Methi Water Benefits

সকালে চায়ের বদলে যদি মেথি ভেজানো জল খান, তাতে জীবনে কী কী বদল আসবে?

রোজ সকালে খালি পেটে মেথি ভেজানো জল খেলেই নাকি আমূল বদল আসবে জীবনে। শরীর নিয়ে যাবতীয় ভাবনা দূরে চলে যাবে। সকালে ঘুম থেকে উঠে চায়ের বদলে যদি ভেজানো মেথি খান, তাতে কী কী সুফল পাবেন?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৩ অক্টোবর ২০২৪ ১৭:০৭
Share:

মেথির গুণেই ঝরবে ওজন। ছবি: সংগৃহীত।

আমিষ, নিরামিষ দু’রকম রান্নাতেই মেথি ফো়ড়ন দেওয়ার চল রয়েছে। মেথি ফোড়ন দিলে রান্নার স্বাদ হালকা তিতকুটে লাগলেও, শরীরের জন্য অত্যন্ত ভাল। মেথির গুণের শেষ নেই। চুলের জন্য মেথি যতটা ভাল, ঠিক ততটাই যত্ন নেয় স্বাস্থ্যেরও। মেথির কাছে হার মেনে যায় অনেক ওষুধও। তবে মেথি খাওয়ারও নিয়ম আছে। রোজ সকালে খালি পেটে মেথি ভেজানো জল খেলেই নাকি আমূল বদল আসবে জীবনে। শরীর নিয়ে যাবতীয় ভাবনা দূরে চলে যাবে। সকালে ঘুম থেকে উঠে চায়ের বদলে যদি ভেজানো মেথি খান, তাতে কী কী সুফল পাবেন?

Advertisement

হজমের গোলমাল কমে

মেথি হজমশক্তি উন্নত করে। হজমের গোলমালে সারা বছর যাঁরা ভোগেন, তাঁরা মেথির উপর ভরসা করতে পারেন। ‘জার্নাল অফ ফুড সায়েন্স টেকোনলজি’ তেমনটাই জানাচ্ছে। মেথিতে রয়েছে দ্রবণীয় ফাইবার, যা কোষ্ঠকাঠিন্যের সমস্যা থেকে মুক্তি দেয়।

Advertisement

রক্ত শর্করার মাত্রা নিয়ন্ত্রণে

মেথি ভেজানো জল ডায়াবেটিকদের জন্য খুবই কার্যকরী। বিশেষ করে টাইপ ২ ডায়াবিটিস থাকলে মেথি ওষুধের মতো কাজ করে। রোজ সকালে যদি মেথির জল খাওয়ার অভ্যাস তৈরি করা যায়, তা হলে শর্করা বিপদসীমা পেরোবে না।

ওজন ঝরাতে

পুজোর আগে রোগা হতে চাইলে আপন করে নিন মেথি। ফাইবার বেশি থাকার কারণে মেথি হজম ক্ষমতা বৃদ্ধি করে। মেথির জল দীর্ঘ ক্ষণ পেট ভর্তি রাখতে সহায়তা করে। শরীরে ক্যালোরি জমতে দেয় না। ‘ইউরোপিয়ান জার্নাল অফ ক্লিনিক্যাল নিউট্রিশন’ জানাচ্ছে মেথি গুঁড়ো জলে গুলে খেলেও ওজন কমে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement