Health Benefits of Biotin

চুল-নখ-ত্বকের বন্ধু বায়োটিন, কোন কোন খাবার রোজ পাতে রাখলেই সৌন্দর্য হাতের নাগালে

যতই রূপচর্চা করুন আর দামি প্রসাধনী ব্যবহার করুন না কেন, ভিতর থেকে ত্বক ও চুলের জেল্লা বাড়াতে হলে বায়োটিন লাগবেই। কী এই বায়োটিন?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০২ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৫১
Share:

ভিতর থেকে ত্বক ও চুলের জেল্লা বাড়াতে হলে বায়োটিন অত্যন্ত জরুরি। ছবি: ফ্রিপিক।

চুলের বৃদ্ধি, চুল মজবুত রাখায় কেরাটিনের উপযোগিতা কথা অনেকেরই জানা। বায়োটিন এই কেরাটিনের কর্মক্ষমতা আরও কয়েক গুণ বাড়াতে পারে। ত্বকের পুষ্টি থেকে শুরু করে নখের সৌন্দর্য— সব কিছুর পিছনেই রয়েছে এই বায়োটিন। যতই রূপচর্চা করুন আর দামি প্রসাধনী ব্যবহার করুন না কেন, ভিতর থেকে ত্বক ও চুলের জেল্লা বাড়াতে হলে বায়োটিন লাগবেই। কী এই বায়োটিন?

Advertisement

এই বিষয়ে পুষ্টিবিদ শম্পা চক্রবর্তী জানাচ্ছেন, বায়োটিন হল ভিটামিন বি সেভেন। ‘ভিটামিন এইচ’ বলেও পরিচিত বি কমপ্লেক্স গ্রুপের এই ভিটামিন। বায়োটিন শুধু যে ত্বক, চুল বা নখের সৌন্দর্য বাড়ায় তা নয়, এটি শরীরের অত্যন্ত গুরুত্বপূর্ণ ভিটামিন। পরিপাকে সাহায্য করে, স্নায়ুতন্ত্র, লিভার, কিডনির কার্যকারিতা নিয়ন্ত্রণেও গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। অনেক সময়ে চুলের রং পাল্টে ফ্যাকাসে হয়ে যায়। ত্বকে এগজ়িমার মতো লক্ষণ দেখা দেয়। নখ ভঙ্গুর হয়ে পড়ে। সে ক্ষেত্রে কার্যকরী সমাধান হতে পারে বায়োটিন। শম্পার পরামর্শ, এর জন্য ওষুধ বা সাপ্লিমেন্ট নেওয়ার কোনও প্রয়োজন নেই। রোজের খাওয়াদাওয়া থেকেই বায়োটিন পাওয়া যাবে।

কোন কোন খাবারে বায়োটিন আছে?

Advertisement

কলা

বংশগত কিংবা অন্যান্য শারীরিক কারণ ছাড়া যদি চুলের অকালপক্বতা, চুল পড়ে যাওয়ার মতো সমস্যা দেখা দেয়, তা হলে কলা খুব উপকারী হতে পারে। প্রতি ১০০ গ্রাম কলায় ০.৩ মাইক্রোগ্রাম বায়োটিন রয়েছে। সঙ্গে ভিটামিন সি ও ভিটামিন বি৬ রয়েছে, যা চুলের গোড়া মজবুত করে চুলের বৃদ্ধিতে সাহায্য করবে।

অ্যাভোকাডো

এক একটি অ্যাভোকাডোতে প্রায় ২-৬ মাইক্রোগ্রাম করে বায়োটিন আছে। সেই সঙ্গেই রয়েছে ভিটামিন ই এবং সি, যা চুল ও ত্বকের স্বাস্থ্য ভাল রাখে। অ্যাভোকাডোর তেলে থাকা ভিটামিন ডি চুলের গোড়া মজবুত করে, চুল ঝরে পড়ার সমস্যা থেকে মুক্তি দেয়। অ্যান্টিঅক্সিড্যান্ট ও অ্যান্টি ইনফ্ল্যামেটরি উপাদান সমৃদ্ধ এই তেল ত্বকের লালচে ভাব, ব্রণ, র‍্যাশ দূর করতে সাহায্য করে।

সূর্যমুখীর বীজ

ভিটামিন ই ও অ্যান্টিঅক্সিড্যান্টে ভরপুর সূর্যমুখীর বীজ। এটি রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে সহায়ক। পাশাপাশি, ত্বকের জেল্লা বাড়াতে ভিটামিন ই-এর বিশেষ ভূমিকা থাকে। এতে থাকে বি ভিটামিন। বায়োটিন ও ভিটামিন বি-১ (থিয়ামিন) শরীরের জন্য খুব উপকারী। টক দই, ওট্‌স মিলের উপর ছড়িয়ে খেতে পারেন সূর্যমুখীর বীজ। বিভিন্ন ধরনের বাদাম, যেমন আখরোট, পেস্তা, কাঠাদামের সঙ্গেও এই বীজ খেতে পারেন।

মাশরুম

মাশরুম খাওয়া শরীরের জন্য খুব ভাল। প্রতি ১০০ গ্রাম মাশরুমে ৭ মাইক্রোগ্রামের মতো বায়োটিন থাকে, যা চুল, ত্বক, নখ সবের জন্য উপকারী। এতে পটাশিয়াম ও সেলেনিয়ামও আছে, যা চুলের গোড়া মজবুত করে, মাথার তালুতে চুলকানি বা র‌্যাশের সমস্যাও দূর করতে পারে।

ডিম

একটি ডিমে প্রায় ১০ মাইক্রোগ্রাম বায়োটিন থাকে। মূলত ডিমের কুসুমে থাকে বায়োটিন। পাশাপাশি, ডিমে থাকে প্রচুর পরিমাণে প্রোটিন ও অন্যান্য খনিজ উপাদান, যা ত্বক ও চুলের স্বাস্থ্য ভাল রাখতে পারে।

শম্পা বলছেন, বেশি পরিমাণে মিষ্টি, ভাজাভুজি ও মশলাদার খাবার খেলে তার সরাসরি প্রভাব ত্বক ও চুলে পড়ে, এর কারণই হল, তখন আর বায়োটিন ও অন্যান্য ভিটামিন কাজ করতে পারে না। তাই ওষুধ ছাড়াই শরীরে বায়োটিনের পর্যাপ্ত জোগান রাখতে সুষম খাবার খেতেই হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement