Early Signs and Symptoms of Diabetes

অতিরিক্ত ক্লান্তি, অনিয়মিত ঋতুস্রাব? কী রোগ বাসা বাঁধছে? মহিলারা কোন কোন লক্ষণ দেখলেই সতর্ক হবেন

রক্তে শর্করার মাত্রা বাড়লে শরীরে কী কী লক্ষণ প্রাথমিক ভাবে দেখা দেবে, তা জেনে রাখা ভাল। মহিলাদের ক্ষেত্রে উপসর্গগুলি কিছুটা আলাদা। তাই সাবধান থাকুন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৯ অগস্ট ২০২৪ ১২:৩৮
Share:

মহিলাদের ডায়াবিটিস হলে কী কী উপসর্গ দেখা দেবে? ছবি: ফ্রিপিক।

সংসার, অফিস সামলে নিজের স্বাস্থ্যের খেয়াল রাখা সব সময়ে হয়ে ওঠে না মহিলাদের। তাই কিছু রোগের লক্ষণ দেখা দিলেও তা অধরাই থেকে যায়। যেমন, অতিরিক্ত ক্লান্তিবোধ, ঝিমুনি হলে তা শুধুমাত্র পরিশ্রমের কারণে হচ্ছে বলে এড়িয়ে যান অনেক মেয়েই। আবার ঘন ঘন মূত্রনালির সংক্রমণ, অনিয়মিত ঋতুস্রাবকেও লজ্জা ও সঙ্কোচের কারণে আড়াল করে যান। রাতে শুয়ে দরদর করে ঘাম, বুকে ব্যথা বা পা ফুলে যাওয়া— এ সব লক্ষণও জানান দিতে থাকে শরীরে কোনও রোগ বাসা বাঁধছে। ডায়াবিটিস চুপিসারেই আসে, একদিন ডালপালা মেলে আরও বিভিন্ন জটিল অসুখ নিমন্ত্রণ করে আনে। তার মধ্যেই একটি হল হার্টের রোগ। এখন দেখা যাচ্ছে, কমবয়সি মহিলাদের মধ্যে ডায়াবিটিস ও হার্টের সমস্যা বেড়েই চলেছে।

Advertisement

রোগের বাড়বাড়ন্ত হওয়ার আগে, তা গোড়া থেকে নির্মূল করাই উচিত। সে জন্য কিছু লক্ষণ দেখা দিলেই সতর্ক হতে হবে।

কোন কোন উপসর্গ জানান দেবে রক্তে শর্করা বাড়ছে?

Advertisement

১) বার বার জল খেয়েও তৃষ্ণা মিটবে না। ঘন ঘন প্রস্রাবের বেগ আসবে। অনেক মহিলাই এই সমস্যায় ভোগেন। তাই সতর্ক থাকুন।

২) মূত্রনালির সংক্রমণ বার বার ভোগাবে। প্রস্রাবের জায়গায় জ্বালা, চুলকানি, ছত্রাকঘটিত সংক্রমণও হতে পারে।

৩) রক্তে শর্করা বাড়তে শুরু করলে জরায়ুতে ছোট ছোট সিস্ট হতে পারে। পলিসিস্টিক ওভারি সিনড্রোমের লক্ষণ দেখা দিতে পারে। গালে, গলায় অবাঞ্ছিত রোম, আচমকা ওজন বেড়ে যাওয়া, অবসাদ এমনকি জরায়ুর উর্বরতাও কমে যেতে পারে।

৪) ঋতুস্রাব অনিয়মিত হয়ে যাবে। বিশেষ করে কমবয়সি মহিলাদের টাইপ ২ ডায়াবিটিস হলে ঋতুচক্রে বড় পরিবর্তন আসবে।

৫) অতিরিক্ত ক্লান্তিবোধ হবে। যদি পরিশ্রম না-ও করেন, তা হলেও দেখবেন সবসময়েই ক্লান্তি, ঝিমুনি হচ্ছে। শরীর দুর্বল হয়ে পড়বে।

৬) দীর্ঘ দিন ধরে রক্তে শর্করার মাত্রা অনিয়ন্ত্রিত অবস্থায় থাকলে দৃষ্টিশক্তি ঝাপসা হয়ে যেতে পারে। নারী-পুরুষ সকলের ক্ষেত্রেই একই সমস্যা হতে পারে। তবে মহিলাদের এই লক্ষণ আগে দেখা দেয়।

৭) অনিয়ন্ত্রিত ডায়াবিটিস হার্টের রোগের কারণ হতে পারে। হৃদ্‌পেশি শক্ত হয়ে রক্ত চলাচলে বাধা তৈরি করে। ফলে হৃৎস্পন্দন অনিয়মিত হয়ে যায়। হার্টে ঠিকমতো রক্ত ও অক্সিজেনের প্রবাহ হয় না। তখন বুকে ব্যথা, শ্বাসকষ্ট, মাথা ঘোরা, বমি ভাব ইত্যাদি উপসর্গ দেখা দিতে পারে। একে চিকিৎসার ভাষায় বলা হয় ‘কার্ডিয়োমায়োপ্যাথি’। ডায়াবিটিসের রোগীদেরই এই রোগ বেশি হতে দেখা যায়।

৮) আচমকা ওজন বেড়ে বা কমে যেতে পারে। রক্তচাপের হেরফের হবে। হরমোনের সমস্যাও দেখা দিতে পারে মহিলাদের।

এই প্রতিবেদন সচেতনতার উদ্দেশ্যে লেখা। ডায়াবিটিসের লক্ষণ সকলের ক্ষেত্রে একরকম না-ও হতে পারে। তাই এই বিষয়ে চিকিৎসকের পরামর্শ অবশ্যই নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement