Rekha's Fitness

সত্তরের রেখা ২০ মিনিট একটানা নেচে গেলেন, কোন জাদুকাঠির ছোঁয়ায় বার্ধক্যেও এমন ফিট থাকা যায়?

ভিনেতাদের জীবন নিয়মে বাঁধা। একটু এ দিক-ও দিক করার জো নেই। বার্ধক্যেও রেখার এই অবাক করা ফিটনেস অনেকের কাছেই প্রত্যাশিত। তা হলে সাধারণ মানুষের ক্ষেত্রে কি বার্ধক্য মানেই অসুস্থতা?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ৩০ সেপ্টেম্বর ২০২৪ ১৮:১২
Share:

ছবি: সংগৃহীত।

মঞ্চে এলেন, ২০ মিনিট ধরে নাচের তালে মঞ্চ মাতালেন, একরাশ বিস্ময় আর মুগ্ধতা ছড়িয়ে চলে গেলেন। কথা হচ্ছে রেখাকে নিয়ে। ৭০ ছুঁইছুঁই অভিনেত্রীর জীবনীশক্তি নিয়ে নতুন করে চর্চা শুরু হয়েছে সর্বত্র। বলিউডের পরিচিত এক পুরস্কার বিতরণী অনুষ্ঠানের মঞ্চে ‘পিয়া তোসে ন্যায়না লাগে রে’ এবং ‘পরদেশিয়া’ গানে রেখার নাচ মনে করে দিয়েছে, বয়স নিছকই একটি সংখ্যা। চাইলে সত্তরেও একটানা নেচে যাওয়া যায়। প্রকৃতির নিয়মে বয়স বাড়ে। শরীরে নানা বদল আসে। শরীর ভিতর থেকে ভাঙতে শুরু করে। কম বয়সের উদ্দীপনা ধীরে ধীরে কমতে থাকে। কিন্তু এই চিরন্তন নিয়মের যে উলটপুরাণ আছে, সম্প্রতি তা প্রমাণ করে দিয়েছেন রেখা। সেই নাচের ভিডিয়ো দেখে ভরসা পেয়েছেন অনেকেই। তবে এই জায়গায় পৌঁছনোর রাস্তা একেবারেই মসৃণ নয়। নেপথ্যে যে পরিশ্রম রয়েছে, তা এক প্রকার সাধনার মতো। রেখা সিনে-দুনিয়ার মানুষ। এক সময়ের পর্দা কাঁপানো নায়িকা। তাঁর অভিনয় এবং সৌন্দর্যে মজে থেকেছে একাধিক প্রজন্ম। অভিনেতাদের জীবন নিয়মে বাঁধা। একটু এ দিক-ও দিক করার জো নেই। বার্ধক্যেও রেখার এই অবাক করা ফিটনেস অনেকের কাছেই প্রত্যাশিত।

Advertisement

তা হলে সাধারণ মানুষের ক্ষেত্রে কি বার্ধক্য মানেই অসুস্থতা? সেটা একেবারেই মানতে নারাজ ৮৩ বছর বয়সি নৃত্যশিল্পী পূর্ণিমা ঘোষ। এখনও সপ্তাহে তিন দিন নাচ শেখান তিনি। এই বয়সেও তাঁর নাচের মুদ্রা, দেহভঙ্গিতে কোনও ত্রুটি নেই। ৮০ পেরিয়েও যে কারও সঙ্গে ফিটনেসে পাল্লা দেবেন তিনি। কোন নিয়ম মেনে এমন সম্ভব হল? পূর্ণিমা বললেন, ‘‘চাইলে সব সম্ভব। আমার অনেক ছাত্রীর বয়স ৫০-এর উপরে। এই বয়সে এসে নতুন করে শুরু করেছেন। আমি তো ওঁদের থেকে অনুপ্রেরণা পাই।’’ এই বয়সে দীর্ঘ ক্ষণ ভরতনাট্যম নেচে যেতে পারেন পূর্ণিমা। নিশ্চয় খুব কঠোর নিয়মে বেঁধেছেন নিজেকে? নৃত্যশিল্পীর উত্তর, ‘‘কঠোর নিয়ম কি না জানি না। তবে আমি সময়ে খাই, সময়ে ঘুমোই। পর্যাপ্ত বিশ্রাম নিই। নিজের যত্ন না করলে বয়সের কাছে সমর্পণ করে দিতে হবে। তার চেয়ে নিয়ম মেনে চলা ভাল।’’

বয়স বেড়ে যাওয়ার পর কি এই ফিট থাকার প্রস্তুতি শুরু করলে উপকার পাওয়া যাবে? না কি বয়সকালে ফিট থাকার চেষ্টা আগেই শুরু করতে হবে? পুষ্টিবিদ এবং যাপন সহায়ক অনন্যা ভৌমিক বলেন, ‘‘ফিট থাকার প্রস্তুতি শুরু করতে হবে ৩০-এর আগে থেকেই। এটা একটা দীর্ঘ প্রক্রিয়া। দু’দিনের ডায়েটে কিংবা খাওয়াদাওয়ায় নিয়ম মেনে চলায় সাময়িক লাভবান হওয়া যায়।’’ রেখা একা নন, বলিউডে এমন উদাহরণ আরও রয়েছেন। তাঁদের মধ্যে অন্যতম হেমা মালিনী। বয়সে রেখার চেয়ে তিনি বড়। ৭৫ বছর বয়সেও তিনি নাচের অনুষ্ঠান করেন। কোন জাদুতে এমন সম্ভব? অনন্যা বললেন, ‘‘জাদু নয়, পরিশ্রম। ফিট থাকার তীব্র ইচ্ছা আর প্রচণ্ড পরিশ্রমেই এমন সম্ভব। ঘড়ি ধরে খাওয়াদাওয়া, শরীরচর্চা তার এক একটি ধাপ। সঙ্গে প্রচুর পরিমাণে জল খেতে হবে। মানসিক ভাবে চিন্তামুক্ত থাকাও জরুরি। তা ছাড়া নাচের ক্ষেত্রে অনুশীলনও একান্ত প্রয়োজন।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement