Ginger Candy Recipe

বর্ষায় সারা ক্ষণ গলা খুসখুস করছে? ঘরে তৈরি আদার লজেন্স মুখে রাখতে পারেন, কী ভাবে বানাবেন?

বাসে-ট্রেনে কিনতে পাওয়া যায় আদা দিয়ে তৈরি লজেন্স। সেটি খেলেও খুসখুসে কাশিতে আরাম মেলে। এই লজেন্স কিন্তু বাড়িতেও তৈরি করে নেওয়া যায়।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৬ জুলাই ২০২৪ ১৭:৩৬
Share:

আদার লজেন্স বানাবেন কী ভাবে? ছবি: সংগৃহীত।

রোগ প্রতিরোধ শক্তি উন্নত করতে যতই ঢাল-তরোয়াল শানিয়ে রাখুন না কেন, বর্ষাকালে নাকের ভিতর সুড়সুড় করবে, সারা দিন গলা খুসখুস করবে। আর কাশির দাপটে রাতের ঘুম উড়ে যাবে। কাশির ওষুধ খেয়ে নিশ্চিন্তে ঘুমোতেই পারতেন। কিন্তু, কাজের সময়ে তো তা করলে চলবে না। এই ধরনের সমস্যা থেকে মুক্তি পেতে ঘরোয়া টোটকা হিসাবে অনেকেই আদার কুচি মুখে দিয়ে রাখেন। অনেকে আবার শুকনো আদা বা শুঁঠও মুখে দিয়ে রাখেন। বাসে-ট্রেনে কিনতে পাওয়া যায় আদা দিয়ে তৈরি লজেন্স। সেটি খেলেও অনেক সময়ে আরাম মেলে। সেই লজেন্স কিন্তু বাড়িতেও তৈরি করে নেওয়া যায়। তার জন্য কী কী লাগবে?

Advertisement

কী ভাবে বানাবেন?

ঘরোয়া এই লজেন্স বানাতে লাগবে ১ কাপ জল, ১ টেবিল চামচ মধু, ১ টেবিল চামচ চিনি, ২ টেবিল চামচ লেবুর রস এবং ১ টেবিল চামচ আদা বাটা। প্রথমে একটি প্যানে জল ও চিনি মিশিয়ে ফুটতে দিন। এর পরে তাতে সামান্য আদা বাটা ও লেবুর রস মেশান। ভাল করে মিশে গেলে ফুটতে দিন। ঘন হয়ে গেলে আঁচ বন্ধ করে কিছু ক্ষণের জন্য ঠান্ডা হতে দিন। ঠান্ডা হয়ে গেলে একটি পার্চমেন্ট কাগজে এক চামচ করে সিরাপটি ঢালতে থাকুন। শক্ত হয়ে গেলে লজেন্সগুলো বার করে একটি কাচের বয়ামে রেখে দিন।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement