Gastric Problem

অ্যান্টাসিড নয়, গ্যাস-অম্বলের সমস্যা থেকে চিরতরে মুক্তি পেতে ভরসা হোক বিশেষ এক চা

দৈনন্দিন জীবনের স্বাস্থ্যকর কিছু অভ্যাসেই গ্যাস-অম্বল থেকে দূরে থাকা সম্ভব। তবে স্বাস্থ্যকর অভ্যাস মেনে চলার পাশাপাশি ভরসা রাখা যেতে পারে এক বিশেষ পানীয়ে। গ্যাস-অম্বল কমাতে আদা বেশ উপকারী। তাই আদা চা এক্ষেত্রে কার্যকরী হতে পারে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১২ অগস্ট ২০২৪ ১৫:১৬
Share:

গ্যাস-অম্বলের ঘরোয়া দাওয়াই ছবি: সংগৃহীত।

গ্যাস-অম্বলের সমস্যা বাঙালির নিত্যদিনের। শুধু বাইরের খাবার খেলেই নয়, ঘরোয়া খাবার খেয়েও এই ধরনে সমস্যায় ভুগতে হয়েছে অনেককেই। আর গ্যাস-অম্বল হলেই বাঙালির সঙ্গী হয় অ্যান্টাসিড। তাতে সাময়িক স্বস্তি মিললেও, চিরতরে মুক্তি মেলে না। দীর্ঘ দিন ধরে গ্যাস, অম্বল, পেট ফাঁপার সমস্যা পুষে রাখলে আবার অন্য রোগ বাসা বাঁধতে পারে শরীরে। তাই সাবধানে থাকা জরুরি। সাবধানে থাকা মানে বাইরের খাবার খাওয়ার প্রতি রাশ টানা, বেশি করে জল খাওয়া। দৈনন্দিন জীবনের স্বাস্থ্যকর কিছু অভ্যাসেই গ্যাস-অম্বল থেকে দূরে থাকা সম্ভব। তবে স্বাস্থ্যকর অভ্যাস মেনে চলার পাশাপাশি ভরসা রাখা যেতে পারে এক বিশেষ পানীয়ে। গ্যাস-অম্বল কমাতে আদা বেশ উপকারী। তাই আদা চা এক্ষেত্রে কার্যকরী হতে পারে।

Advertisement

মাথা যন্ত্রণা, গলা ব্যথা কিংবা মেজাজ চাঙ্গা রাখতে যে ভাবে আদা চা বানিয়ে খাওয়া হয়, এই সমস্যার ক্ষেত্রে বানানোর পদ্ধতি খানিকটা আলাদা। গ্যাস-অম্বলের সমস্যা থেকে এই চা খেতে হলে প্রথমে আদা কুচি করতে হবে। তার পর আদা কুচিগুলি ভাল করে ফুটিয়ে নিন। অন্তত ৪-৫ মিনিট ফোটানোর পর ওই জলে একে একে চা পাতা, দারচিনি, গোলমরিচ গুঁড়ো, তুলসি পাতা দিয়ে আরও কিছু ক্ষণ ফোটান। জল খানিকটা শুকিয়ে এলে নামিয়ে ছেঁকে নিন। তার পর ঠান্ডা হলে চুমুক দিলেই হবে।

সমস্যা হলে তখন সমাধানের কথা মনে পড়ে। তবে আগে থেকে যদি কিছু নিয়ম মেনে চলা যায়, তা হলে আর ভুগতে হয় না। রোজের জীবনে বেশ কিছু নিয়ম মেনে চলার পাশাপাশি, যাঁদের গ্যাস-অম্বলের সমস্যা রয়েছে তাঁরা যদি এই পানীয় রোজ খেতে পারেন, তা হলে সুস্থ থাকা অনেক বেশি সহজ হবে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement