Tulsi Health Benefits

বর্ষায় সংক্রমণ থেকে দূরে থাকুন চায়ের গুণে! কোন উপকরণটি দিলে তবেই বাড়বে প্রতিরোধ ক্ষমতা?

তুলসীপাতায় নানা ধরনের গুণ রয়েছে। ঠাকুমা-দিদিমাদের শাসনে আগে তুলসীপাতা খাওয়া হলেও এখন সে অভ্যাস ছেড়েছেন অনেকেই। অথচ যদি রোজ দিন শুরু করা যায় তুলসীপাতার চা খেয়ে, তা হলে নানা ভাবে উপকার হবে শরীরের। জেনে নিন, স্বাদে কষা হলেও কেন খেতে হবে এই পাতার চা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৮ জুলাই ২০২৪ ১২:৪৭
Share:

চায়ের গুণেই এড়িয়ে চলুন রোগবালাইয়ের ঝুঁকি। ছবি: শাটারস্টক।

সকাল থেকে কখনও আকাশের মুখভার, দফায় দফায় বৃষ্টি। কখনও আবার ঝলমলে রোদ। রাজ্যে বর্ষা ঢুকেছে বলে স্বস্তির নিশ্বাস ফেলেছেন অনেকে। প্যাচপেচে কাদা আর জলমগ্ন রাস্তা বাদ দিয়ে বর্ষা অনেকেরই প্রিয় ঋতু। তবে এই মরসুমে সংক্রমণের ভয় বেশি থাকে। একটু অনিয়ম হলেই নানা রকম শারীরিক সমস্যা দেখা দিতে শুরু করে। তাই সতর্ক থাকা জরুরি। বর্ষায় সংক্রমণের হাত থেকে বাঁচতে তুলসীপাতার উপর ভরসা রাখতে পারেন। এ ছাড়াও কিন্তু তুলসীপাতায় নানা ধরনের গুণ রয়েছে। ঠাকুমা-দিদিমারা রোজ সকালে খালি পেটে তুলসীপাতা খাওয়ার জন্য জোর করতেন। তখন তাঁদের শাসনে তুলসীপাতা খাওয়া হলেও এখন সে অভ্যাস ছেড়েছেন অনেকেই। অথচ যদি রোজ দিন শুরু করা যায় তুলসীপাতার চা খেয়ে, তা হলে নানা ভাবে উপকার হবে শরীরের। জেনে নিন, স্বাদে কষা হলেও কেন খেতে হবে এই পাতার চা।

Advertisement

রোগ প্রতিরোধ শক্তি বৃদ্ধি করে: তুলসী চা নিয়ম করে খেলে শরীরের রোগ প্রতিরোধ শক্তি বৃদ্ধি পায়। বর্ষাকালে ভাইরাল, ব্যাক্টেরিয়াল সংক্রমণ থেকে রেহাই পেতে নিয়মিত তুলসী চায়ে চুমুক দিতেই পারেন।

হজমে সাহায্য করে: হজম শক্তি বৃদ্ধি করতেও সাহায্য করে তুলসী। রোজ নিয়ম করে তুলসী চা খেলে গ্যাস-অম্বলের সমস্যা থেকে রেহাই মিলবে। বর্ষাকালে ভাজাভুজি ও বাইরের খাবারের প্রতি ঝোঁক বাড়ে, তাই হজমের জন্য এই টোটকায় ভরসা রাখতে পারেন।

Advertisement

তুলসী চা নিয়ম করে খেলে শরীরের রোগ প্রতিরোধ শক্তি বৃদ্ধি পায়। ছবি: শাটারস্টক।

ওজন নিয়ন্ত্রণ করে: অনেকেই হয়তো জানেন না যে, তুলসীপাতা খেলে ওজন কমে। তুলসীপাতার মধ্যে এমন গুণ আছে, যা হজমের প্রক্রিয়া দ্রুত করে। ফলে ওজন কমতে পারে তাড়াতাড়ি।

ডায়াবিটিস নিয়ন্ত্রণ করে: বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে, তুলসীপাতায় থাকা যৌগগুলি রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। তুলসীতে থাকা বিভিন্ন উপদান ইনসুলিনের ক্ষরণ বৃদ্ধিতে সাহায্য করে। তাই ডায়াবেটিকরা নিয়ম করে তুলসীপাতা খেতেই পারেন।

মুখের দুর্গন্ধ দূর করে: তুলসীপাতা মুখগহ্বরের জীবাণু তাড়াতে সাহায্য করে। প্রতি দিন সকালে কয়েকটি তুলসীপাতা চিবিয়ে খেলে মুখের ক্ষতিকর ব্যাক্টিরিয়া ধ্বংস হয়। তাতেই কমে দুর্গন্ধ।

ফুসফুসের কর্মক্ষমতা বাড়ায়: সর্দি-কাশি বাড়লে অনেক সময়ে তুলসীপাতা খেতে বলা হয়। এই পাতায় এমন কিছু উপাদান আছে, যাতে রয়েছে ফুসফুসের স্বাস্থ্যরক্ষা করার ক্ষমতা। ব্রঙ্কাইটিসের মতো রোগ দূরে রাখে তুলসীপাতা।

ত্বকের জন্যও উপকারী: তুলসীপাতা অ্যান্টিঅক্সিড্যান্টে ভরপুর। নিয়ম করে তুলসীপাতার চা খেলে ত্বকে বয়সের ছাপ ঠেকিয়ে রাখা সম্ভব। যাঁদের ব্রণের সমস্যা রয়েছে, তাঁরাও কিন্তু উপকার পাবেন তুলসীপাতা নিয়মিত খেলে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement