Whey Water Benefits

ছানার জল ফেলে না দিয়ে আর কোন কাজে লাগাতে পারেন?

ছানাতে যেমন পুষ্টিগুণ থাকে, ছানার জলেও থাকে প্রোটিন। বেশির ভাগ বাড়িতে ছানা তৈরি হয়ে গেলে সেই জল ফেলে দেওয়া হয়। তবে পুষ্টিকর এই জল না ফেলে ব্যবহার করুন অন্য ভাবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০১ জুলাই ২০২৪ ১৯:৪৯
Share:

ছানার জল ফেলে না দিয়ে কোন কাজে লাগাতে পারেন? ছবি: সংগৃহীত।

ক্যালশিয়াম, ভিটামিন, ফসফরাসে পূর্ণ ছানা খেতে বলেন পুষ্টিবিদ থেকে চিকিৎসকেরা। তবে বাজার থেকে কেনা নয়, বরং ঘরে দুধ কাটিয়ে তৈরি টাটকা ছানাই খাওয়ার পরামর্শ দেন তাঁরা। গরম দুধে পাতিলেবুর রস দিলেই কিছু ক্ষণ পরে দুধ কেটে যায়। তা থেকেই তৈরি হয় ছানা। ছানা তৈরির পর সেই জলটা ফেলে দেন অনেকেই। কিন্তু জানেন কি, ছানার জলের পুষ্টিগুণ মোটেই কম নয়? এতে থাকে প্রোটিন ও ভিটামিন। কিডনি বা হার্টের সমস্যা থাকলে ছানার জল খেতে পারেন।

Advertisement

জেনে নিন, ছানার জল কী ভাবে ব্যবহার করতে পারেন?

পনির রান্নায়

Advertisement

পনিরের বিভিন্ন পদ, ছানার কালিয়া তৈরির সময় এই জল ঝোল তৈরির জন্য ব্যবহার করতে পারেন। সাধারণ জলের বদলে রান্নায় ছানা কাটানো জল ব্যবহার করলে খাবারের পুষ্টিগুণ বৃদ্ধি পাবে। স্বাদ ও গন্ধ অন্য রকম হবে।

লস্যি

লস্যি বানানোর জন্যও ছানার জল ব্যবহার করতে পারেন। দইয়ের সঙ্গে ছানার জল ও চিনি ভাল করে মিশিয়ে নিলেই লস্যি তৈরি হয়ে যাবে। বাড়তি পুষ্টিগুণও যোগ হবে। শুধু ঠান্ডা পানীয় নয়, গরম স্যুপ বানাতেও ছানার জল ব্যবহার করতে পারেন।

দোসা ও ইডলি

দোসা ও ইডলি বানানোর মিশ্রণ কয়েক ঘণ্টা গরমে রাখতে হয়। যাতে মিশ্রণটি গেঁজিয়ে ফুলে ওঠে। ছানার জল এই প্র্রক্রিয়া তরান্বিত করতে পারে। এতে থাকে উপকারী ব্যক্টেরিয়া। এ জন্য, ছানার জলে চাল ও বিউলির ডাল সারা রাত ভিজিয়ে রাখতে হবে। সকালে উঠলে দেখা যাবে চাল ও ডাল জল টেনে বেশ ফেঁপে উঠেছে। এর পর তা বেটে নিয়ে ইডলি বা দোসা বানাতে পারেন, খেতে ভাল হবে।

ভাত

সাধারণ জলের বদলে ছানার জলে চাল ফোটালে ভাতের পুষ্টিগুণ বৃদ্ধি পাবে। পাশাপাশি, লেবুর রস দিয়ে ছানা কাটানোর ফলে জলে লেবুর গন্ধ থেকে যায়। ভাতেও সেই গন্ধ পাওয়া যাবে। তবে লেবুর রস থাকায় এই জল দিয়ে দিয়ে চাল সেদ্ধ করলে তাতে সামান্য টক স্বাদ পাওয়া যেতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement