Real Life Weight Loss Story

প্রতি দিন একটি করে আইসক্রিম খেয়েও ১৬ কেজি ওজন ঝরানো যায়, প্রমাণ করে দেখালেন তরুণ

রোজ একটি করে আইসক্রিম খেয়ে এবং প্রায় দশ হাজার পা হেঁটেই নিজের লক্ষ্যপূরণ করেছেন মিট সিনাই। সেই খবরই সমাজমাধ্যমে ছড়িয়ে পড়েছে সম্প্রতি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২২ সেপ্টেম্বর ২০২৪ ১৭:২৪
Share:

ওজন ঝরানোর আগে এবং পরে মিট সিনাই। ছবি: সংগৃহীত।

ওজন ঝরানো মুখের কথা নয়। যাঁরা এই পথ পেরিয়ে এসেছেন তাঁরা জানেন, এই অসাধ্য সাধন করতে কতটা অধ্যবসায় প্রয়োজন। কেউ শুধুমাত্র ওজন নিয়ন্ত্রণে রাখবেন বলে ডায়েট মেনে চলেন, শরীরচর্চা করেন। আবার কেউ এক প্রকার বাধ্য হয়েই পা বাড়ান এ দিকে। সকলের যাত্রাপথ এক রকম নয়। ওজন ঝরাতে গিয়ে এক এক জনের এক এক রকম অভিজ্ঞতা হয়। যেমন ধরা যেতে পারে মিট সিনাই নামে এক তরুণের কথা। রোজ একটি করে আইসক্রিম খেয়ে এবং প্রায় দশ হাজার পা হেঁটেই নিজের লক্ষ্যপূরণ করেছেন। সেই খবরই সমাজমাধ্যমে ছড়িয়ে পড়েছে সম্প্রতি।

Advertisement

আফ্রিকার তানজ়ানিয়ার বাসিন্দা, ২৮ বছর বয়সি মিট জানিয়েছেন, শারীরিক নানা রকম জটিলতা ধরা পড়তেই চিকিৎসকেরা তাঁকে ওজন নিয়ন্ত্রণে রাখার পরামর্শ দেন। প্রায় ১৫০ দিন ধরে স্বাস্থ্যকর খাবার খাওয়ার পাশাপাশি নিয়মিত শরীরচর্চা করতে হত তাঁকে। তবে মিট গতে বাঁধা ডায়েটে বিশ্বাস করতেন না। বরং যে ধরনের খাবার তিনি খেতেন, সেগুলিই খেয়ে গিয়েছেন। তবে পরিমিত পরিমাণে। মিটের ক্ষেত্রে শাপে বর হয়েছিল মিষ্টিজাতীয় কোনও খাবারই না খাওয়া। তবে তিনি জানিয়েছেন, ১৫০ দিন ধরে রোজ একটি করে আইসক্রিম খেয়েছেন তিনি। হয়তো সেই কারণেই মিষ্টি খাবারের প্রতি আলাদা করে কোনও ঝোঁক তৈরি হয়নি।

আইসক্রিম খেয়েও ওজন ঝরানোর রহস্য ফাঁস করেছেন মিট নিজেই। তিনি জানিয়েছেন, প্রথমত যে নিয়ম প্রথম থেকে মেনে চলছেন, তার উপর ভরসা রাখতে হবে। দ্বিতীয়ত, ধৈর্যহারা হলে চলবে না। তৃতীয়ত, এই দীর্ঘ যাত্রাপথে পরিবার বা বন্ধুদের সহযোগিতাও প্রয়োজন। নিজেকে সব সময়ে উদ্বুদ্ধ রাখতে হবে। কোনও ভাবেই হাল ছেড়ে দেওয়া যাবে না। রোজ যদি জিমে যেতে না পারেন, সে ক্ষেত্রে নিয়মিত দশ হাজার পা হাঁটতে হবে।

Advertisement

(তবে সকলের ক্ষেত্রে এই নিয়ম প্রযোজ্য নয়। ডায়েট বা শরীরচর্চা শুরু করার আগে অবশ্যই চিকিৎসক এবং পুষ্টিবিদের পরামর্শ নেওয়া প্রয়োজন।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement