Secrets of Longer Life

দীর্ঘায়ু পেতে শুধু স্বাস্থ্যকর খাবার খেলেই চলবে না, রাতে মানতে হবে ৩ নিয়ম

রাতের কিছু অভ্যাসেই সুস্থ থাকা সম্ভব হবে। রাতের কিছু নিয়মেই অসুখ-বিসুখ দূরে চলে যাবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০১ অক্টোবর ২০২৪ ১৭:৪৬
Share:

রাতের কিছু অভ্যাসেই পাবেন দীর্ঘায়ু। ছবি: সংগৃহীত।

দীর্ঘায়ু পেতে শুধু স্বাস্থ্যকর খাবার খেলেই চলবে না। কিছু নিয়ম মেনেও চলতে হবে। খাওয়াদাওয়ায় নিয়ম মানার পাশাপাশি পর্যাপ্ত ঘুম, শরীরচর্চা সবটাই জরুরি। কিন্তু নিয়মমাফিক জীবনযাপনেও অসুস্থতা হানা দেয়। ফিট থাকতে তাই চাই বাড়তি সতর্কতা। রাতের কিছু অভ্যাসেই সুস্থ থাকা সম্ভব হবে। রাতের কিছু নিয়মেই অসুখ-বিসুখ দূরে চলে যাবে।

Advertisement

১) মাঝরাতে ফ্রিজ খুলে টুকটাক খাবার খাওয়ার অভ্যাস রয়েছে অনেকেরই। পুষ্টিবিদেদের মতে, এই অভ্যাস একেবারেই স্বাস্থ্যকর নয়। মাঝরাতে খেলে হজম করতে সমস্যা হয়। ফলে গ্যাস-অম্বলের সমস্যা লেগেই থাকে। আর গ্যাস জমে জমে শরীরে এর ক্ষতিকর প্রভাব পড়ে। তাই মধ্যরাতের খিদে নিয়ন্ত্রণ করা জরুরি।

২) সকাল থেকে পরিশ্রম, অফিসের কাজ, ব্যস্ততা, চাপ, মানসিক উদ্বেগ— সব মিলিয়ে নিজের সঙ্গে সময় কাটানোর সুযোগ পাওয়া যায় না। অথচ সুস্থ থাকতে নিজের সঙ্গে নিজের সময় কাটানোর প্রয়োজনীয়তা রয়েছে। অবসর সময়ে বই পড়ুন, গান শুনুন কিংবা আপনার পছন্দের কাজ করুন। সারা দিনে অন্তত কিছু ক্ষণ সমস্ত কাজ বাদ দিয়ে নিজের সঙ্গে থাকুন। এতে শুধু শরীর নয়, মনেরও বিশ্রাম হবে।

Advertisement

৩) কাজের চাপ, ব্যস্ততার কারণে রাতে ঠিক করে ঘুম হয় না অনেকেরই। দীর্ঘ দিন ধরে ঘুম কম হওয়ায় তার প্রভাব পড়ে শরীরে। ক্রমশ ওজন কমতে থাকে। ভিতর থেকে দুর্বল হয়ে পড়ে শরীর। কাজের গতি কমে আসে। পরবর্তী সময়েও পর্যাপ্ত ঘুমের অভাবে নানা শারীরিক সমস্যা দেখা দিতে শুরু করে। তাই অন্তত ৬ ঘণ্টা ঘুমোনো জরুরি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement