও একই কাজ হবে। এ ছাড়া ছাতুর মধ্যে সহজপাচ্য ফাইবার থাকায় হজম সংক্রান্ত সমস্যাও নিয়ন্ত্রণে থাকে। যাঁরা কোষ্ঠকাঠিন্যের সমস্যায় ভুগছেন, তাঁরাও ছাতু খেলে উপকার পাবেন। শরীরচর্চা করার পর পেশিতে ব্যথা হওয়া স্বাভাবিক। ছাতু খেলে পেশির ক্ষতও নিরাময় হয়। তবে ছাতু খাওয়ারও নিয়ম আছে। কী ভাবে ছাতু খেলে শরীরের উপকার হবে জেনে নিন।

ছাতু খাওয়ার সবচেয়ে সহজ পদ্ধতি হল শরবত করে খাওয়া। চট করে বানিয়ে ফেলা যায়। খুব বেশি উপকরণেরও প্রয়োজন নেই। পানীয় হিসাবে খেলে তেষ্টা তো মেটেই। ছাতুর পুষ্টিগুণ শোষণ করার প্রক্রিয়াও সহজ হয়।

Advertisement

কী ভাবে বানাবেন ছাতুর শরবত?

উপকরণ:

১ গ্লাস জল

৩ টেবিল চামচ ছাতু

আধ চা চামচ বিটনুন

আধ চা চামচ জিরে গুঁড়ো

১ টেবিল চামচ লেবুর রস

পদ্ধতি:

গ্লাসে পরিমাণ মতো জল নিয়ে সমস্ত উপকরণ দিয়ে ভাল করে মিশিয়ে নিন। খিদে পেলে শরবতের মতো খেয়ে নিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement